Tips And Tricks: ফোন হারিয়েছেন? হোয়াটসঅ্যাপ চ্যাট যাতে কেউ না পড়তে পারে আগেভাগে এই কাজটা সেরে ফেলুন

Protect WhatsApp While Phone Lost: ফোন হারিয়ে গেলে কত সমস্যায় পড়তে হয় বলুন তো। তার মধ্যে অনেক কিছুর সমাধান আপনার জানা আছে। কিন্তু হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্টটা যাতে অন্যের হাতে না চলে যায়, তার জন্য কী করবেন?

Tips And Tricks: ফোন হারিয়েছেন? হোয়াটসঅ্যাপ চ্যাট যাতে কেউ না পড়তে পারে আগেভাগে এই কাজটা সেরে ফেলুন
কিছু কাজ আগেভাগেই সেরে রাখা ভাল, কখন কী ঘটে যায়, কে বলতে পারে!!
TV9 Bangla Digital

| Edited By: Sayantan Mukherjee

Aug 08, 2022 | 9:17 AM

ফোন হারিয়ে (Smartphone Lost) ফেলার মতো বড় দুঃস্বপ্ন আমাদের কাছে আর কী-ই বা হতে পারে! তার ভিতরে থাকে কত জরুরি সব ডকুমেন্ট, ছবি, ভিডিয়ো এবং সর্বোপরি যাবতীয় কন্ট্যাক্ট। তাই, ফোন হারিয়ে যাক বা চুরি হয়ে যাক, সব থেকে বেশি বেগ পেতে হয় এই সব অত্যন্ত জরুরি জিনিসগুলোর জন্য। ফোন হারিয়ে গেলে হোয়াটসঅ্যাপ (WhatsApp) নিয়েও মহা সমস্যায় পড়তে হয়। কারণ, আপনি কখনই চান না যে, আপনার অত্যন্ত ব্যক্তিগত ও গোপনীয় চ্যাট কেউ দেখে ফেলুক। ফোন হারিয়ে গেলে বা চুরি হয়ে গেলে আপনার হোয়াটসঅ্যাপ অ্যাক্সেস যাতে অন্যের কাছে না যায়, তার জন্য কয়েকটা বিষয় জেনে নেওয়া দরকার।

* সবার প্রথমে আপনার সিম কার্ড লক করে দিন। তার জন্য মোবাইল নেটওয়ার্ক প্রোভাইডারের কাছে একটা ফোন করুন। যত দ্রুত সম্ভব কাজটা সেরে ফেলুন। সিম কার্ড লক করে ফেললে কেউ ফোন বা মেসেজ করে আপনার হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট ভেরিফাই করতে পারবে না।

* এবার একটা নতুন সিম কার্ড নিতে পারেন এবং ওই একই নম্বর ব্যবহার করতে পারেন। আর ওই একই নম্বরে আপনার হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্টটি অ্যাক্টিভেটও করে নিন। এটা হল আপনার হারিয়ে যাওয়া বা চুরি যাওয়া ফোন থেকে হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট ডিঅ্যাক্টিভেট করার সবথেকে দ্রুততর উপায়। কারণ, একটা ডিভাইসে এক বারই একটি হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট অ্যাক্টিভেট করা যেতে পারে।

* তারপরে আপনাকে হোয়াটসঅ্যাপের কাছে একটি ইমেল পাঠাতে হবে, যার বডিতে লস্ট/স্টোলেন: প্লিজ় ডিঅ্যাক্টিভেট মাই অ্যাকাউন্ট লিখতে হবে। সেই সঙ্গে আপনার ফোন নম্বরটি দিতে ভুলবেন না। আপনি ভারতীয় হলে সেই নম্বরের আগে অতি অবশ্যই 91 দিয়ে দেবেন।

* ঘটনাচক্রে আপনি যদি আগে থেকেই নিজের হোয়াটসঅ্যাপ চ্যাটের ব্যাকআপ রেখে দেন গুগল ড্রাইভ, আইক্লাউড বা ওয়ানড্রাইভের মাধ্যমে, তাহলে ফোন হারিয়ে যাওয়ার পরেও সমস্ত চ্যাট রিস্টোর করতে পারবেন।

হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট ডিঅ্যাক্টিভেট হলে কী হয়?

এই খবরটিও পড়ুন

মনে রাখবেন, আপনার হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট ডিঅ্যাক্টিভেট হলে সেটি কিন্তু সম্পূর্ণ রূপে ডিলিট হয়ে যায় না। আপনার কন্ট্যাক্টরা কিন্তু আপনার প্রোফাইলটি দেখতে পাবেন। শুধু তাই নয়। তাঁরা আপনাকে মেসেজও পাঠাতে পারেন, যা পরবর্তী 30 দিনের জন্য পেন্ডিং অবস্থায় থেকে যাবে। আর এই পেন্ডিং মেসেজগুলি পেতে আপনাকে 30 দিনের আগেই হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট রিঅ্যাক্টিভেট করে নিতে হবে।

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla