Free Online Image Editors: ফটোশপের থেকেও ভাল ছবি এডিট, বিনা পয়সার এই 3 সফ্টওয়্যারে মুশকিল আসান!

Photo Editing For Free: আজ আমরা এমনই কিছু সফটওয়্যার নিয়ে হাজির হয়েছি, যেগুলি আপনার কাছে একটা টাকাও চাইবে না। ছবির ব্যাকগ্রাউন্ড বদলানো থেকে ওয়াটারমার্ক সরিয়ে ফেলা, রেজ়োলিউশন বাড়ানো থেকে কালার গ্রেডিং, সবই খুব সহজে সম্ভব।

Free Online Image Editors: ফটোশপের থেকেও ভাল ছবি এডিট, বিনা পয়সার এই 3 সফ্টওয়্যারে মুশকিল আসান!
Follow Us:
| Edited By: | Updated on: Jul 04, 2022 | 12:57 AM

ফটোশপ অনেকেই ব্যবহার করেন। কিন্তু টাকা খরচ করে ফটোশপ ব্যবহার করার সংখ্যাটা নেহাতই কম। তাই সবসময়ই ফ্রি-তে ছবি এডিটিং সফটওয়্যারের সন্ধান চলতেই থাকে। বিশেষ করে, অনলাইনে এই খোঁজটা সবথেকে বেশি পরিমাণে হয়ে থাকে। তবে ফটোশপের মাধ্যমে ছবি এডিট করার কাজটি যতটা সহজ, অন্যান্য অ্যাপ বা সফটওয়্যারের মাধ্যমে তা ঠিক ততটাই কঠিন। যদিও এই মুহূর্তে মার্কেটে এমন কিছু ফ্রি সফটওয়্যার রয়েছে, যেগুলির মাধ্যমে খুব সহজেই আপনি ছবি এডিট করতে পারবেন। গুগল প্লে স্টোর বা অ্যাপল অ্যাপ স্টোর থেকেই এই অ্যাপগুলি আপনি পেয়ে যাবেন।

একটা বিষয় খেয়াল করে দেখবেন, বিনামূল্যের সফটওয়্যারের ক্ষেত্রে দেখা যায়, কয়েকটা ছবি এডিট করার পরই আপনার সামনে সাবস্ক্রিপশনের অপশন এসে হাজির হয়। এই কারণেই অনেকে ফ্রি সফটওয়্যার ব্যবহার করতে সামান্য বিরক্ত হন। তবে আজ আমরা এমনই কিছু সফটওয়্যার নিয়ে হাজির হয়েছি, যেগুলি আপনার কাছে একটা টাকাও চাইবে না। ছবির ব্যাকগ্রাউন্ড বদলানো থেকে ওয়াটারমার্ক সরিয়ে ফেলা, রেজ়োলিউশন বাড়ানো থেকে কালার গ্রেডিং, সবই খুব সহজে সম্ভব। এমনই তিনটি অ্যাপ ও সফটওয়্যার সম্পর্কে বিস্তারত তথ্য জেনে নেওয়া যাক।

1. অ্যাডব এক্সপ্রেস ব্যাকগ্রাউন্ড রিমুভার (Adobe Express Background Remover)

কেবল মাত্র ওয়েব থেকে ব্যবহার করতে পারবেন এই সফটওয়্যারটি। অ্যাডব এক্সপ্রেস ব্যাকগ্রাউন্ডের অ্যাপ এখনও মার্কেটে হাজির হয়নি। ছবির বিষয়কে পারিপার্শ্বিক থেকে সম্পূর্ণ আলাদা করার প্রক্রিয়াটি সর্বপ্রথম অ্যাডবই নিয়ে আসে, তার ফটোশপের মাধ্যমে। এই বিশেষ টুল এখন সম্পূর্ণ বিনামূল্যে ব্যবহার করতে পারেন এবং তার জন্য আপনাকে অ্যাডব ক্রিয়েটভ ক্লাউজ লাইসেন্স কেনার দরকার হবে না। সম্পূর্ণ ফ্রি অনলাইন অ্যাডব এক্সপ্রেস স্যুটে ব্যাকগ্রাউন্ড রিমুভাল টুল রয়েছে। কোনও অ্যাপ বা সফটওয়্যার লাগবে না, গুগল বা অ্যাপল আইডি ব্যবহার করতে হবে প্রথমে। ব্রাউজ়ারে এই স্যুটে ঢুকতে হবে, এরপর ছবি আপলোড করতে হবে। সর্বাধিক 6000*6000 মাপের ছবি আপলোড করতে পারবেন এখানে।

2. ওয়াটারমার্ক রিমুভার (Watermark Remover)

Erase.bg-এর নির্মাতাদের দ্বারা সৃষ্ট ওয়েব সফটওয়্যার হল ওয়াটারমার্ক রিমুভার। যে কোনও সাইটের ওয়াটারমার্ক যুক্ত ছবি হোক বা জলছাপওয়ালা PDF-এর স্ক্রিনশট, এই সফটওয়্যারের AI অতি সহজেই নিখুঁত ভাবে মুছে ফেলতে পারে সবকিছু। এই অ্যাপে JPEG, PNG ও WebP ফরম্যাটের ছবি আপলোড করতে পারবেন। সর্বাধিক 2400*2400 মাপের ছবি এডিট সম্ভব এই টুলের মাধ্যমে। যদিও রেজ়োলিউশন দেখে নিরাশ হওয়ার কোনও কারণ নেই। তালিকায় এরপর যে এডিটরগুলি রয়েছে, সেগুলি আপনাকে চমকে দিতে পারে।

3. আপস্কেল ডট মিডিয়া (Upscale.Media) (Web, Android, iOS)

ওয়েব, অ্যান্ড্রয়েড এবং আইওএস – এই তিন ভার্সনের জন্যই ব্যবহার করা যাবে আপস্কেল ডট মিডিয়া নামক সফটওয়্যারটি। পুরনো দিনের বহু ছবি থাকে, যেগুলিকে বড় স্ক্রিনের জন্য উপযোগী করাটা যথেষ্ট কঠিন। যে কোনও উপায়ে যদি ছবির রেজ়োলিউশন বাড়ানো হয়, তাহলে ছবি নষ্ট হয়ে যাওয়ার সম্ভাবনাও থাকে। আপস্কেল ডট মিডিয়া তার কৃত্রিম বুদ্ধিমত্তার ব্যবহার করে ছবিকে নষ্ট না করেই রেজ়োলিউশন বাড়িয়ে দেয়। 1500*1500 মাপের যে কোনও ছবি বা URL এই আপস্কেল ডট মিডিয়ায় আপলোড করে ছবির মান বাড়ানো সম্ভব। 2 বা 4 গুণ পর্যন্ত ছবির রেজ়োলিউশন বাড়ানো যায়। পুরনো ও নতুন ছবির মধ্যে পার্থক্য দেখিয়ে দেয় এই সফটওয়্যারের এআই।