২০০ মেগাপিক্সেল রেসোলিউশন! নতুন ISOCELL ইমেজ সেনসর নিয়ে কাজ করছে স্যামসাং

এই অত্যাধুনিক ইমেজ সেনসরের ক্যামেরার সাহয্যে ১৬কে কোয়ালিটির ভিডিয়ো রেকর্ড করা যাবে বলে জানা গিয়েছে।

২০০ মেগাপিক্সেল রেসোলিউশন! নতুন ISOCELL ইমেজ সেনসর নিয়ে কাজ করছে স্যামসাং
শোনা যাচ্ছে, এই ইমেজ সেনসর ZTE Axon 30 Pro স্মার্টফোনের মাধ্যমে ডেবিউ করতে চলেছে।
Follow Us:
| Updated on: Feb 03, 2021 | 2:36 PM

সদ্যই ১০৮ মেগাপিক্সের ফোন লঞ্চ করেছে এমআই। এবার ২০০ মেগাপিক্সেলের ফোন আনতে চলেছে স্যামসাং। সূত্রের খবর, স্যামসাং কর্তৃপক্ষ আপাতত ২০০ মেগাপিক্সেল ISOCELL ইমেজ সেনসর নিয়ে কাজ করছে। শোনা যাচ্ছে, এই ইমেজ সেনসর ZTE Axon 30 Pro স্মার্টফোনের মাধ্যমে ডেবিউ করতে চলেছে।

এই অত্যাধুনিক ইমেজ সেনসরের ক্যামেরার সাহয্যে ১৬কে কোয়ালিটির ভিডিয়ো রেকর্ড করা যাবে বলে জানা গিয়েছে। তাছাড়াও এই সেনসরে থাকছে 4-in-1 এবং 16-in-1 পিক্সেল বাইনিং সাপোর্ট। মূলত ফটো বা ভিডিয়ো তোলার সময় আশেপাশের আওয়াজ বা নয়েজ এড়ানোর জন্য এই সাপোর্টের প্রয়োজন। স্যামসাং ইতিমধ্যেই Exynos 1080 5nm মোবাইল প্রসেসর লঞ্চ করেছে যেটি ৫জি সাপোর্ট করে এবং এক্ষেত্রে ২০০ মেগাপিক্সেল ক্যামেরা সেনসর রয়েছে।

Wiebo-তে WHYLAB-এর একটি বিস্তারিত বিবরণ থেকে জানা গিয়েছে, স্যামসাংয়ের যে ইমেজ সেনসর নিয়ে এত আলোচনা চলছে সেই ২০০ মেগাপিক্সেল সেনসারকে S5KGND বলা হয়। এছাড়া এই সেনসর ১ থেকে ১.৩৭ ইঞ্চি পর্যন্ত মাপতে পারে এবং সেক্ষেত্রে ১.২৮ মাইক্রন মেগাপিক্সেল থাকে।

স্যামসাং ছাড়া অন্য ফোনের ক্ষেত্রে এই ইমেজ সেনসর লঞ্চ হতে চলেছে। ZTE সংস্থার তরফেও জানানো হয়েছে যে তাদের ZTE Axon 30 Pro 5G smartphone এবার হাই কোয়ালিটির ইমেজ সেনসর সমেত লঞ্চ হতে পারে। সংস্থার অফিশিয়াল Weibo ওয়েবসাইটেও দেওয়া হয়েছে টিজার। ZTE প্রেসিডেন্ট নি ফেই জানিয়েছেন, ইন্ডাস্ট্রির স্ট্রং ইমেজিং সিস্টেম নিয়ে লঞ্চ হবে এই ফোন। তবে ইমেজ সেনসর কী হবে সে ব্যাপারে বিবরণ দেননি তিনি। স্মার্টফোনের ক্যামেরা সেটআপ কেমন হবে তা নিয়েও কিছু জানাননি ZTE-র প্রেসিডেন্ট।

স্যামসাং যে Exynos 1080 মোবাইল প্রসেসর লঞ্চ করেছে সেটা ২০০ মেগাপিক্সেল ক্যামেরা সেন্সসর সাপোর্ট করতে পারে। জানা গিয়েছে, এসওসি চিপ ২০০ মেগাপিক্সেলের সিঙ্গল ক্যামেরা সেটআপ সামলে নিতে পারে। তবে ডুয়াল ক্যামেরা সেটআপের ক্ষেত্রে ক্যামেরা সেনসর ৩২ মেগাপিক্সেল হবে।