5G Support Update: কোন ফোন ব্যবহার করেন? 5G সাপোর্টের জন্য কবে আপডেট পাবে আপনার হ্যান্ডসেট?

Software Update To Support 5G: এই মুহূর্তে দেশের কিছু জনপ্রিয় স্মার্টফোন কোম্পানি, 5G সাপোর্টেডর জন্য কবে নাগাদ তাদের লেটেস্ট সফটওয়্যার আপডেট রিলিজ় করবে, সে সংক্রান্ত তথ্যগুলি জেনে নেওয়া যাক।

5G Support Update: কোন ফোন ব্যবহার করেন? 5G সাপোর্টের জন্য কবে আপডেট পাবে আপনার হ্যান্ডসেট?
কবে সফটওয়্যার আপডেট পাবে আপনার 5G স্মার্টফোন? প্রতীকী ছবি।
Follow Us:
| Edited By: | Updated on: Oct 21, 2022 | 7:01 PM

5G Update For Smartphones: 5G পরিষেবা এখন ভারতের বিভিন্ন প্রান্তে উপলব্ধ হয়েছে। কিন্তু একাধিক কারণে সকলে এই মুহূর্তে 5G নেটওয়ার্ক ব্যবহার করতে পারছেন না। তার মধ্যে প্রথমটি অতি অবশ্যই সকলের কাছে 5G যোগ্য স্মার্টফোন নেই। পাশাপাশি 5G-র অভিজ্ঞতা সঞ্চয় করতে এমন শহরের বাসিন্দা হতে হবে, যেখানে এই পঞ্চম প্রজন্মের মোবাইল নেটওয়ার্ক চালু হয়েছে। কারণ, রিলায়েন্স জিও এবং এয়ারটেলের মতো সংস্থাগুলি এখন নির্বাচিত কিছু শহরেই 5G রোলআউট করেছে। পাশাপাশি হ্যান্ডসেটে 5G নেটওয়ার্ক উপলব্ধ করতে সেটিংসেও কিছু পরিবর্তন করতে হয়, যা অনেকেই জানেন না। এখন এগুলির মধ্যে যদি কোনও সমস্যাই আপনার সঙ্গে না হয়ে থাকে, তাহলে আপনার ফোনে 5G সাপোর্ট না করার আর একটি বড় কারণ থাকতে পারে। বিভিন্ন স্মার্টফোন কোম্পানিগুলিকে তাদের বিভিন্ন হ্যান্ডসেটে 5G সাপোর্ট দেওয়ার জন্য সফটওয়্যার আপডেট রিলিজ় করতে হবে। এই মুহূর্তে দেশের কিছু জনপ্রিয় স্মার্টফোন কোম্পানি, কবে নাগাদ তাদের লেটেস্ট সফটওয়্যার আপডেট রিলিজ় করবে, সে সংক্রান্ত তথ্যগুলি জেনে নেওয়া যাক।

Nothing Phone

যে সব ব্যবহারকারীর কাছে Nothing Phone (1) রয়েছে, তারা এখনই 5G ব্যবহার করতে পারবেন। সংস্থাটি ইতিমধ্যেই 5G সাপোর্টের রোলআউট শুরু করে দিয়েছে। অনেক নাথিং ফোন ব্যবহারকারী জানিয়েছেন যে, তাঁরা এই আপডেট পেয়ে গিয়েছেন। ব্যবহারকারীরা এয়ারটেল এবং জিও দুই সংস্থারই 5G ব্যবহার করতে পারবেন তাঁদের নাথিং ফোন থেকে।

OnePlus

চলতি বছরে OnePlus একাধিক স্মার্টফোন লঞ্চ করেছে, যেগুলি 5G সাপোর্ট করে। সংস্থা বার্তা দিয়েছে যে, শীঘ্রই তারা কম দামেরও বেশ কিছু 5G সাপোর্টেড ফোন নিয়ে আসবে ভারতের বাজারে। তবে মনে করা হচ্ছে, 5G আপডেটও স্মার্টফোন ব্যবহারকারীদের জন্য শীঘ্রই নিয়ে আসতে চলেছে ওয়ানপ্লাস। তবে সে সংক্রান্ত কোনও তারিখ সংস্থার তরফে এখনও পর্যন্ত বলা হয়নি।

Xiaomi

সম্প্রতি Xiaomi জানিয়েছে যে, দীপাবলির মধ্যেই তাদের অধিকাংশ ফোনই 5G সাপোর্ট পাবে। যাঁরা শাওমির ফোন ব্যবহার করেন, তাঁরা 5G অ্যাক্টিভেট করতে ফোনের সেটিংসে গিয়ে সফটওয়্যার আপডেট অপশনে যেতে পারেন। তাহলেই বুঝতে পারবেন, আপনার হ্যান্ডসেটটি 5G আপডেট পেল কি না।

এ বিষয়ে ভারতে শাওমির প্রেসিডেন্ট মুরালিকৃষ্ণণ দাবি করেছেন, “এই মুহূর্তে বেশিরভাগ 5G স্মার্টফোন মডেল NSA নেটওয়ার্ক আউট অফ দ্য বক্স সাপোর্ট করে, যেখানে ইউজাররা প্রেফার 5G অপশনটি বেছে নিতে পারেন নেটওয়ার্ক সেটিংস থেকে। নিরবচ্ছিন্ন SA সাপোর্টের জন্য আমরা ইতিমধ্যেই FOTA আপডেট রোল আউট করতে শুরু করেছি Xiaomi 12 Pro 5G, Mi 11X Pro, Xiaomi 11i, Xiaomi 11i Hypercharge সহ আরও একাধিক ফোনের জন্য। এদের মধ্যে বেশির ভাগ ডিভাইসই দীপাবলির মধ্যে OTA আপডেট পেয়ে যাবে।”

Motorola

মোটোরোলার তরফ থেকে জানানো হয়েছে, Moto Edge 30 Ultra এবং Moto Edge 30 Fusion এই দুটি ফোনে ইতিমধ্যে 5G আপডেট পাঠিয়ে দেওয়া হয়েছে। ইউজ়ারদের কেবল ফোনের সেটিংস অপশনে গিয়ে সফটওয়্যার আপডেটটি ডাউনলোড করে নিতে হবে।

এদিকে আবার 25 অক্টোবর 5G আপডেট পেতে চলেছে Moto G62 5G, Moto G82 5G, Moto Edge 30 এই তিনটি ফোন। অন্য দিকে Moto G71 5G, Moto Edge 30 Pro, Moto G51 5G, Moto Edge 20 Pro, Moto Edge 20 এবং Moto Edge 20 Fusion এই ফোনগুলি 5 নভেম্বরের মধ্যে 5G আপডেট পেয়ে যাবে।

Pixel, Samsung

স্যামসাং জানিয়েছে, নভেম্বরের মধ্যে কোম্পানির বেশির ভাগ ফোনই এই সফটওয়্যার আপডেট পেয়ে যাবে। গুগল ডিসেম্বরের মধ্যে Pixel 6a ফোনের জন্য সফটওয়্যার আপডেট পাঠাবে। পাশাপাশি Pixel 7 সিরিজ়ের ফোনেও কিছু ফিচার্স পাঠাতে চলেছে সার্চ ইঞ্জিন জায়ান্টটি।

Apple iPhone

অ্যাপল ইতিমধ্যেই জানিয়েছে যে, তারা 5G কম্প্য়াটিবল সব ডিভাইসের জন্যই শীঘ্রই তারা আপডেট রিলিজ় করবে। তবে তা কিছুটা সময় নেবে। সংস্থাটি দাবি করেছে যে, ডিসেম্বরের মধ্যেই তারা এই রোল আউটের প্রক্রিয়াটি সম্পন্ন করবে।

Vivo

ভিভো-র তরফে 5G সক্রিয় করতে সফটওয়্যার আপডেটের কোনও রিলিজ় ডেট জানানো হয়নি। তবে এর আগে সংস্থাটি জানিয়েছিল যে, অক্টোবরেই তারা সফটওয়্যার আপডেট পাঠাতে শুরু করবে।