Google Maps এবার আপনার পেট্রল খরচও কমাতে চলেছে, শীঘ্রই আসছে অত্যন্ত জরুরি বৈশিষ্ট্য

Save Money On Petrol: জম্পেশ ফিচার নিয়ে আসছে Google Maps, যার মাধ্যমে চালকরা পেট্রল খরচ বাঁচাতে পারবেন। কী সেই ফিচার, একটু বিশদে জেনে নেওয়া যাক।

Google Maps এবার আপনার পেট্রল খরচও কমাতে চলেছে, শীঘ্রই আসছে অত্যন্ত জরুরি বৈশিষ্ট্য
জ্বালানি খরচ কমাতে চলাকদের জন্য বিশেষ বৈশিষ্ট্য নিয়ে আসছে গুগল ম্যাপস। প্রতীকী ছবি।
TV9 Bangla Digital

| Edited By: Sayantan Mukherjee

Jul 17, 2022 | 9:41 AM

আপনার গাড়ির জ্বালানি খরচ কমাতে এবার তৎপর খোদ Google। সঠিক পথ নির্দেশের জন্য আজকাল সকলেই Google Maps-এর শরণাপন্ন। তবে সার্চ ইঞ্জিন জায়ান্টটির এই পরিষেবা পথ নির্দেশের পাশাপাশিই গ্রাহকদের জন্য অতিরিক্ত কিছু বৈশিষ্ট্য যোগ করে চলেছে। গুগল ম্যাপের সর্বশেষ বিটা আপডেট সংস্করণ 11.39। এখানে একটি বিশেষ ফিচার দেওয়া হয়েছে। গাড়ি চালানোর সময় পেট্রল বাঁচাতে কোন উপায়টি সেরা হতে পারে, তা বুঝতে চালকরা গাড়ির ইঞ্জিনের ধরন নির্বাচন করতে পারবেন। যে কোনও রুটে প্রদত্ত ইঞ্জিনের ধরন একটি গাড়ির ক্ষেত্রে সবথেকে জ্বালানি দক্ষ হতে পারে তার জন্য গ্যাস, ডিজ়েল, বৈদ্যুতিক এবং হাইব্রিড এই চারটি অপশন চালকদের দেখানো হবে।

শীঘ্রই সকলের জন্য এই বৈশিষ্ট্য নিয়ে আসা হবে

গাড়ির ইঞ্জিনের প্রকারের উপর নির্ভর করে Google Maps একজন ব্যবহারকারীকে জ্বালানি বা শক্তি সংরক্ষণের জন্য যাত্রার সবথেকে সেরা রুটে গাইড করবে। 9to5Google-এর একটি রিপোর্টে উল্লেখ করা হয়েছে, Google তার সমস্ত Maps অ্যাপ ব্যবহারকারীদের জন্য এই ফিচার যখন নিয়ে আসবে, তখন একটি ভিন্ন ইঞ্জিনে স্যুইচ করার ক্ষমতাও অন্তর্ভুক্ত করতে পারে।

বর্তমানে পরীক্ষা চলছে

প্রচলিত গ্যাস ইঞ্জিন-সহ অনেক যানবাহন রয়েছে। তবে, প্রতিটি ইঞ্জিনের প্রকারের উপরে ভিত্তি করে জ্বালানি দক্ষতা পরিবর্তিত হতে থাকে। পাশাপাশি দিনের পর দিন বৈদ্যুতিক ও হাইব্রিড গাড়ির সংখ্যাও বাড়ছে। এছাড়াও, ডিজ়েল চালিত অটোমোবাইলও রয়েছে। বিভিন্ন ইঞ্জিনের প্রকারের জ্বালানি দক্ষতা আলাদা। সুতরাং, যখন এই বৈশিষ্ট্যটি দেওয়া হবে তখন তা ব্যবহারকারীদের জন্য যে অত্যন্ত উপকারি হবে, তা আর বলার অপেক্ষা রাখে না। প্রযুক্তিটি এখন বিটা টেস্টিং পর্যায়ে রয়েছে। বৈদ্যুতিক এবং হাইব্রিড যানবাহনের মালিকদের নতুন বৈশিষ্ট্যটি ব্যবহার করতে আর কয়েক সপ্তাহ সময় লেগে যাবে।

মে মাসেই এসেছিল আর একটি আপডেট

এই খবরটিও পড়ুন

মে মাসে Google Maps একটি নতুন আপডেট প্রকাশ করেছিল, যার মধ্যে একটি ছিল iOS এবং Android অ্যাপের জন্য রাস্তার দৃশ্য বৈশিষ্ট্য। এই আপডেট আসার আগে ব্যবহারকারীরা কেবল রাস্তার দৃশ্যের চিত্রগুলি পরীক্ষা করে দেখতে পারতেন। পাশাপাশি, সময়ের সঙ্গে একটি স্থান কীভাবে বিবর্তিত হয়েছে তাও দেখানো হত Google Maps-এর ডেস্কটপ সংস্করণে। তবে নতুন আপডেট আসার পরে ডেস্কটপ ভার্সনের পাশাপাশি iOS এবং Android স্মার্টফোন ব্যবহারকারীরাও এই গুরুত্বপূর্ণ ফিচারটি ব্যবহার করতে পারছেন।

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla