শিশুদের জন্য ইনস্টাগ্রাম! লঞ্চ করতে চলেছে ফেসবুক

বর্তমান পলিসি অনুসারে, যদি কোনও ব্যবহারকারী ১৩ অথবা তার কম বয়সী হয় তবে তাঁদের বায়োতে এই বিবরণ দেওয়া উচিত যে অ্যাকাউন্টটি বাবা-মা দ্বারা পরিচালিত হয় বা যার পক্ষে ইনস্টা হ্যান্ডেলটি পরিচালনা করা সম্ভবকর হয়।

শিশুদের জন্য ইনস্টাগ্রাম! লঞ্চ করতে চলেছে ফেসবুক
অন্তত ১৩ বছর বয়স না হলে ইনস্টাগ্রামে অ্যাকাউন্ট খোলা যাবে না।
Follow Us:
| Updated on: Mar 19, 2021 | 2:53 PM

এক নতুন ভার্সানের ইনস্টাগ্রাম সোশ্যাল বাজারে আনতে চলেছে ফেসবুক। না না, তা একেবারে সবার জন্য নয়। শুধুমাত্র ১৩ বছরের কম বয়সীদের জন্য এই নতুন ইনস্টাগ্রাম।

সম্প্রতি এক নয়া সুরক্ষা ব্যবস্থা আনে ইনস্টাগ্রাম। নতুন সুরক্ষা ব্যবস্থায়, কোনও টিনএজ ইউজারকে চাইলেই প্রাপ্তবয়স্ক কেউ সরাসরি মেসেজ করতে পারবেন না। যদি না ওই টিনএজ ইউজার তাঁকে ফলো করে থাকে।

এই সুরক্ষা ব্যবস্থা প্রকাশ্যে আসার একদিন পরে প্রাপ্তবয়স্কদের হাত থেকে মুক্তি দিতে টিনএজারদের জন্য এক নতুন অ্যাপের কথা জানাল কর্ত্তৃপক্ষ। ইনস্টাগ্রামের নতুন সুরক্ষা ব্যবস্থা অনুযায়ী যা প্রাপ্তবয়স্ক ব্যবহারকারীর কোনও টিনএজার ইনস্টাইউজারকে ফলো করার ক্ষেত্রে  এক সমস্যা তৈরি করে। তরুণ ব্যবহারকারীদের সাথে যোগাযোগের চেষ্টা বা এমন সন্দেহজনক আচরণ সম্পর্কে টিনএজারদের অবহিত করার জন্য বেশ কয়েকটি প্রম্পটের ব্যবস্থাও চালু করা হয়েছে।

আরও পড়ুন টিনেজারদের সুরক্ষায় ইনস্টাগ্রামের নতুন ফিচার, প্রাপ্তবয়স্কদের জন্য চালু হচ্ছে একগুচ্ছ নতুন নিয়ম

এক সংবাদমাধ্যমকে দেওয়া এক সাক্ষাৎকারে ইনস্টাগ্রামের সহ-সভাপতি বিশাল শাহ বলেন, “আমি এই ঘোষণা করতে পেরে ভীষণ উৎসাহ, আমরা ইনস্টাগ্রামের জন্য তরুণদের কাজকে গুরুত্ব দিতে এটিকে এইচ-১ প্রায়োরিটির তালিকায় রেখেছি। আমরা কমিউনিটি প্রোডাক্টের মাধ্যমে দু’ক্ষেত্রে ফোকাস করেছি (১) কিশোরদের জন্য সবচেয়ে নিরাপদ অভিজ্ঞতা নিশ্চিত করতে আমাদের সততা এবং গোপনীয়তার কাজকে ত্বরান্বিত করা (২) ইনস্টাগ্রামের এমন একটি ভার্সান তৈরি করা যা ১৩ বছরের কমবয়সীদের নিরাপদে ইনস্টাগ্রাম ব্যবহার করতে দেয়।”

ইনস্টাগ্রামের পক্ষ থেকে এটা জানানো হয়নি ঠিক কবে আসতে চলেছে নতুন অ্যাপ। তবে এটা জানিয়েছে এই নতুন অ্যাপ ব্যবহারকারীর বয়স হতে হবে তেরো অথবা তার কম। বর্তমান পলিসি অনুসারে, যদি কোনও ব্যবহারকারী ১৩ অথবা তার কম বয়সী হয় তবে তাঁদের বায়োতে এই বিবরণ দেওয়া উচিত যে অ্যাকাউন্টটি বাবা-মা দ্বারা পরিচালিত হয় বা যার পক্ষে ইনস্টা হ্যান্ডেলটি পরিচালনা করা সম্ভবকর হয়।