Jio 5G Speed: 5G স্পিডে এয়ারটেল-ভোডাফোনকে কয়েক গোল দিতে চলেছে রিলায়েন্স জিও: রিপোর্ট

Ookla Speed Test 5G: নেটওয়ার্ক ইন্টেলিজেন্স এবং ইনসাইটসের গ্লোবাল লিডার উকলা-র একটি রিপোর্টে বলা হচ্ছে, 5G-র জন্য 700 MHz এয়ারওয়েভে অ্যাক্সেস পাওয়ার কারণে রিলায়েন্স জিও অন্যান্য টেলিকম অপারেটরদের তুলনায় সুবিধাজনক অবস্থানে রয়েছে।

Jio 5G Speed: 5G স্পিডে এয়ারটেল-ভোডাফোনকে কয়েক গোল দিতে চলেছে রিলায়েন্স জিও: রিপোর্ট
700 MHz স্পেকট্রাম প্রতিযোগীদের তুলনায় অনেকটাই এগিয়ে রাখছে রিলায়েন্স জিওকে। প্রতীকী ছবি।
Follow Us:
| Edited By: | Updated on: Oct 15, 2022 | 7:55 PM

Jio 5G vs Airtel 5G: 5G প্রযুক্তিতে এয়ারটেল এবং ভোডাফোন আইডিয়ার তুলনায় একটু বেশিই এগিয়ে রয়েছে রিলায়েন্স জিও। কোন দিক থেকে এগিয়ে? নেটওয়ার্কের সম্প্রসারণ নাকি 5G স্পিড? 5G স্পেকট্রাম নিলামের সময় দেখা গিয়েছিল, রিলায়েন্স জিও একমাত্র ভারতীয় টেলিকম অপারেটর, যাদের কাছে 700 MHz স্পেকট্রাম রয়েছে। নিলামের সময় প্রতিটি টেলকোই মিলিমিটার তরঙ্গদৈর্ঘ্য ফ্রিকোয়েন্সি এবং মিড-ব্যান্ড ফ্রিকোয়েন্সির জন্য বিড করে। কৌশলগত কারণে এয়ারটেল এবং ভোডাফোন আইডিয়া 700 MHz এয়ারওয়েভের জন্য বিড করেনি। এখন রিলায়েন্স জিও-ই দেশের একমাত্র টেলিকম কোম্পানি, যারা সাব-GHz স্পেকট্রাম ব্যবহার করে 5G নেটওয়ার্ক চালু করবে। নেটওয়ার্ক ইন্টেলিজেন্স এবং ইনসাইটসের গ্লোবাল লিডার উকলা-র একটি রিপোর্টে বলা হচ্ছে, 5G-র জন্য 700 MHz এয়ারওয়েভে অ্যাক্সেস পাওয়ার কারণে রিলায়েন্স জিও অন্যান্য টেলিকম অপারেটরদের তুলনায় সুবিধাজনক অবস্থানে রয়েছে।

উকলার তরফে আরও বলা হচ্ছে, লো-ব্যান্ড স্পেকট্রাম শহুরে এলাকায় খুব ভাল সিগন্যাল দিতে পারে। পাশাপাশি গ্রামীণ এলাকাতেও ভাল কভারেজ দিতে সক্ষম। বিভিন্ন স্পেকট্রাম ব্যান্ডের নিরিখে রিলায়েন্স জিও-র 5G নেটওয়ার্ক দ্বারা অর্জিত বিভিন্ন স্পিডও শেয়ার করা হয়েছে উকলার তরফে।

সি-ব্যান্ডে (n78) ফলাফল 606.53 Mbps এবং 875.26 Mbps মিডিয়ান ডাউনলোড স্পিডের মধ্যে ছিল। নিম্ন ব্যান্ডে (n28) ইন্টারনেট স্পিড 100 Mbps মিডিয়ান ডাউনলোড স্পিডের চেয়ে কম ছিল। তবে এতে বিস্মিত হওয়ার কিছু নেইষ। কারণ, n28 ব্যান্ডটি আরও ভাল কভারেজ সরবরাহ করার জন্য বোঝানো হয়েছে, অতি-দ্রুত গতি নয়। অত্যন্ত দ্রুত ইন্টারনেট গতির জন্য সি-ব্যান্ড রয়েছে।

উকলার তরফে আরও বলা হচ্ছে, “অন্যদিকে, এয়ারটেল 365.48 Mbps থেকে 716.85 Mbps গতি অর্জন করেছে শুধুমাত্র তার সি-ব্যান্ড স্পেকট্রাম হোল্ডিংয়ের মাধ্যমে 5G স্থাপন করে।”

এখন উকলার এই রিপোর্টই পরিষ্কার করে দিচ্ছে, গ্রাম থেকে শহর দেশের সমস্ত প্রান্তেই 5G নেটওয়ার্ক স্পিডের দিক থেকে এয়ারটেল এবং ভোডাফোন আইডিয়াকে কয়েক গোল দিতে চলেছে রিলায়েন্স জিও।