Covid-19 Test: কোভিড আক্রান্ত? আপনার গলার আওয়াজ শুনে মুহূর্তে জানিয়ে দেবে এই মোবাইল অ্যাপ

Covid Test Via Mobile App: এবার মোবাইল অ্যাপের সাহায্যেই মুহূর্তে আপনার কোভিড পরীক্ষা সম্ভব। সম্প্রতি গবেষকরা এমনই একটি অ্যাপ ডেভেলপ করেছেন, যার মাধ্যমে আপনি কোভিড আক্রান্ত কি না, নিমেষে জানতে পারবেন।

Covid-19 Test: কোভিড আক্রান্ত? আপনার গলার আওয়াজ শুনে মুহূর্তে জানিয়ে দেবে এই মোবাইল অ্যাপ
আপনি কোভিড আক্রান্ত কি না, মুহূর্তে জানিয়ে দেবে মোবাইল অ্যাপ।
Follow Us:
| Edited By: | Updated on: Sep 07, 2022 | 9:14 PM

Smartphone App: Covid 19-এর সঙ্গে সহাবস্থানে অভ্যস্ত হয়ে গিয়েছি আমরা। প্রতিদিনই প্রায় দেশের কোনও প্রান্তের মানুষ করোনাভাইরাসে আক্রান্ত হচ্ছেন। অত্যাধুনিক প্রযুক্তির দৌলতে আগের থেকে অনেকটাই ঝক্কিবিহীন হয়েছে কোভিড টেস্টও। হোম টেস্টিং কিটও এখনও যথেষ্ট পরিমাণে উপলব্ধ। এখন ভেবে দেখুন একবার যদি স্মার্টফোনের মাধ্যমে আপনার Covid টেস্ট সম্ভব হয়, কেমন হয় তাহলে? আশ্চর্যজনক তাই না? এখন এমনই একটা মোবাইল অ্যাপ ডেভেলপ করেছেন গবেষকরা, যার মাধ্যমে নিখুঁত ভাবে Covid 19 সংক্রমণ ডিটেক্ট করা যায়।

নেদারল্যান্ডসের ম্যাসট্রিক্ট বিশ্ববিদ্যালয়ের অধীনস্থ ইনস্টিটিউট অফ ডেটা সায়েন্সের একদল গবেষক সেই স্মার্টফোন অ্যাপটি ডেভেলপ করেছেন, যা মানুষের কণ্ঠস্বর ব্যবহার করে কোভিড সংক্রমণ পরীক্ষা করতে পারবেন। তার জন্য আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্সের সাহায্যে নেবেন বিজ্ঞানীরা। হ্যাঁ, ঠিকই শুনছেন, নাজ়াল স্পেসিমেনের কোনও দরকার হবে না।

গবেষকরা দাবি করছেন, অ্যাপটি এই মুহূর্তের প্রচলিত বেশ কিছু অ্যান্টিজেন পরীক্ষার চেয়ে আরও নির্ভুল, সস্তা, দ্রুত এবং খুব সহজে ব্যবহারযোগ্য। মোবাইল অ্যাপের মাধ্যমে এই কোভিড পরীক্ষার সবথেকে বড় সুবিধাটি হল, নিম্ন আয়ের দেশগুলিতে দ্রুততার সঙ্গে টেস্টের হার বাড়ানো। গবেষকরা আরও বলছেন, এই সফটওয়্যারটি সে সব দেশে ব্যবহার করা যেতে পারে যেখানে পিসিআর পরীক্ষা তুলনামূলক ভাবে ব্যয়বহুল বা সরকারের পক্ষে এটি বিতরণ করা কঠিন।

নেদারল্যান্ডসের ম্যাসট্রিক্ট ইউনিভার্সিটির ইনস্টিটিউট অফ ডেটা সায়েন্সের গবেষক ওয়াফা আলজবাউই বলেছেন, “অ্যাপের মাধ্যমে কোভিড পরীক্ষার প্রতিশ্রুতিশীল ফলাফলগুলি থেকে বোঝা যায় যে, সাধারণ ভয়েস রেকর্ডিং এবং ফাইন-টিউনড এআই অ্যালগরিদমগুলি কোন রোগীদের কোভিড -19 সংক্রমণে রয়েছে তা নির্ধারণে সম্ভাব্য উচ্চ নির্ভুলতা অর্জন করতে পারে।” “এছাড়াও এর মাধ্যমে দূরবর্তী, ভার্চুয়াল টেস্টিং সম্ভব এবং এক মিনিটেরও কম সময়েই তা হয়ে যায়। উদাহরণস্বরূপ কোনও জায়গায় অনেক বড় জমায়েতের আগে চটজলদি কোভিড পরীক্ষার জন্য এগুলি ব্যবহার করা যেতে পারে,” স্পেনের বার্সেলোনায় ইউরোপিয়ান রেসপিরেটরি সোসাইটি ইন্টারন্যাশনাল কংগ্রেস থেকে আলজবাউই তার উপস্থাপনাকালে ঠিক এমনটাই দাবি করেছেন।

প্রকল্পটি নিয়ে কাজ করার সময় আলজবাউই এবং তাঁর ঊর্ধ্বতন কর্মকর্তারা প্রথমে তদন্ত করেছিলেন যে Covid 19 সংক্রমণ শনাক্ত করার জন্য ভয়েস বিশ্লেষণ করতে AI ব্যবহার করা সম্ভব কি না। দলটি কেমব্রিজ বিশ্ববিদ্যালয়ের ক্রাউডসোর্সড Covid 19 সাউন্ডস অ্যাপ থেকে তথ্য ব্যবহার করেছে বলে জানা গিয়েছে, যার মধ্যে 4,352টি সুস্থ এবং অস্বাস্থ্যকর বিষয়ের 893টি অডিও স্যাম্পেল রয়েছে। এর মধ্যে 308 জনের মধ্যে Covid 19 পজিটিভ এসেছে। গবেষকরা তারপরে মেল-স্পেকট্রোগ্রাম অ্যানালিসিস নামে পরিচিত ভয়েস বিশ্লেষণের জন্য একটি পদ্ধতি অনুসরণ করেছিলেন, যা বিভিন্ন ভয়েস বৈশিষ্ট্য যেমন উচ্চস্বরে, শক্তি এবং সময়ের সঙ্গে ওঠানামাকে চিহ্নিত করে।