নতুন ‘আইপ্যাড টাচ’ লঞ্চ করতে পারে অ্যাপেল, ডিজাইন হতে পারে আইফোন ১২-এর মতো

এর আগে ২০১৯ সালে শেষবার আইপড টাচ ডিভাইস লঞ্চ করেছিল অ্যাপেল। তারপর দু'বছর পার হলেও আইপড টাচ বাজারে আনেনি অ্যাপেল।

নতুন 'আইপ্যাড টাচ' লঞ্চ করতে পারে অ্যাপেল, ডিজাইন হতে পারে আইফোন ১২-এর মতো
সম্ভবত আগামী বছর লঞ্চ হতে পারে আইফোনের ডিজাইনের নতুন আইপড টাচ ডিভাইস।

অ্যাপেলের বিভিন্ন গ্যাজেটের মধ্যে প্রথম থেকে প্রবল ভাবে জনপ্রিয় হয়েছিল আইপড টাচ ডিভাইস। শোনা যাচ্ছে, আইফোনের মতো ডিজাইনের নতুন একটি আইপড টাচ নাকি লঞ্চ করবে অ্যাপেল। নির্দিষ্ট দিনক্ষণ ঘোষণা না করলেও সূত্রের খবর, এই বছরের শেষ দিকে কিংবা আগামী বছর এই গ্যাজেট লঞ্চ করবে মার্কিন টেক জায়ান্ট অ্যাপেল। এর আগে ২০১৯ সালে শেষবার আইপড টাচ ডিভাইস লঞ্চ করেছিল অ্যাপেল। তারপর দু’বছর পার হলেও আইপড টাচ বাজারে আনেনি অ্যাপেল। তবে এবার MacRumours- এর প্রতিবেদন অনুসারে শোনা গিয়েছে যে, নতুন আইপড টাচ লঞ্চ করতে চলেছে অ্যাপেল। আইফোনের মতো ডিজাইনই হবে এই গ্যাজেটের বিশেষত্ব।

সূত্রের খবর, আইফোন ১২- র মতো নাকি ডিজাইন হতে পারে নতুন আইপড টাচ ডিভাইসের। সেক্ষেত্রে আইপডের কোনাগুলো হবে চৌকো আকৃতির। তার সঙ্গে একাধিক রঙের অপশনও থাকবে। MacRumours- এর প্রতিবেদন সূত্রে এটাও জানা গিয়েছে যে, নতুন আইপড টাচের পিছনের অংশে একটি ক্যামেরাও থাকার সম্ভাবনা রয়েছে। তবে এই টাচ আইপডের স্ক্রিনের লুকস কেমন হবে সে ব্যাপারে এখনও কিছু জানা যায়নি। অন্যান্য কী কী ফিচার থাকতে পারে সেই প্রসঙ্গেও কোনও তথ্য জানা যায়নি।

আরও পড়ুন- হোয়াটসঅ্যাপের অন্য নম্বরে পাঠানো যাবে ‘চ্যাট হিস্ট্রি’, দ্রুত আসছে নতুন ফিচার

অ্যাপেল সংস্থার তরফে আনুষ্ঠানিক ভাবে এখনও এই ডিভাইস প্রসঙ্গে কিছুই জানানো হয়নি। তবে MacRumours- এর Steve Moser জানিয়েছেন, হয়তো আইপড টাচের মধ্যে ফেস আইডি এবং এজ-টু-এজ ডিসপ্লে, এই দুটো ফিচার থাকতে পারে। অন্যদিকে জানা গিয়েছে, বর্তমানে বাজারে অ্যাপেলের যে টাচ আইপড রয়েছে তার স্ক্রিন সাইজ ৪ ইঞ্চি, যা আইফোন এসই ২০২০- এর ডিজাইনের সমান। সূত্রের খবর, নতুন টাচ আইপডে স্ক্রিন সাইজ বাড়িয়ে সম্ভব ৫.৪ ইঞ্চি করা হবে। এর পাশাপাশি শোনা যাচ্ছে, আইফোন ১২ সিরিজে অ্যাপেলের A14 Bionic চিপ লঞ্চ করা হয়েছিল। এই চিপ থাকতে পারে অ্যাপেলের নতুন টাচ আইপ্যাডে।