হাতের অঙ্গভঙ্গিতে সচল হবে অ্যাপেল ওয়াচ, চোখের দৃষ্টিতে নিয়ন্ত্রিত হবে আইপ্যাড

অ্যাপেলের ডিভাইসে হাজির নতুন বেশ কয়েকটি ফিচার। সবিস্তারে জেনে নিন সেইসব ফিচার প্রসঙ্গে।

হাতের অঙ্গভঙ্গিতে সচল হবে অ্যাপেল ওয়াচ, চোখের দৃষ্টিতে নিয়ন্ত্রিত হবে আইপ্যাড
ছবি প্রতীকী।

অ্যাপেল ওয়াচে যুক্ত হয়েছে নতুন ফিচার। মার্কিন টেক জায়ান্ট অ্যাপেলের তরফে জানানো হয়েছে, অ্যাপেল ওয়াচে Assistive Touch ফিচার যুক্ত হচ্ছে। এর সাহায্যে হাতের বিভিন্ন ভঙ্গিমার (gestures) মাধ্যমে অ্যাপেলের ঘড়ি নিয়ন্ত্রণ করা যাবে। একবারও ছোঁয়ার প্রয়োজন পড়বে ঘড়ি।

অ্যাপেল ওয়াচের এই নতুন ফিচার হার্ট রেটের এবং অন্যান্য শারীরিক গতিপ্রকৃতির পাশাপাশি এবার থেকে হাতের পেশীর সঞ্চালন এবং টেন্ডন অ্যাকটিভিটি অর্থাৎ হাতের বিভিন্ন মুভমেন্ট বা গতিপ্রকৃতি বুঝতে পারবে। তার ফলে হাতের বিভিন্ন ভঙ্গিমার সাহায্যে অ্যাপেল ওয়াচ নিয়ন্ত্রণ করা সম্ভব হবে। শোনা গিয়েছে, হাত মুঠো করলে কিংবা হাতের মধ্যে কেউ চিমটি কাটলে বা চামড়া আলতো করে টানলেও তার ফলে যে অনুভূতি তৈরি হবে, সেটা বুঝতে পারবে অ্যাপেল ওয়াচে থাকা Assistive Touch ফিচার। শোনা গিয়েছে, এই বছরের শেষদিকে বা আগামী বছর এই ফিচার যুক্ত হতে পারে অ্যাপেলের স্মার্ট ওয়াচে।

কিছুদিন আগে অ্যাপেল ওয়াচে যুক্ত হয়েছিল আরও একটি ফিচার। সেক্ষেত্রে যদি কেউ মুখে মাস্ক পরে থাকেন, তাহলে ফোন আনলক কিংবা লক করার ক্ষেত্রে অ্যাপেল ওয়াচ ব্যবহার করতে পারবেন। করোনা আবহে মাস্ক আমাদের নিত্যসঙ্গী। তাই এক্ষেত্রে যাঁদের ফোনে ‘ফেসলক’ অপশন থাকে, তাঁদের অনেকসময়েই সমস্যায় পড়তে হচ্ছে। সেই জন্যই সাধারণ মানুষের সুবিধায় নতুন এই ফিচার চালু হয়েছে।

আরও পড়ুন- হোয়াটসঅ্যাপের উচিত নতুন প্রাইভেসি পলিসি তুলে নেওয়া, নতুন নোটিস দিল কেন্দ্রীয় মন্ত্রক

এছাড়াও অ্যাপেলের আইপ্যাডের ক্ষেত্রেও নতুন একটি ফিচার চালু হতে চলেছে। আগামী বছর সম্ভবত চালু হবে এই নতুন ফিচার। এই ফিচারকে বলা হচ্ছে ‘থার্ড পার্টি আই ট্র্যাকিং’ ডিভাইস। চোখের সাহায্যেই আইপ্যাড নিয়ন্ত্রণ করতে পারবেন ইউজাররা। অ্যাপেলের এই ফিচার রোলআউট হলে আইপ্যাডে থাকা MFi ডিভাইস ট্র্যাক করে নেবে যে আইপ্যাডের স্ক্রিনে কোনদিকে বা ঠিক কোন জায়গায় তালিয়ে রয়েছেন ইউজার। এরপর পয়েন্টারের সাহায্যে ইউজারের দৃষ্টি ট্র্যাক করা হবে।