USB Data Breach: মদ্যপ আধিকারিকের ‘ভুলে’ শহরের 4.65 লক্ষ মানুষের গোপনীয় তথ্য ফাঁস, আপনার নথি সুরক্ষিত তো?

Japan Latest News: সারা রাত ধরে মদ্যপান করছিলেন জাপানের এক ব্যক্তি। তাঁর পকেটে ছিল একটি USB ড্রাইভ। আর তাতে ছিল জাপানের একটি শহরের সমস্ত নাগরিকের জরুরি তথ্য। তিনি এতটাই মদ্যপান করেন যে, রাতে বাড়ি ফিরতে পারেননি। সকালে উঠে দেখেন USB স্টিকটি আর নেই।

USB Data Breach: মদ্যপ আধিকারিকের 'ভুলে' শহরের 4.65 লক্ষ মানুষের গোপনীয় তথ্য ফাঁস, আপনার নথি সুরক্ষিত তো?
প্রতীকী ছবি।
Follow Us:
| Edited By: | Updated on: Jun 26, 2022 | 10:24 PM

আসাদ মল্লিক

অনলাইনের যুগে দূর হয়েছে নিকট, তেমনই জালিয়াতি বেড়েছে কয়েক গুণ! সহজেই ‘লিক’ হয়ে যাচ্ছে তথ্য (Data Breach), ফাঁস হয়ে যাচ্ছে নাগরিকদের গোপন নথি। যার ফলে কঠিন সঙ্কটের সম্মুখীন ছাপোষা সাধারণ মানুষ। আর এমনই একটা সংকটজনক পরিস্থিতিতে আপনার করণীয় একটাই – যে কোনও ওয়েবসাইট খোলার আগে এক বার নয়, একশো বার ভাবুন। ডাউনলোড থেকে আপলোড, যাচাই করে নিন সাইবার সিকিউরিটি (Cyber Security)। অনলাইনে লেনদেনের ক্ষেত্রে শক্তিশালী পাসওয়ার্ড ব্যবহার করুন। অজানা ওয়েবসাইট থেকে কোনও কিছু ডাউনলোড করবেন না।

সম্প্রতি জাপানে এক ব্যক্তি যা কাণ্ড ঘটিয়েছেন, তা শুনলে চোখ কপালে উঠবে আপনার। একটি USB Drive-এ সংরক্ষিত ছিল জাপানের একটি শহরের 4,65,177 নাগরিকের নথি। সেই ড্রাইভ যে এখন কোথায়, মনে করতে পারছেন না সরকারি অফিসার। কী কারণে এমন স্পর্শকাতর তথ্য সংগ্রহ করলেন, কীভাবে হারালেন? জানলে চমকে যাবেন।

গৃহকর থেকে অব্যাহতি পেয়েছে এমন বাড়ির সদস্যদের তালিকা তৈরি করার নির্দেশ দেওয়া হয় এক আধিকারিককে। জাপানের আমাগাসাকি নামের ওই সরকারি আধিকারিক তালিকাটি তৈরি করে জমা করেন একটি USB Drive-এ। শহরের প্রায় 4.65 লক্ষ মানুষের রাজস্ব সম্পর্কিত তথ্য, ব্যাঙ্ক অ্যাকাউন্টের কিছু তথ্য, এমনকী ফোন নম্বর পর্যন্ত ছিল সেই ড্রাইভে। সেই ড্রাইভ নাকি হারিয়ে ফেলেছেন জনৈক আধিকারিক।

সূত্রের খবর, গত মঙ্গলবার আকণ্ঠ মদ্যপান করছিলেন বছর চল্লিশের আমাগাসাকি। সুরার নেশায় এতটাই মত্ত হয়ে পড়েন এই সরকারি আধিকারিক বাড়ি আর ফেরা হয় না। রাস্তাতেই ঘুমিয়ে পড়েন আমাগাসাকি। সকালে উঠে দেখেন USB ভরা ব্যাগটি বেপাত্তা। সরকারি আধিকারিক হলেও অন্তত ফ্ল্যাশ ড্রাইভে নাগরিকদের ব্যক্তিগত তথ্য ভরার কোনও অধিকারই যে তাঁর নেই, সে সম্পর্কে অবগত জাপানের নাগরিকরা। আর এরপরেই শহরে বিতর্কের ঝড় উঠেছে।

এনক্রিপ্টেড হওয়ার জেরে ফ্ল্যাশ ড্রাইভ থেকে নাগরিকদের অত্যন্ত গোপনীয় এবং স্পর্শকাতর তথ্যগুলি এখনও পর্যন্ত তথ্য বেরিয়ে আসেনি, সূত্রের খবর এমনই। যদিও এর থেকে শিক্ষা নিয়ে আগামীতে নেটিজ়েনদের আরও সাবধান হওয়ার বার্তা দিয়েছে সাইবার বিশেষজ্ঞ মহল। ব্যক্তিগত তথ্য হোক বা গুরুত্বপূর্ণ নথি, অনলাইন মাধ্যমে শেয়ার করার আগে ভাল ভাবে যাচাই করে নিন। তা না হলে আপনার তথ্য কাজে লাগিয়ে ডিজিটাল অস্ত্র তৈরি করতেই পারে যে কোনও সাইবার হ্যাকার বা জালিয়াত।