Google Chrome Alert: গুগল ক্রোম ব্যবহার করছেন? বড় বিপদ আপনার সামনে, সুরক্ষিত থাকতে এখনই এই কাজটা সেরে ফেলুন

Google Chrome Latest News: গুগল ক্রোম ব্যবহারকারীদের সামনে বড় বিপদ। যত দ্রুত সম্ভব ইউজারদের লেটেস্ট ভার্সন আপডেট করিয়ে নিতে হবে। তা না হলে আপনার সিস্টেম চলে যেতে পারে হ্যাকারের কাছে।

Google Chrome Alert: গুগল ক্রোম ব্যবহার করছেন? বড় বিপদ আপনার সামনে, সুরক্ষিত থাকতে এখনই এই কাজটা সেরে ফেলুন
খুব সাবধান। প্রতীকী ছবি।
Follow Us:
| Edited By: | Updated on: Jun 16, 2022 | 2:04 PM

আপনি যদি গুগল ক্রোম (Google Chrome) ব্যবহার করেন, তাহলে আপনার সামনে বড় বিপদ। যত দ্রুত সম্ভব গুগল ক্রোম-এর লেটেস্ট ভার্সনটি আপনাকে আপডেট করে নিতে হবে। কারণ, তার পুরনো ভার্সনটিতে একাধিক দুর্বলতা (Vulnerabilities) ধরা পড়েছে। তাই, এখনও যদি পুরনো ক্রোম ভার্সনটি ব্যবহার করেন, তাহলে অজান্তেই আপনার ডিভাইসের নিয়ন্ত্রণ চলে যাবে হ্যাকারের কাছে। লেটেস্ট ক্রোম ভার্সনটি হল 102.0.5005.115, আপনাকে এটাতেই আপডেট করে নিতে হবে। গত 9 জুন এই ভার্সনটি লঞ্চ করা হয়। আগের ভার্সনে ভুলচুক থাকার কথা স্বীকার করে নিয়ে টেক জায়ান্টটি তার ইউজারদের লেটেস্ট ভার্সনে আপডেট করে নিতে বলছে। পাশাপাশি ওই ভার্সনের সিকিওরিটি ইস্যুও জলদিই ফিক্স করা হবে বলে আরও জানিয়েছে গুগল।

উইন্ডোজ়, ম্যাক এবং লিনাক্স সমস্ত প্ল্যাটফর্মের জন্যই নতুন ক্রোম ভার্সনটি লঞ্চ করেছে গুগল। ইউজারদের মনে রাখতে হবে, ক্রোমের লেটেস্ট ভার্সন আপডেট করে নিতে তাঁদের অতিরিক্ত কিছুই করতে হবে না। তবে আপনি এখনও পর্যন্ত অটোমেটিক আপডেটটি না পেয়ে থাকেন, তাহলে খুব শীঘ্রই তা আপনার কাছে পৌঁছে যাবে। গুগল জানিয়েছেন, আগামী আর কয়েক দিনের মধ্যেই সমস্ত ব্যবহারকারীর কাছে পাঠিয়ে দেওয়া হবে এই ভার্সনের আপডেট।

এদিকে মার্কিন যুক্তরাষ্ট্রের সাইবারসিকিওরিটি অ্যান্ড ইনফ্রাস্ট্রাকচার এজেন্সি (CISA) গুগল ক্রোম ব্যবহারকারীদের উদ্দেশ্যে জানিয়েছে যে, যত দ্রুত সম্ভব নিজেদের ব্রাউজ়ার আপডেট করে নিতে হবে। এই এজেন্সির গবেষকরা সতর্কবার্তা দিয়ে আরও বলছেন যে, হয়তো অনেক সিস্টেম এর মধ্যেই ক্ষতিগ্রস্ত হয়েছে এবং তার জন্য ব্যবহারকারীদের বড় মূল্য চোকাতে হতে পারে।

গুগল বলছে, “বাগ সংক্রান্ত বিশদ বিবরণ এবং লিঙ্কগুলির অ্যাক্সেস সীমিত রাখা যেতে পারে যতক্ষণ না পর্যন্ত বেশির ভাগ ইউজার এই লেটেস্ট ভার্সন আপডেট করছেন। আমরাও একাধিক বিধিনিষেধ বজায় রাখব যদি বাগটি থার্ড পার্টি লাইব্রেরিতে বিদ্যমান থাকে, যার উপরে অন্যান্য প্রোজেক্টগুলিও নির্ভর করে। কিন্তু তা এখনও পর্যন্ত আমরা ঠিক করে উঠতে পারিনি।”

ক্রোমের পুরাতন ভার্সনের দুর্বলতা দ্বারা ঠিক কতজন ব্যবহারকারী প্রভাবিত হয়েছে, সে বিষয়ে এখনও আপডেট করেনি গুগল। একটি অফিসিয়াল বিবৃতিতে টেক জায়ান্টটি বলছে, মোট সাতটি বাগ সংশোধন করা হয়েছে, যার মধ্যে চারটিকে উচ্চ-তীব্রতার সমস্যা হিসেবে ট্যাগ করা হয়েছে। উচ্চ-ঝুঁকির দুর্বলতাগুলির মধ্যে রয়েছে:

* 2022-2007 (Use-After-Free (UAF) vulnerability in WebGPU)

* CVE-2022-2008 (out-of-bounds memory access vulnerability in WebGL)

* CVE-2022-2010 (out-of-bounds read vulnerability in Chrome’s compositing component)

* CVE-2022-2011 (UAF vulnerability in ANGLE).