Samsung-এর চূড়ান্ত কাণ্ডজ্ঞানহীনতা! সামান্য অসতর্কতায় বিপুল সংখ্যক গ্রাহকের ফোন নম্বর-জন্মদিন-ঠিকানা ফাঁস

Samsung On Latest Data Breach: চূড়ান্ত অসতর্কতার ফলে স্যামসাংয়ের একটা বিপুল সংখ্যক গ্রাহকের যাবতীয় গুরুত্বপূর্ণ ব্যক্তিগত তথ্য ফাঁস হয়ে গিয়েছে। আর সেই ডেটা ব্রিচের ঘটনার পর গ্রাহকদের সতর্ক করছে সংস্থা, কাণ্ডজ্ঞানহীনতা ছাড়া আর কী বলা যায়?

Samsung-এর চূড়ান্ত কাণ্ডজ্ঞানহীনতা! সামান্য অসতর্কতায় বিপুল সংখ্যক গ্রাহকের ফোন নম্বর-জন্মদিন-ঠিকানা ফাঁস
গ্রাহকের তথ্য সুরক্ষায় স্যামসাংয়ের গড়িমসি। প্রতীকী ছবি।
Follow Us:
| Edited By: | Updated on: Sep 05, 2022 | 3:14 PM

Samsung Data Breach: বড়সড় ডেটা লঙ্ঘনের সম্মুখীন হয়েছে স্যামসাং। সম্প্রতি কিছু ব্যবহারকারীকে এ বিষয়ে অবহিতও করেছে দক্ষিণ কোরিয়ার জনপ্রিয় স্মার্টফোন প্রস্তুতকারক সংস্থাটি। স্যামসাংয়ের এই ডেটা ব্রিটের ঘটনায় গ্রাহকদের একটা বড় অংশের জন্মদিন, কন্ট্যাক্টের তথ্য যার মধ্যে ফোন নম্বর, ঠিকানা ইত্যাদি রয়েছে এবং ব্যবহারকারীর আরও একাধিক ডেটা চুরি হয়েছে। চলতি বছরের জুলাই মাসে মার্কিন যুক্তরাষ্ট্রের স্যামসাং ব্যবহারকারীদের সঙ্গে এই ডেটা উলঙ্ঘনের ঘটনাটি ঘটে। একটি ইমেলের মাধ্যমে সংস্থাটি প্রকাশ করেছে যে, স্যামসাংয়ের কিছু আমেরিকান সিস্টেম থেকে গ্রাহকদের ডেটা একটি অননুমোদিত থার্ড পার্টি দ্বারা নেওয়া হয়েছে।

এ বিষয়ে স্যামসাংয়ের FAQ পেজে লেখা হয়েছে, “2022 সালের জুলাই মাসের শেষ দিকে একটি অননুমোদিত তৃতীয় পক্ষ, স্যামসাং-এর কিছু মার্কিন সিস্টেম থেকে গ্রাহককুলের ব্যক্তিগত তথ্যাদি অর্জন করেছে। 4 অগস্ট, 2022-এর পর থেকে আমরা যখন তদন্ত করতে শুরু করি, তখন আমাদের নজরে আসে যে, নির্দিষ্ট গ্রাহকদের ব্যক্তিগত তথ্য প্রভাবিত হয়েছে। আমরা প্রভাবিত সিস্টেমগুলিকে সুরক্ষিত করার জন্য পদক্ষেপ নিয়েছি এবং বাইরের একটি সাইবার নিরাপত্তা সংস্থাকে নিযুক্ত করেছি সমস্যার সমাধানের জন্য। পাশাপাশি কড়া পদক্ষেপের জন্য আইন প্রয়োগকারীদের সঙ্গেও সমন্বয় করছি।” তবে স্যামসাং নিশ্চিত বার্তা দিয়েছে, এই ডেটা ব্রিচের ঘটনায় গ্রাহকদের ক্রেডিট অথবা ডেবিট কার্ডের মতো সামাজিক নিরাপত্তা নম্বরগুলি কোনও ভাবে প্রভাবিত হয়নি।

চলতি বছরের জুলাই মাসে স্যামসাংয়ের এহেন ডেটা লঙ্ঘনের ঘটনায় মার্কিন যুক্তরাষ্ট্রের কিছু ব্যবহারকারীর কাছ থেকে নাম, যোগাযোগ এবং জনসংখ্যার তথ্য, জন্ম তারিখ এবং প্রডাক্ট রেজিস্ট্রেশন তথ্যের মতো ব্যক্তিগত ডেটা চুরি করা হয়েছিল। স্যামসাংয়ের ব্লগ অনুসারে, প্রতিটি গ্রাহকের একই তথ্য লিক হয়নি, তাঁদের এক একজনের আলাদা আলাদা তথ্য লঙ্ঘিত হয়েছে এই ঘটনায়। আমরা এই পরিস্থিতি সম্পর্কে গ্রাহকদের সচেতন করার জন্য তাদের অবহিত করছি, ব্লগে আরও লিখছে স্যামসাং।

স্যামসাংয়ের FAQ পেজ অনুযায়ী, এই ডেটা ব্রিচের ঘটনার পর ব্যবহারকারীদের অ্যাকাউন্টগুলি সুরক্ষিত রাখতে তাঁদের পাসওয়ার্ড পরিবর্তন করতে হবে বা তাঁদের ডিভাইসে নির্দিষ্ট পরিবর্তন করতে হবে। কারণ, “এই ঘটনার দ্বারা গ্রাহকের ডিভাইসগুলি প্রভাবিত হয়নি।” যদিও সংস্থাটি তাদের ব্যবহারকারীদের ব্যক্তিগত তথ্য চাইতে পারে, এমন অযাচিত কন্টাক্ট থেকে সতর্ক থাকতে অনুরোধ করেছে। ব্যবহারকারীদের ইমেলে সন্দেহজনক লিঙ্ক বা অ্যাটাচমেন্টে ক্লিক না করারও পরামর্শ দিয়েছে স্যামসাং।

“আমরা আমাদের গ্রাহকদের নিরাপত্তা এবং গোপনীয়তা রক্ষা করতে প্রতিশ্রুতিবদ্ধ। আমরা শীর্ষ সাইবার নিরাপত্তা বিশেষজ্ঞ নিয়োগ করেছি এবং আইন প্রয়োগকারী সংস্থার ঙ্গে কাজ করছি। আমাদের সিস্টেম জুড়ে নিরাপত্তা আরও বাড়ানোর জন্য অবিলম্বে দীর্ঘমেয়াদী পরবর্তী পদক্ষেপগুলি বিকাশ ও বাস্তবায়নের জন্য নিষ্ঠার সঙ্গে কাজ চালিয়ে যাব,” ব্যবহারকারীদের গোপনীয়তা এবং সুরক্ষার জন্য কোম্পানির প্রচেষ্টা সম্পর্কে জানিয়েছে দক্ষিণ কোরিয়ান টেক জায়ান্টটি।