JioPhone 5G লঞ্চ হতে পারে 12,000 টাকার মধ্যে, দেশের সবথেকে সস্তার 5G স্মার্টফোন

JioPhone 5G Price In India: কত দামে ভারতে লঞ্চ হতে পারে রিলায়েন্স জিও-র প্রথম 5G স্মার্টফোন? কী কী ফিচার ও স্পেসিফিকেশন থাকতে পারে সেই ফোনে, জেনে নিন সব তথ্য।

JioPhone 5G লঞ্চ হতে পারে 12,000 টাকার মধ্যে, দেশের সবথেকে সস্তার 5G স্মার্টফোন
JioPhone 5G: শীঘ্রই আসছে দেশের সবথেকে কম দামি 5G হ্যান্ডসেট। প্রতীকী ছবি।
Follow Us:
| Edited By: | Updated on: Sep 27, 2022 | 7:59 PM

JioPhone 5G নিয়ে উন্মাদনা শুরু হয়েছে দেশে 5G লঞ্চের অনেক আগে থেকেই। আর তার একমাত্র কারণ, বাজেট সেগমেন্ট তথা সস্তার একটা 5G ফোন হতে চলেছে এই JioPhone 5G। কয়েক দিন আগে এই ফোনের একাধিক তথ্য অনলাইনে ফাঁস হয়েছিল। আবারও সেই একই কাণ্ড ঘটল। আর এবার ফোনটি সম্পর্কে একটু বেশি পরিমাণ তথ্যই জানা গেল। একটি রিপোর্ট অনুসারে, JioPhone 5G ভারতে লঞ্চ হতে পারে 12,000 টাকারও কম দামে। তাই যদি হয়, তাহলে এই ফোনটিই ভারতে সবথেকে সস্তার 5G হ্যান্ডসেট হবে। যদিও এর আগে একটা রিপোর্ট থেকে জানা গিয়েছিল, JioPhone 5G-র দাম ভারতে 10,000 টাকার কম হবে।

এই তথ্য শেয়ার করা হয়েছে ডেটা অ্যানালিটিক্স ফার্ম কাউন্টারপয়েন্টের তরফে শেয়ার করা হয়েছে। যদিও অফিসিয়াল সাইট থেকে প্রতিবেদনটি সরিয়ে ফেলা হয়েছে। এদিকে সংবাদমাধ্যম দ্য ইকোনমিক টাইমস মূল প্রতিবেদনের উদ্ধৃতি দিয়ে উল্লেখ করেছে যে, JioPhone 5G-র দাম 8,000 টাকা থেকে 12,000 টাকার মধ্যে হতে পারে। রিপোর্টে আরও বলা হয়েছে, “2024 সালের মধ্যেই রিলায়েন্স জিও একটি সাশ্রয়ী মূল্যের 5G mmWave + সাব-6GHz স্মার্টফোন নিয়ে হাজির হবে।” যদিও ফোনটির ফিচার ও স্পেসিফিকেশনস নিয়ে বিস্তারিত আলোচনা করা হয়নি রিপোর্টটিতে।

গত মাসে রিলায়েন্সের AGM (বার্ষিক সাধারণ সভা)-এ JioPhone 5G আত্মপ্রকাশ করবে বলে মনে করা হয়েছিল। কিন্তু তা হয়নি। কোম্পানি একটি 5G রোলআউটের পরিকল্পনা ঘোষণা করেছে এবং তার পরিবর্তে Jio Air Fiber 5G হটস্পট চালু করেছে।

তবে, গত মাসে আর একটি রিপোর্ট JioPhone 5G-র মূল স্পেসিফিকেশনের কথা জানানো হয়েছিল। ফোনটি HD+ মানের একটি 6.5-ইঞ্চি IPS LCD স্ক্রিন সহ আসবে বলে আশা করা হচ্ছে। প্যানেলটি ইন্ডাস্ট্রি-স্ট্যান্ডার্ড 60Hz রিফ্রেশ রেট সাপোর্ট করবে বলে খবর।

থাকতে পারে অক্টা-কোর কোয়ালকম স্ন্যাপড্রাগন 480 5G প্রসেসর, যা 4GB RAM এবং 32GB প্রসারিত স্টোরেজের সঙ্গে যুক্ত। JioPhone Next-এর মতো, JioPhone 5G অ্যান্ড্রয়েড-ভিত্তিক প্রগতিওএস-এ চলতে পারে। ফোনটি সম্ভবত Jio-র নিজস্ব অ্যাপের পাশাপাশি Google-এর অভ্যন্তরীণ অ্যাপ যেমন Gmail, Meet এবং আরও অনেক কিছুর সাথে প্রি-বান্ডেল করা হবে। Jio 5G ফোনটি একটি 13 মেগাপিক্সেল প্রাথমিক ক্যামেরা এবং একটি 2 মেগাপিক্সেল ম্যাক্রো ক্যামেরা সমন্বিত ডুয়াল ক্যামেরা সিস্টেম অফার করবে বলে জানা গিয়েছে। বায়োমেট্রিক সিকিওরিটির জন্য একটি সাইড-মাউন্ট করা ফিঙ্গারপ্রিন্ট সেন্সর অন্তর্ভুক্ত করার কথাও বলা হয়েছে।

যেহেতু রিলায়েন্স এখনও স্মার্টফোনের লঞ্চের বিষয়টি নিশ্চিত করতে পারেনি, তাই খবরটি আপাতত জল্পনার স্তরে রাখাই ভাল।