15 Years Of iPhone: 15 বছর আগে এই দিনে প্রথম আইফোন বিক্রি হয়েছিল, সে দিন স্টিভ জোবস বলেছিলেন…

iPhone's 15th Birthday: 2007 সালের 29 জুন বিশ্ববাজারে প্রথম আইফোন মডেলটি বিক্রি হয়েছিল। সে সময় স্টিভ বলেছিলেন, "একটি আইপড, একটি ফোন এবং একটি ইন্টারনেট মোবাইল কমিউনিকেটর... এই তিনটি কখনই ভিন্ন ডিভাইস নয়।"

15 Years Of iPhone: 15 বছর আগে এই দিনে প্রথম আইফোন বিক্রি হয়েছিল, সে দিন স্টিভ জোবস বলেছিলেন...
প্রথম আইফোন মডেলটি নিয়ে স্টিভ জোবস।
TV9 Bangla Digital

| Edited By: Sayantan Mukherjee

Jun 29, 2022 | 6:28 PM

2007 সালের 9 জানুয়ারি প্রথম আইফোনের (First iPhone Announced) ঘোষণা করেছিলেন স্টিভ জোবস (Steve Jobs)। আর সেই আইফোনটি প্রথম বিক্রি হয়েছিল সেই বছরই অর্থাৎ 2007 সালের 29 জুন। আজও 29 জুন, 2022। 15 বছর (15 Years Of iPhone) আগে আজকের দিনেই প্রথম আইফোন বিক্রি হয়েছিল। সে সময় স্টিভ বলেছিলেন, “একটি আইপড, একটি ফোন এবং একটি ইন্টারনেট মোবাইল কমিউনিকেটর… এই তিনটি কখনই ভিন্ন ডিভাইস নয়।” জোবসের এ কথা পরবর্তী কয়েক বছরে অক্ষরে-অক্ষরে মিলে গিয়েছিল। সে দিন প্রথম ফোনটি বিক্রি করে জোবস বলেছিলেন, “আজকে অ্যাপল আবার নতুন করে ফোনটি উদ্ভাবন করতে চলেছে।” প্রসঙ্গত, আইপড এখন অতীত। চলতি বছরেই আইপড-কে বিদায় জানিয়েছে অ্যাপল।

আন্তর্জাতিক বাজারে ডেবিউ হওয়ার ঠিক পরের দিন আইফোন যেন গোটা বিশ্বটাকেই বদলে দিয়েছিল। এক লহমায় যেন মোবাইল টেকনোলজি দুনিয়ার ভোল বদলে গিয়েছিল। 2007 সালের 29 জুন প্রথম বার আইফোন বিক্রি হওয়ার পর মাত্র 74 দিন সময় লেগেছিল কোম্পানির কাছ থেকে সেই বিশেষ ঘোষণাটি আসতে। কী সেই ঘোষণা। প্রথম আইফোন মডেল বিক্রির ঠিক 74 দিনের মধ্যে 1 মিলিয়ন বিক্রির রেকর্ড গড়েছিল। প্রথম আইফোন মডেলটির দাম ছিল 499 মার্কিন ডলার বা ভারতীয় মুদ্রায় প্রায় 40,000 টাকা।

পনেরো বছর পরে আইফোন সম্পূর্ণরূপে বিকশিত হয়েছে, উন্নত কর্মক্ষমতা বৈশিষ্ট্যে সে এখন ভরপুর। ক্যামেরা, iOS এবং অ্যাপ স্টোর-সহ বহু কিছু রয়েছে তার মধ্যে, যা প্রথম আইফোনে ছিল না। আইফোন ১৩ সিরিজ়ের তিনটি মডেলের বিক্রি হচ্ছে ধুমধাম করে। চলতি বছরে আইফোন ১৪ লঞ্চ করতে চলেছে। এমনকী, আইফোন ১৫ ও ১৬ সিরিজ়ের কাজও শুরু করে দিয়েছে কুপার্টিনোর কোম্পানিটি।

এই খবরটিও পড়ুন

এদিকে আবার বাজারে এসে গিয়েছে iOS 16-ও। প্রথম আইফোন বিক্রির দিনটি উদযাপনের আগে গতকাল প্রকাশিত একটি সাক্ষাৎকারে অ্যাপলের গ্রেগ জোসউইক এবং ‌আইফোনের বিকাশের সঙ্গে জড়িত অন্যান্য অ্যাপল এগজ়িকিউটিভরা আলোচনা করেছেন যে, প্রথম আইফোন লঞ্চের পরিস্থিতি কীরকম ছিল এবং কীভাবে এটি আগামী বছরের জন্য শিল্পকে সংজ্ঞায়িত করেছে।

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla