Apple Healthcare: জিয়নকাঠির ভূমিকায় অবতীর্ণ হয়ে মানুষের প্রাণ বাঁচায় কীভাবে? রহস্যের উন্মোচন করল অ্যাপল

বারবার মানুষের প্রাণ বাঁচিয়েছে Apple Watch, ব্যবহারকারীর শরীরের যত্ন নিয়েছে iPhone। কিন্তু কীভাবে ডাক্তারের মতো কাজ করে একটা ঘড়ি বা ফোন। সেই রহস্যেরই উন্মোচন করল খোদ অ্যাপল।

Apple Healthcare: জিয়নকাঠির ভূমিকায় অবতীর্ণ হয়ে মানুষের প্রাণ বাঁচায় কীভাবে? রহস্যের উন্মোচন করল অ্যাপল
অ্যাপল ঘড়ি যেন সত্যি একটা ডাক্তার!
Follow Us:
| Edited By: | Updated on: Jul 24, 2022 | 3:51 PM

সারা বিশ্বের বহু টেক ব্র্যান্ডের মতো অ্যাপল (Apple) তার প্রডাক্টগুলিকে মানুষের স্বাস্থ্যের (Health) খেয়াল রাখতে ঢেলে সাজিয়েছে। ব্যবহারকারীদের শরীর সংক্রান্ত সমস্যা সম্পর্কে অবগত করতে গুরুত্বপূর্ণ তথ্য দিয়ে যাতে তাঁদের সজাগ রাখা যায়, সেই দিকটাই অ্যাপলের এখন মূল ফোকাস। খুব সম্প্রতি মার্কিন যুক্তরাষ্ট্রের এক বয়স্ক মহিলার শরীরে বিরলতম টিউমার ডিটেক্ট করার কাজটি করে দেখিয়েছে একটা অ্যাপল ঘড়ি বা অ্যাপল ওয়াচ। ভারতের গুরুগ্রামের এক ইএনটি স্পেশ্যালিস্টের হার্ট অ্যাটাকের সম্ভাবনার কথাও জানিয়েছে অ্যাপল স্মার্টওয়াচ। কিন্তু কীভাবে এহেন দুষ্কর কাজকে সম্ভবপর করে দেখায় কুপার্টিনোর টেক জায়ান্টটি। আইফোনের মতো স্মার্টফোন এবং অ্যাপল ওয়াচের মতো স্মার্টওয়াচ কী এমন জাদুকরি দেখায়, যার ফলে বহু মানুষ নিজেদের স্বাস্থ্য সম্পর্কে আগেভাগে সতর্ক হয়ে যাচ্ছেন। সেই সব রহস্যের উদঘাটন এবার জনসমক্ষেই করে দিল অ্যাপল।

2014 সালে অ্যাপল তার হেলথ অ্যাপের সঙ্গে বিশ্ববাসীর পরিচয় করায়। তার ঠিক এক বছর পরেই আত্মপ্রকাশ করে অ্যাপল ঘড়ি। তারপর থেকে একাধিক বার সংস্থাটি তাদের অ্যাপের ডিজ়াইন বদলেছে, বদলেছে ফিচারও, যাতে সেগুলিকে গ্রাহকের স্বাস্থ্যের খেয়াল রাখার নিরিখে আরও কার্যকর করা যায়। অ্যাপল বলছে, তারা ইউজারদের একটি সেন্ট্রাল হাব দিয়েছে, যেখানে তাঁরা নিজেদের স্বাস্থ্যের যাবতীয় তথ্য স্টোর করতে পারবেন এবং সর্বোপরি সেই সব তথ্য নিরাপদেও রাখতে পারেন।

একটি পোস্টে কুপার্টিনোর টেক জায়ানন্টি আরও দাবি করছে, অ্যাপল ওয়াচ এমনই ফিচার অফার করে, যা এই সমস্ত ডেটা স্ট্রিমলাইন করে এবং শরীর ও অ্যাপ্লিকেশনগুলি নিরীক্ষণ করতে বিভিন্ন সেন্সর ব্যবহার করে। একথা অস্বীকার করার উপায় নেই যে, এই বৈশিষ্ট্যই অ্যাপলকে স্বাস্থ্য বিভাগে অত্যন্ত শক্তিশালী একটি ডিভাইস হয়ে উঠতে সাহায্য করেছে। প্রকৃতপক্ষে, স্বাস্থ্য এবং ফিটনেস অ্যাপগুলিতে প্রদত্ত অ্যাক্সেসের মূল্য লক্ষ্য হল,একটি বৃহত্তর গ্রাহক যাতে এই ধরনের উদ্ভাবনগুলি থেকে উপকৃত হতে পারেন এবং আরও বেশি লোককে এর আওতায় নিয়ে আসা যায়।

স্বাস্থ্য বিভাগের ভবিষ্যৎ সম্ভাবনা সম্পর্কে বলতে গিয়ে অ্যাপল জানাচ্ছে, নতুন iOS 16 এবং watchOS 9 সংস্করণগুলি স্বাস্থ্য এবং ফিটনেসের 17টি ক্ষেত্রে ফোকাস করবে। পরবর্তী iOS সংস্করণ আপনাকে স্বাস্থ্য অ্যাপে 150+ ভিন্ন ধরনের স্বাস্থ্য ডেটা সংরক্ষণ করার অনুমতি দেবে। তবে, এই সমস্ত ডেটা অপ্রাসঙ্গিক হয়ে যায়, যদি অ্যাপল এটি স্বাস্থ্য কর্তৃপক্ষের সঙ্গে শেয়ার না করে।

অ্যাপল আরও বলেছে যে, মার্কিন যুক্তরাষ্ট্র, ব্রিটেন এবং কানাডার ব্যবহারকারীদের স্বাস্থ্য ডেটা দেওয়ার জন্য 800টিরও বেশি প্রতিষ্ঠান এখন আইফোন ব্যবহার করছে। এটি কোভিড অতিমারির সময় একটি উল্লেখযোগ্য ভূমিকাও পালন করেছে বলে দাবি করছে সংস্থাটি। কারণ, কোম্পানিটি অ্যাপ এবং তার ফিচার তৈরি করতে ক্লিনিক এবং স্থানীয় সরকারের সঙ্গে অংশীদারিত্ব করেছে।