Gmail Tips: ভারী ইমেলে টইটম্বুর জিমেল অ্যাকাউন্ট? এক সেকেন্ডে ডিলিট করুন এই উপায়ে

Gmail Storage Clear: জিমেলে অনেক অযাচিত ইমেল থাকে। থাকে এমন কিছু ইমেল যাদের সাইজ় 10 মেগাবাইটের বড়। সেই ইমেলগুলি না হোমে, না যোগ্যে- কোনও কাজেই লাগে না। কিন্তু খুঁজে খুঁজে সেগুলিকে বের করাও তো মুশিকল। তাহলে উপায়?

Gmail Tips: ভারী ইমেলে টইটম্বুর জিমেল অ্যাকাউন্ট? এক সেকেন্ডে ডিলিট করুন এই উপায়ে
জিমেল থেকে ভারী ইমেল হাল্কা করার সহজ টিপস শিখে নিন। প্রতীকী ছবি।
TV9 Bangla Digital

| Edited By: Sayantan Mukherjee

Jul 27, 2022 | 12:51 PM

ইদানিং জিমেল (Gmail) আমাদের জীবনে অবিচ্ছেদ্য অঙ্গ হয়ে উঠেছে। দেশ-বিদেশ মিলিয়ে অগুনতি মানুষ প্রতিটা সেকেন্ডে, প্রতিটা মিনিটে, প্রতিটা ঘণ্টায় একবার অন্তত চোখ বুলিয়ে নিচ্ছেন সার্চ ইঞ্জিন জায়ান্ট গুগলের ইমেল (Email) সার্ভিসে। ব্যক্তিগত ব্যবহার তো রয়েইছে, তার সঙ্গে আবার রয়েছে প্রফেশনাল ক্ষেত্রও। কিন্তু এখন আর জিমেলে সেই অবাধ স্টোরেজ আর মেলে না। সীমিত সংখ্যক স্টোরেজেই ব্যবহারকারীদের বেঁধে দিয়েছে জিমেল। তাই যেন এখন বহু ইউজারের শিরঃপীড়ার কারণ হয়ে উঠেছে। উপায়?

এখন একটা গুগল অ্যাকাউন্টে কেবল মাত্র 15GB স্টোরেজ ব্যবহার করা যেতে পারে বিনামূল্যে। তার মধ্যেই রয়েছে গুগল ফটোজ়, গুগল ড্রাইভ এবং জিমেল ও গুগল সংক্রান্ত যাবতীয় পরিষেবার স্টোরেজ। প্রত্যেক বার আপনার স্টোরেজ 15GB হয়ে গেলে, হয় পুরনো ইমেল ডিলিট করতে হয়, না হলে গুগল ফটোজ় থেকে অনেক ছবি সরানো বা গুগল ড্রাইভ থেকে নানাবিধ ডকুমেন্ট উড়িয়ে স্টোরেজের সঙ্গে আপস করতে হয়।

আর সব কিছুই যদি খুব জরুরি হয়, তাহলে তো গাঁটের কড়ি খরচ করে গুগল ওয়ান সাবস্ক্রিপশন করা ছাড়া আর কোনও উপায় নেই। আর ক্ষণে ক্ষণেই আপনার কাছে আসতে থাকবে সেই নোটিফিকেন – স্টোরেজ ফুল, এখনই খালি করতে হবে! এখন প্রশ্ন হচ্ছে, কত জলদি আপনি অযাচিত ডেটা এবং অপ্রয়োজনীয় ইমেল জিমেল থেকে ডিলিট করতে পারেন? মানে এক এক করে অপ্রয়োজনীয় ইমেলগুলো ডিলিট করার থেকে সেগুলো যদি এক নিমেষে ডিলিট করার কোনও উপায় থাকে?

একটা বিষয় খেয়াল করে দেখবেন, আপনার জিমেলে প্রয়োজনের থেকে অপ্রয়োজনীয় ইমেল বেশি পরিমাণে থাকে। প্রোমোশনাল ইমেল থেকে শুরু করে নিউজ়লেটার- সে তালিকায় আরও কত কী! সেগুলি বারংবার অযথা ডিলিট করতে যাবেন না। বরং, সেগুলি ওপেন করুন এবং ‘আনসাবস্ক্রাইব’ বাটনে ক্লিক করুন। তাহলে, আর এই ধরনের ইমেলগুলি বারবার ডিলিট করার প্রয়োজন হবে না।

জিমেলে ভারী ইমেল কয়েক সেকেন্ডের মধ্যে কীভাবে ডিলিট করবেন

1) আপনার জিমেল সার্চ বক্সে গিয়ে লিখুন: ইট হ্যাজ় আ 10M অ্যাটাচমেন্ট (It has a 10M attachment)। অর্থাৎ, আপনার ইমেলে যে সব 10M অ্যাটাচমেন্টের ফাইলগুলি রয়েছে, সেগুলিকে খুঁজে বের করা।

2) মেলবক্স আপনাকে সেই সব ইমেল দেখাবে, যেগুলির সাইজ়ে 10 মেগাবাইটের বড়।

3) এই ইমেলগুলির প্রত্যেকটি বেছে নিন এবং গুরুত্বপূর্ণগুলিকে তাৎপর্যপূর্ণ হিসাবে লেবেল করুন।

4) এবার ইরেজ় বাটনে ক্লিক করুন।

5) শেষে ট্র্যাশ ফোল্ডারে গিয়ে ‘এম্পটি ট্র্যাশ’ অপশনটি বেছে নিন।

এই খবরটিও পড়ুন

* এমন অনেক ইমেল রয়েছে, যেগুলি 10 মেগাবাইটের বড়। সেই ভারী ফাইলগুলি আপনি ডিলিট করে ফেললেই জিমেলের অনেকটা স্টোরেজ খালি হয়ে যাবে।

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla