Adobe Photoshop For Free: সবার জন্য ফটোশপ! এসে গেল ফ্রি ভার্সন, ছবি এডিট করতে আর একটা টাকাও চাইবে না অ্যাডব

Freemium Adobe Photoshop Free Web Version: সবার কাছে ফটোশপ পৌঁছে দিতে চাইছে অ্যাডব। আর তার জন্য একটি ফ্রি ওয়েব ভার্সনও নিয়ে আসতে চলেছে, যা ব্যবহার করতে গ্রাহকদের কোনও অর্থ খরচ করতে হবে না।

Adobe Photoshop For Free: সবার জন্য ফটোশপ! এসে গেল ফ্রি ভার্সন, ছবি এডিট করতে আর একটা টাকাও চাইবে না অ্যাডব
ফটোশপ আর খটমট নয়! সকলের ব্যবহারের জন্য আশছে ফ্রি ভার্সন।
Follow Us:
| Edited By: | Updated on: Jun 17, 2022 | 3:08 PM

ছবি এডিটিং সফ্টওয়্যারগুলির মধ্যে অ্যাডব ফটোশপের (Adobe Photoshop) জুড়ি মেলা ভার। কিন্তু এহেন ফটোশপ ব্যবহারের ইচ্ছে থাকলেও অনেকের কাছে অধরা থেকে যায়। এবার সেই সব ফটোশপ ভক্তদের জন্য একটি সুখবর নিয়ে এসেছে অ্যাডব। ফটোশপ ব্যবহারকারীদের একটি ফ্রি ভার্সন (Free Web Version) ব্যবহার করতে দেওয়া হবে। তবে কেবল মাত্র ওয়েব ভার্সনের জন্যই উপলব্ধ হবে। অর্থাৎ, এই ফ্রি ফটোশপ আপনি মোবাইল থেকে ব্যবহার করতে পারবেন না। এই ফ্রি ভার্সনটি আপাতত ট্রায়াল হিসেবে মার্কেটে চালু করা হয়েছে। টেস্টিংয়ের পর্যায়ে থাকা এই ফ্রি অ্যাডব ওয়েব ভার্সন আর কয়েক দিনের মধ্যেই সমস্ত ইউজারদের ব্যবহারের সুযোগ দেওয়া হবে। প্রযুক্তি-বিষয়ক সংবাদমাধ্যম দ্য ভার্জ-এর একটি রিপোর্টে দাবি করা হয়েছে, এই সার্ভিসটিকে নিজেদের ভাষায় ‘ফ্রিমিয়াম’ (Freemium) বলছে। সহজ ভাষায় এর অর্থ হল, সার্ভিসটি ফ্রি-ই থাকতে চলেছে, তবে তার কিছু বিশেষ ফিচার্স একটা সময়ের পরে সকলের জন্য উপলব্ধ হবে না।

একটি সূত্র মারফত জানা গিয়েছে, এই ফটোশপ প্রাথমিক ভাবে বিনামূল্যে ব্যবহার করা যাবে। কিন্তু তারপরে একাধিক ফিচার তুলে নেবে অ্যাডব, যা পরবর্তীতে সাবস্ক্রিপশনের মাধ্যমে ব্যবহার করা যেতে পারে। এটা আসলে আরও বেশি পরিমাণ ব্যবহারকারীকে নিজেদের প্ল্যাটফর্মে আকৃষ্ট করার সহজ পন্থা হতে পারে অ্যাডবের কাছে। সোজা কথা হল, অ্যাডব ফটোশপের বেশি বৈশিষ্ট্য ব্যবহার করতে গেলে গাঁটের কড়ি খসাতে হবে।

অ্যাডবের ভাইস প্রেসিডেন্ট মারিয়া ইয়্যাপ সংবাদমাধ্যম দ্য ভার্জের কাছে বলেছে, “আমরা বিপুল সংখ্যক মানুষের কাছে অ্যাডব ফটোশপ পৌঁছে দিতে চাই। পাশাপাশি ফটোশপ ব্যবহারের অভিজ্ঞতাও যাতে মানুষের কাছে সহজ হয়, সেটাও আমাদের একটা লক্ষ্য।” তিনি আরও যোগ করে বলছেন, “মানুষ যেখানে যে অবস্থায় থাকবেন, ঠিক সেখানেই সেই অবস্থায় ফটোশপ ব্যবহার করতে পারবেন। এবার থেকে ফটোশপ ব্যবহার করতে আপনার আর দামি বা হাই-এন্ড মেশিন ব্যবহারের দরকার পড়বে না।”

তবে এখনও পর্যন্ত একটা বিষয়ে নিশ্চিত হওয়া যায়নি যে, বিজ্ঞাপনের জন্য অ্যাডব এমনটা করছে কি না। এই মুহূর্তে ওয়েবে এমন অনেক ফটো এডিটিং অ্যাপ রয়েছে, যেগুলি ডিসপ্লে অ্যাডসে ফ্রি অফারের টোপ দিয়ে শেষমেশ টাকা চার্জ করে তার গ্রাহকদের কাছে। অ্যাডবও নিশ্চিত বার্তা দেয়নি যে, এই ফ্রি ভার্সনটি সমস্ত ইউজারের জন্য উপলব্ধ করা হবে কি না। রিপোর্ট থেকে জানা গিয়েছে, আপাতত এই সার্ভিস কানাডায় টেস্টিং করা হচ্ছে। ভারত-সহ বিশ্বের অন্যান্য প্রান্তে এই ফ্রি অ্যাডব ফটোশপ ভার্সনটি কবে নাগাদ নিয়ে আসা হবে সে বিষয়েও কিছু জানা যায়নি।

অ্যাডব ফটোশপ ভারতে একটা বিরাট সংখ্যক মানুষ ব্যবহার করেন। আর সেখান থেকেই মনে করা হচ্ছে, ভারতে অতি অবশ্যই এই ‘ফ্রিমিয়াম’ ভার্সনটি উপলব্ধ করা হবে।

এই মুহূর্তে ফটোশপ ব্যবহারকারীদের এক সপ্তাহের জন্য বিনামূল্যে পরিষেবা দেওয়া হয়। তারপর গ্রাহকদের এক মাসের ফটোশপ ব্যবহার করতে 1,675.60 টাকা। তবে এই খরচ কম করার জন্য ফটোশপ ব্যবহারকারীদের একটি অফারও দেওয়া হয়। তবে তার জন্য কিছু ফিচার্স ব্যবহারকারীদের ভুলতে হয়। এদিকে আবার লাইটরুম এবং ফটোশপ দুটির একত্রিত একটি প্ল্যানও রয়েছে। তার জন্য একজন গ্রাহককে প্রতি মাসে 797.68 টাকা খরচ করতে হয়।