Google Calendar: এবার গুগল ক্যালেন্ডারের ‘ফোকাস টাইম’ আপনার নির্ধারিত সময়ে যেকোনও মিটিং ব্লক করে দেবে…

গুগল ক্যালেন্ডারের এই নতুন ফিচারটি ২০ অক্টোবর বুধবার থেকে র‍্যাপিড রিলিজ ডোমেনে থাকা লোকদের জন্য শুরু হয়েছে। গুগল নিশ্চিত করেছে যে ফোকাস টাইম এন্ট্রি নির্দিষ্ট ওয়ার্কস্পেস অ্যাকাউন্টের ইউজারদের জন্য সীমাবদ্ধ।

Google Calendar: এবার গুগল ক্যালেন্ডারের 'ফোকাস টাইম' আপনার নির্ধারিত সময়ে যেকোনও মিটিং ব্লক করে দেবে...

গুগল তাদের ক্যালেন্ডার অ্যাপে ‘ফোকাস টাইম’ ফিচার চালু করছে। যা একটি নির্বাচিত সময় স্লটের জন্য স্বয়ংক্রিয়ভাবে মিটিংয়ের অনুরোধ প্রত্যাখ্যান করতে পারে। একটি ফোকাস টাইম এন্ট্রি ইউজারদের কাজের অবস্থা নির্দেশ করবে। মোদ্দা কথায়, কোনও মানুষ নিজের যে সময়ে বেশি ফোকাসড থাকতে চান, সেই সময়ে মিটিংয়ও অ্যাটেন করতে হবে না তাঁকে। 

গুগল ক্যালেন্ডারে ফোকাস টাইম এন্ট্রি একটি ছোট হেডফোন আইকনের মতো থাকবে। যা ইউজাররা বিভিন্ন রঙের মাধ্যমে। এটি এন্ট্রিগুলিকে অন্যান্য ইভেন্ট এবং মিটিং থেকে আলাদা করে তুলতে সাহায্য করে। নতুন এই গুগল ক্যালেন্ডারের ফিচারটি বুধবার থেকে শুরু হয়েছে।

গুগল ২০ অক্টোবর বুধবার একটি ব্লগ পোস্টে ইউজারদের জন্য এই ‘ফোকাস টাইম’ এন্ট্রি কীভাবে কাজ করবে তা বিশদভাবে বর্ণনা করেছে। কোম্পানি বলেছে যে এটি ইউজারদের জন্য তাঁদের নিজস্ব সময়ে ফোকাস করা কিংবা অন্যান্য গুরুত্বপূর্ণ কাজ করতে আরও সাহায্য করবে। ফোকাস টাইম অনেকটা গুগল ক্যালেন্ডারে ‘আউট অফ অফিস’ ইভেন্টের মতো কাজ করবে যা ২০১৮ সালে চালু হয়েছিল।

Google Calendar Focus Time

ক্যালেন্ডারে একটি ছোট হেডফোন আইকন দিয়ে ফোকাস টাইম এন্ট্রি দেখানো হবে। উল্লেখ্য, ফোকাস টাইম এন্ট্রিকে বিভিন্ন রঙ দেওয়া যেতে পারে। যাতে তারা অন্যান্য ক্যালেন্ডার এন্ট্রি থেকে আলাদা হয়ে যায়। ফোকাস টাইমে যে কোনও মিটিংয়কেও স্বয়ংক্রিয়ভাবে প্রত্যাখ্যান করার অপশনও থাকবে। এই এন্ট্রিগুলি ‘টাইম ইনসাইটস’ প্যানেলেও উপস্থিত থাকবে। যা ইউজারকে তাঁর অতিরিক্ত সময়গুলো কীভাবে ভাগ করে নেওয়া যাবে সেই বিষয়েও সম্যক ধারণা পেতে সাহায্য করবে।

গুগল ক্যালেন্ডারে কীভাবে ফোকাস সময় নির্ধারণ করবেন:

  • গুগল ক্যালেন্ডার খুলুন
  • যখন আপনি ফোকাস সময় নির্ধারণ করতে চান তখন নির্বাচন করুন।
  • ইভেন্টের শীর্ষে, ফোকাস টাইমে ক্লিক করুন এবং ইভেন্ট শুরুর সময় নির্বাচন করুন
  • ‘সেভ’ অপশনে ট্যাপ করুন

গুগল ক্যালেন্ডারের এই নতুন ফিচারটি ২০ অক্টোবর বুধবার থেকে র‍্যাপিড রিলিজ ডোমেনে থাকা লোকদের জন্য শুরু হয়েছে। গুগল নিশ্চিত করেছে যে ফোকাস টাইম এন্ট্রি নির্দিষ্ট ওয়ার্কস্পেস অ্যাকাউন্টের ইউজারদের জন্য সীমাবদ্ধ। গুগল ওয়ার্কস্পেস বিজনেস স্ট্যান্ডার্ড, বিজনেস প্লাস, এন্টারপ্রাইজ স্ট্যান্ডার্ড, এন্টারপ্রাইজ প্লাস, এডুকেশন ফান্ডামেন্টালস, এডুকেশন টিচিং এবং লার্নিং আপগ্রেড, এডুকেশন স্ট্যান্ডার্ড, এডুকেশন প্লাস-এর গ্রাহকরাই এর সুবিধা পাবেন। এই ফিচার Google Workspace Essentials, Business Starter, Enterprise Essentials, Frontline এবং G Suite Basic এবং Business গ্রাহকদের জন্য উপলব্ধ নয়।

আরও পড়ুন: Google Chrome Security: গুগলের ‘জিরো ডে’ রিপোর্ট জানালো ক্রোম ব্রাউজারকে হ্যাক করা হয়েছে! নিজেকে সুরক্ষিত রাখবেন কীভাবে জেনে নিন…

আরও পড়ুন: Amazfit Smart Watch: ভারতে লঞ্চ হয়েছে তিনটি Amazfit স্মার্টওয়াচ বা ফিটনেসব্যান্ড, দাম কত? দেখুন বিভিন্ন ফিচার

Click on your DTH Provider to Add TV9 Bangla