Tata Group: ভারতে iPhone তৈরি করবে টাটা গ্রুপ? খুব একটা দেরি নয়, শিগগিরই বাস্তবায়নের সম্ভাবনা

TV9 Bangla Digital

TV9 Bangla Digital | Edited By: Sayantan Mukherjee

Updated on: Sep 09, 2022 | 5:22 PM

Made In India iPhones: ভারতে আইফোন তৈরি করতে চায় টাটা গোষ্ঠী। তাইওয়ানিংজ় মোবাইল সাপ্লাইয়ার উইস্ট্রনের সঙ্গে জুটি বেঁধে ভারতে আইফোন তৈরি করতে চাইছে টাটা। এই চিন্তাভাবনা যদি সত্যিই বাস্তবায়িত হয়, তাহলে দেশে আর কিছু বছরের মধ্যে কম দামে আইফোন মিলবে বলেই জানাচ্ছেন বিশেষজ্ঞরা।

Tata Group: ভারতে iPhone তৈরি করবে টাটা গ্রুপ? খুব একটা দেরি নয়, শিগগিরই বাস্তবায়নের সম্ভাবনা
ভারতে আইফোন তৈরি করতে তাইওয়ানের সংস্থা উইস্ট্রনের সঙ্গে আলোচনাও শুরু করেছে টাটা। প্রতীকী ছবি।

iPhone Tata Group: ভারতে আইফোন তৈর করতে চায় টাটা গ্রুপ। সেই ইচ্ছেপ্রকাশ করে অ্যাপল সাপ্লাইয়ার উইস্ট্রনের সঙ্গে কথা বলছে টাটা গ্রুপ, যাতে স্থানীয় ভাবে দেশে আইফোন তৈরি করার জন্য ইলেকট্রনিক্স ম্যানুফ্যাকচারিং জয়েন্ট ভেঞ্চার প্রতিষ্ঠা করা যায়। ব্লুমবার্গের সাম্প্রতিকতম একটি রিপোর্টে উল্লেখ করা হয়েছে, তাইওয়ানিংজ় মোবাইল সাপ্লাইয়ার উইস্ট্রনের সঙ্গে জুটি বেঁধে ভারতে আইফোন তৈরি করতে চাইছে টাটা। উদ্দেশ্য একটাই, বিশ্বব্যাপী আইফোনের প্রাথমিক প্রস্তুতকারক হিসেবে চিনের উপরে নির্ভরতা কমানো।

অ্যাপল তার সরবরাহকারীদের সহায়তায় ইতিমধ্যেই ভারতে iPhone 12, iPhone 13, iPhone SE, iPhone 11-সহ আরও একাধিক আইফোন মডেল অ্যাসেম্বল করেছে। ভারতে মূলত ফক্সকন, উইস্ট্রন এবং পেগাট্রন নামক তিনটি সাপ্লায়ারের সঙ্গে পার্টনারশিপে বিভিন্ন আইফোন মডেলগুলি তৈরি করে কুপার্টিনোর সংস্থাটি। শীর্ষস্থানীয় ভারতীয় সংস্থা টাটা গ্রুপ এখন ভারতে আইফোন তৈরি করতে তাইওয়ানের জায়ান্ট উইস্ট্রনের সঙ্গে সহযোগিতা করবে বলে জানা গিয়েছে।

এই প্রথম টাটা গ্রুপ স্থানীয়ভাবে স্মার্টফোন তৈরির চিন্তাভাবনা করছে। সংস্থাটি বর্তমানে ভারতে নুন, গাড়ি, বৈদ্যুতিক গাড়ি এবং সফটওয়্যার-সহ পণ্য তৈরি করে। এদিকে, টাটার সহযোগী প্রতিষ্ঠান ইনফিনিটি রিটেইলের মালিকানা যাদের কাছে রয়েছে সেই ক্রোমা, ভারতে রিটেল চেইন অফ কনজ়িউমার ইলেকট্রনিক্স প্রডাক্টের লিডিং কোম্পানি।

যদিও টাটা গ্রুপ এবং উইস্ট্রনের সহযোগিতার বিষয়ে কোনও অফিসিয়াল বার্তা এখনও পর্যন্ত দুই সংস্থার তরফে মেলেনি। স্পষ্টতই, সংস্থাটি ভারতে আইফোন প্রস্তুতকারী প্রথম ভারতীয় কোম্পানি হওয়ার লক্ষ্য রাখে। এখন টাটা যদি ভারতে আইফোন তৈরি করতে লাগে, তাহলে এটি দেশটিকে ‘মেক ইন ইন্ডিয়া’ স্ট্র্যাটেজি গ্রহণ করতে এবং সর্বোপরি অন্যান্য দেশে পণ্য রপ্তানি করতে আরও বেশি সংখ্যক বৈশ্বিক প্রযুক্তি সংস্থাকে এ দেশে ডাকতে সক্ষম করতে পারে।

এখন, যদি টাটা গ্রুপ ভারতে আইফোন তৈরির জন্য উইস্ট্রনের সঙ্গে জুটি বাঁধে, তাহলে শুরুটা হতে পারে iPhone 14 দিয়েই। গত কয়েক মাসে বেশ কয়েকটি রিপোর্ট থেকে জানা গিয়েছে যে, চিনের উপর নির্ভরতা কমাতে বিকল্প উৎপাদনের সাইটের সন্ধানে রয়েছে অ্যাপল। কিছু কিছু প্রতিবেদন থেকে এ-ও জানা গিয়েছে, টেক জায়ান্টটি তার ভারতীয় সরবরাহকারীদের সঙ্গে আগামী 2-3 মাসের মধ্যে দেশে আইফোন 14 তৈরি করতে কাজ করছে, যা গত বছর বা কয়েক বছরের তুলনায় অনেকটাই তাড়াতাড়ি।

এই খবরটিও পড়ুন

অ্যাপল সবেমাত্র ভারতে iPhone 14 সিরিজের পর্দা উন্মোচন করেছে, যার প্রারম্ভিক মূল্য 79,900 টাকা, iPhone 13 লঞ্চের সময়ের মূল্যের সমান। iPhone 14-র প্রি-অর্ডার এদিন সন্ধ্যা থেকেই (5:30pm) শুরু হবে।

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla