Airtel 5G Roll Out: জিওকে বিরাট ধাক্কা! দেশের প্রথম টেলিকম সংস্থা হিসেবে অগস্টের শেষেই 5G পরিষেবা চালু করছে এয়ারটেল

5G Network Deployment: নিলামে সর্বোচ্চ দরদাতা হিসেবে রিলায়েন্স জিও উঠে এলেও 5G নেটওয়ার্ক স্থাপনে সবার প্রথমে জায়গা করে নিতে চলেছে এয়ারটেল। এই টেলিকম জায়ান্ট ঘোষণা করেছে, অগস্টের শেষেই তারা ভারতে 5G নেটওয়ার্ক ডেপ্লয় করবে।

Airtel 5G Roll Out: জিওকে বিরাট ধাক্কা! দেশের প্রথম টেলিকম সংস্থা হিসেবে অগস্টের শেষেই 5G পরিষেবা চালু করছে এয়ারটেল
অগস্টেই ভারতে এয়ারটেলের 5G নেটওয়ার্ক চালু হয়ে যাবে।
TV9 Bangla Digital

| Edited By: Sayantan Mukherjee

Aug 04, 2022 | 2:13 PM

অগস্টের শেষেই ভারতে 5G নেটওয়ার্ক স্থাপন (5G Network Deployment) করবে, এমনই ঘোষণা করল এয়ারটেল (Airtel)। টেলিকম জায়ান্টটি জানিয়েছে, অগস্টে ভারতে 5G নেটওয়ার্ক স্থাপনের জন্য এরিকসন, নোকিয়া এবং স্যামসাংয়ের সঙ্গে গাঁটছড়া বেঁধেছে। এয়ারটেলই ভারতের প্রথম টেলিকম সংস্থা যারা 5G সার্ভিস রোলআউট করবে। এরিকসন এবং নোকিয়ার সঙ্গে এয়ারটেলের সম্পর্ক বহুদিনের। তবে স্যামসাংয়ের সঙ্গে খুব সম্প্রতিই সম্পর্ক স্থাপন করেছে সংস্থাটি। দেশের টেলিকম বিভাগ দ্বারা পরিচালিত স্পেকট্রাম নিলামের একটি অংশ ছিল এয়ারটেল, যেখানে টেলিকম জায়ান্টটি 900 MHz, 1800 MHz, 2100 MHz, 3300 MHz এবং 26 GHz ফ্রিকোয়েন্সিতে 19867.8 MHZ স্পেকট্রাম বিড করেছিল এবং অধিগ্রহণও করেছিল।

5G পরিষেবা রোলআউট নিয়ে এয়ারটেলের ম্যানেজিং ডিরেক্টর এবং সিইও গোপাল ভিত্তল বলছেন, “আমরা ঘোষণা করতে পেরে আনন্দিত যে, এয়ারটেল অগস্ট মাসে 5G পরিষেবা চালু করবে। আমাদের নেটওয়ার্ক চুক্তি ইতিমধ্যেই চূড়ান্ত হয়ে গিয়েছে। গ্রাহকদের 5G সংযোগের সম্পূর্ণ সুবিধা প্রদান করতে সারা বিশ্বের সেরা প্রযুক্তি অংশীদারদের সঙ্গে কাজ করবে এয়ারটেল। ডিজিটাল অর্থনীতিতে ভারতের রূপান্তর টেলিকম দ্বারা পরিচালিত হবে এবং 5G শিল্প, উদ্যোগ এবং ভারতের আর্থ-সামাজিক উন্নয়নের ডিজিটাল রূপান্তর চালানোর জন্য একটি গেম পরিবর্তন করার সুযোগ উপস্থাপন করবে।”

নেটওয়ার্ক চালু করার ক্ষেত্রেও যেখানে প্রথম স্থান দখল করল এয়ারটেল, ঠিক সেখানেই দেশের প্রথম টেলিকম সংস্থা হিসেবে 5G নেটওয়ার্ক পরীক্ষাও করেছিল এয়ারটেল। দেশের বিভিন্ন স্থানে বিবিধ পার্টনারের সঙ্গে নানাবিধ ব্যবহারিক ক্ষেত্রও পরীক্ষা করে দেখেছে টেলিকম সংস্থাটি। হায়দরাবাদে একটি লাইভ 4G নেটওয়ার্কের মাধ্যমে ভারতের প্রথম 5G অভিজ্ঞতাও প্রদর্শন করেছিল এয়ারটেল। পরবর্তীতে এয়ারটেল ভারতের প্রথম গ্রামীণ 5G ট্রায়ালও পরিচালনা করেছে এবং ট্রায়াল স্পেকট্রামে ভারতের প্রথম ক্যাপটিভ প্রাইভেট নেটওয়ার্কের সফল স্থাপনার জন্য 5G-তে প্রথম ক্লাউড গেমিং অভিজ্ঞতাও পরীক্ষা করেছে।

এই খবরটিও পড়ুন

উল্লেখযোগ্য ভাবে, রিলায়েন্স জিও 5G স্পেকট্রামের সবচেয়ে বড় দরদাতা হিসেবে আবির্ভূত হয়েছে।

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla