Jio Laptop: জলের দরে ল্যাপটপ বাজারে আনছে জিও, থাকবে ৪জি সিমও, দাম কত জানেন?

Jio: দাম কত হতে পারে? আন্দাজ করতে পারছেন? মাত্র ১৫ হাজার টাকায় (১৮৪ মার্কিন ডলার) এই বাজেট ল্যাপটপ বাজারে আনছে জিও।

Jio Laptop: জলের দরে ল্যাপটপ বাজারে আনছে জিও, থাকবে ৪জি সিমও, দাম কত জানেন?
জিও
Follow Us:
| Edited By: | Updated on: Oct 03, 2022 | 6:30 AM

নয়া দিল্লি: ভারতীয় বাজারের কিছু বিশেষ বৈশিষ্ট রয়েছে। এই যেমন ধরুন, কোন জিনিসের দাম কত কম, তার উপর অনেকটা নির্ভর করে ওই জিনিসটি কত বেশি বিক্রি হবে। আর এই ফ্যাক্টরটি খুব ভালভাবে রপ্ত করেছে রিলায়েন্স জিও। ফলও পেয়েছে ইতিমধ্যে। সস্তার জিও ফোনের সাফল্যের ইতিমধ্যেই সাক্ষী থেকেছে ভারতীয় বাজার। সেই সাফল্য থেকেই এবার পরবর্তী নীলনকশা তৈরি করে ফেলেছে রিলায়েন্স জিও। বাজারে নিয়ে আসছে অত্যন্ত সস্তার ল্যাপটপ। তাও আবার ৪জি সিম কার্ড সহ। দাম কত হতে পারে? আন্দাজ করতে পারছেন? মাত্র ১৫ হাজার টাকায় (১৮৪ মার্কিন ডলার) এই বাজেট ল্যাপটপ বাজারে আনছে জিও। সংবাদ সংস্থা রয়টার্স সূত্রে এমনই জানা গিয়েছে।

মুকেশ আম্বানীর সংস্থা রিলায়েন্স জিও শীঘ্রই বাজারে নিয়ে আসছে জিওবুক। এর জন্য গ্লোবাল জায়ান্ট কোয়ালকম এবং মাইক্রোসফ্টের সঙ্গে হাত মিলিয়েছে জিও। প্রথমটি কম্পিউটিং চিপগুলিকে আরও শক্তিশালী করে এবং অন্যদিকে উইন্ডোস ওপারেটিং সিস্টেমের নির্মাতা মাইক্রোসফ্ট কিছু অ্যাপের জন্য প্রয়োজনীয় সাহায্য করছে। উল্লেখ্য, ভারতীয় বাজারে জিও-র টেলিকম গ্রাহক রয়েছে প্রায় ৪২ কোটি (৪২০ মিলিয়ন)। টেলিকম ক্ষেত্রে সবথেকে বড় বাজার জিওর। নতুন এই জিওবুকের বিষয়ে সংস্থার থেকে অবশ্য কোনও মন্তব্য করা হয়নি এখনও পর্যন্ত।

সূত্রের খবর, এই মাস থেকে ল্যাপটপটি বিভিন্ন স্কুল এবং সরকারি প্রতিষ্ঠানের জন্য উপলব্ধ হবে। আগামী তিন মাসের মধ্যে সর্বসাধারণের জন্য বাজারে লঞ্চ করতে পারে এটি। জিওফোনের মতো এটিরও ফাইভ-জি ব্যবহারযোগ্য একটি সংস্করণও আনা হতে পারে বলে জানা গিয়েছে। এই বিষয় সম্পর্কে ওয়াকিবহাল এক সূত্র সংবাদ সংস্থা রয়টার্সকে জানিয়েছে, “এটি জিওফোনের মতোই বড় হবে।” একটি সূত্র জানিয়েছে, মার্চের মধ্যে “কয়েকশো হাজার” ইউনিট বিক্রি করার লক্ষ্য রয়েছে জিওর। ল্যাপটপটি জিওর নিজস্ব ‘জিও-ওএস’ অপারেটিং সিস্টেম চালাবে এবং অ্যাপগুলি জিওস্টোর থেকে ডাউনলোড করা যাবে।