Google Fires Software Engineer: কৃত্রিম মেধা নির্ভর চ্যাটবট ল্যামডাকে ‘সচেতন ব্যক্তি’ আখ্যা দিয়ে চাকরি খোয়ালেন গুগলের সফটওয়্যার ইঞ্জিনিয়ার

Blake Lemoine: আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স নির্ভর চ্যাটবটকে ভিত্তিহীন বলে দাবি করেছিলেন গুগলের এক সিনিয়ন সফটওয়্যার ইঞ্জিনিয়ার, যার নাম ব্লেক লেমোইন। কোম্পানির নীতি লঙ্ঘিত হয়েছে বলে তার চাকরিই কেড়ে নিল গুগল।

Google Fires Software Engineer: কৃত্রিম মেধা নির্ভর চ্যাটবট ল্যামডাকে 'সচেতন ব্যক্তি' আখ্যা দিয়ে চাকরি খোয়ালেন গুগলের সফটওয়্যার ইঞ্জিনিয়ার
ব্লেক লেমোইন নামে গুগলের সেই প্রাক্তন সফটওয়্যার ইঞ্জিনিয়ার।
Follow Us:
| Edited By: | Updated on: Jul 25, 2022 | 7:00 AM

টেক জায়ান্ট গুগলের (Google) একটি নিজস্ব চ্যাটবট (Chatbot) রয়েছে। সেই আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স বা কৃত্রিম মেধা নির্ভর চ্যাটবটের নাম ল্যামডা (LaMDA)। গুগলেরই এক সফটওয়্যার ইঞ্জিনিয়ার সম্প্রতি দাবি করে বসেছেন যে, কোম্পানির সেই AI চ্যাটবট একজন সচেতন ব্যক্তি। আর তার জেরেই শেষমেশ কোটি টাকার চাকরি খোয়াতে হল তাঁকে।

এই কথা বলে কোম্পানির নীতি লঙ্ঘন করেছেন তিনি। সেই কারণেই গত মাসে সফটওয়্যার ইঞ্জিনিয়ার ব্লেক লেমোইনকে ছাঁটাই করেছে গুগল। ল্যামডার উপরে তাঁর এতটাই রাগ যে, সরাসরি কৃত্রিম মেধার সেই চ্যাটবটকে ‘সম্পূর্ণ ভিত্তিহীন’ বলে দাবি করেছেন ব্লেক।

সংবাদমাধ্যম রয়টার্সের কাছে একটি ইমেলে এ প্রসঙ্গে গুগলের এক মুখপাত্র বলছেন, “এটা দুঃখজনক যে, এই বিষয় নিয়ে দীর্ঘ দিন কাজ করা সত্ত্বেও ব্লেক কর্মসংস্থান এবং ডেটা সুরক্ষা নীতিগুলিকে ক্রমাগত লঙ্ঘন করে গিয়েছেন, যার মধ্যে পণ্যের তথ্য সুরক্ষিত করার বিষয়টিও রয়েছে।”

গত বছর গুগল জানিয়েছিল যে, ল্যামডা বা ল্যাঙ্গুয়েজ মডেলফর ডায়লগ অ্যাপ্লিকেশন তৈরি করা হয়েছিল কোম্পানির দীর্ঘ গবেষণার উপরে ভিত্তি করে। সেই গবেষণায় তুলে ধরা হয়েছিল, সংলাপে প্রশিক্ষিত ট্রান্সফরমার-ভিত্তিক ভাষার মডেলগুলি যে কোনও বিষয়ে কথা বলা শিখতে পারে।

ব্লেকের এহেন অভিযোগ গুগল সম্পূর্ণ ভাবে নস্যাৎ করেছে। অনেক নেতৃস্থানীয় বিজ্ঞানীও ব্লেকের দৃষ্টিভঙ্গিকে বিভ্রান্তিকর হিসেবে খারিজ করে দিয়েছিলেন। তাঁদের দাবি, ল্যামডা হল একটি জটিল অ্যালগরিদম যা মানুষের বিশ্বাসযোগ্য ভাষা তৈরি করার জন্য ডিজ়াইন করা হয়েছে।