কর্নিংয়ের সেরামিক শিল্ড তৈরিতে ৪৫ মিলিয়ন ডলার বিনিয়োগ অ্যাপেলের, ফিচার চালুর সম্ভাবনা আইফোন ১৩ সিরিজে

প্রথম আইফোন লঞ্চের সময় থেকেই প্রোটেক্টর গ্লাস তৈরির ক্ষেত্রে অ্যাপেলের সঙ্গে কাজ করছে কর্নিং সংস্থা। আইফোনের পাশাপাশি অ্যাপেল ওয়াচ এবং আইপ্যাডের জন্যও প্রোটেক্টর গ্লাস তৈরি করে কর্নিং।

কর্নিংয়ের সেরামিক শিল্ড তৈরিতে ৪৫ মিলিয়ন ডলার বিনিয়োগ অ্যাপেলের, ফিচার চালুর সম্ভাবনা আইফোন ১৩ সিরিজে
প্রথম আইফোন থেকে শুরু করে শেষ রিলিজ হওয়া আইফোন ১২ সিরিজ পর্যন্ত সব ফোনেই রয়েছে কর্নিংয়ের তৈরি সেরামিক শিল্ড প্রোটেক্টর গ্লাস।
Follow Us:
| Updated on: May 12, 2021 | 9:03 AM

আইফোন ১৩ সিরিজের জন্য নিজস্ব প্রোটেক্টর গ্লাস লঞ্চ করেছেন অ্যাপেল কর্তৃপক্ষ। গত বছরই সেরামিক শিল্ড হিসেবে প্রকাশ পেয়েছিল শক্তিশালী এই গ্লাস প্রোটেক্টরের ফিচার। সম্প্রতি জানা গিয়েছে, এই প্রোটেক্টর গ্লাস তৈরির জন্য ৪৫ মিলিয়ন ডলার বিনিয়োগ করেছে সংস্থা। মার্কিন এই টেক জায়ান্টের বিনিয়োগের পরিমাণ দেখে এটা আন্দাজ করা গিয়েছে যে, চট করে বাজার থেকে এই প্রোটেক্টর গ্লাসের ফিচার উধাও হবে না।

এর আগে ৪৫০ মিলিয়ন ডলার বিনিয়োগ করেছিল অ্যাপেলের অ্যাডভান্স ম্যানুফ্যাকচারিং ফান্ড। মূলত কর্নিং সংস্থাকে সেরামিক শিল্ড তৈরির জন্যই এই পুঁজি দেওয়া হয়েছিল। এবার নতুন বিনিয়োগের পরিমাণ দেখে বিশেষজ্ঞরা বলছেন, হয়তো এই বছরই নতুন আইফোন লঞ্চ হবে, যেখানে এই হার্ড, শ্যাটারপ্রুফ সেরামিক শিল্ড প্রোটেক্টর গ্লাসের ফিচার থাকবে। তবে এই প্রোটেক্টর গ্লাস কেবল আইফোনের জন্যই সীমাবদ্ধ, নাকি অন্যান্য ফোনেও ব্যবহার করা যাবে, সেটা এখনও স্পষ্ট নয়।

প্রথম আইফোন লঞ্চের সময় থেকেই প্রোটেক্টর গ্লাস তৈরির ক্ষেত্রে অ্যাপেলের সঙ্গে কাজ করছে কর্নিং সংস্থা। আইফোনের পাশাপাশি অ্যাপেল ওয়াচ এবং আইপ্যাডের জন্যও প্রোটেক্টর গ্লাস তৈরি করে কর্নিং। নতুন করে অ্যাপেল এই সংস্থার ক্ষেত্রে যে বিনিয়োগ করেছে, তা দেখে মনে করা হচ্ছে যে, মার্কিন প্রদেশে কর্নিং- এর প্রোডাকশন এবং ম্যানুফ্যাকচারিংয়ের ক্ষেত্রে নতুন উন্নত প্রযুক্তি যুক্ত হচ্ছে। আর সেই নিয়ে চলছে বিস্তর গবেষণাও।

অ্যাপেল সংস্থার চিফ অপারেটং অফিসার জেফ উইলিয়ামসও জানিয়েছেন যে, একদম শুরু থেকে একসঙ্গে কাজ করছে অ্যাপেল এবং কর্নিং… এই দুই সংস্থা। প্রথম আইফোন থেকে শুরু করে শেষ রিলিজ হওয়া আইফোন ১২ সিরিজ পর্যন্ত সব ফোনেই রয়েছে কর্নিংয়ের তৈরি সেরামিক শিল্ড প্রোটেক্টর গ্লাস।

আরও পড়ুন- ভারতে লঞ্চ হয়েছে লাভা জেড২ ম্যাক্স, দেখে নিন পকেট-ফ্রেন্ডলি এই ফোনের দাম এবং ফিচার

তবে অ্যাপেল কিংবা কর্নিং, কোনও সংস্থার তরফেই এখনও নিশ্চিত ভাবে জানানো হয়নি যে নতুন সেরামিক শিল্ড কবে লঞ্চ করবে। সেই সঙ্গে আইফোন ১৩ রিলিজের তারিখ এবং এই সিরিজের ফোনে নতুন প্রোটেক্টর গ্লাস থাকবে কি না, এই ব্যাপারেও নিশ্চিত ভাবে কোনও তথ্য পাওয়া যায়নি।