Google Meet: এবার গুগল মিটের ‘ভার্চুয়াল সাক্ষাৎ’ ইউটিউবে সরাসরি সম্প্রচার করতে পারবেন ব্যবহারকারীরা

Google Meet Live Stream On YouTube: এবার গুগল মিট থেকে যে কোনও মিটিং ইউটিউবে সরাসরি সম্প্রচার করতে পারবেন ব্যবহারকারীরা। সম্প্রতি এই নতুন বৈশিষ্ট্যটি যোগ করেছে টেক জায়ান্ট গুগল।

Google Meet: এবার গুগল মিটের 'ভার্চুয়াল সাক্ষাৎ' ইউটিউবে সরাসরি সম্প্রচার করতে পারবেন ব্যবহারকারীরা
গুগল মিটের যে কোনও মিটিং এবার সরাসরি ইউটিউবে সম্প্রচারের সুযোগ।
Follow Us:
| Edited By: | Updated on: Jul 25, 2022 | 4:38 PM

টেক জায়ান্ট গুগল তার মিট অ্যাপে একটি নতুন ফিচার যোগ করছে। সেই নতুন ফিচারের মাধ্যমে গুগল মিট (Google Meet) ব্যবহারকারীরা যে কোনও মিটিংয়ের লাইভস্ট্রিম (Livestream) সরাসরি ইউটিউবে (YouTube) শেয়ার করা যাবে। সংস্থাটি জানিয়েছে, একজন অ্যাডমিন এই ফিচারটি এনাবল করতে পারবেন অ্যাক্টিভিটিজ় প্যানেল এবং লাইভ স্ট্রিমিং সিলেক্ট করে নেভিগেট করার মাধ্যমে। ইউজাররা তারপর নিজেদের চ্যানেল সিলেক্ট করে মিটিংয়ের সরাসরি স্ট্রিমিং ইউটিউবে শুরু করতে পারবেন, অ্যান্ড্রয়েড সেন্ট্রালের রিপোর্টে এমনই তথ্য উঠে এসেছে। গুগল ব্যাখ্যা করে বলছে, “এই লাইভস্ট্রিমিং এমন পরিস্থিতিতে উপযোগী যেখানে ব্যবহারকারীরা তাঁদের প্রতিষ্ঠানের বাইরে একটা বড় অংশের শ্রোতাদের কাছে তথ্য উপস্থাপন করতে চায়।”

তবে ইউটিউবে লাইভ স্ট্রিমিংয়ের জন্য চ্যানেল অ্যাপ্রুভালেরও প্রয়োজন আছে। গুগল তার ইউজারদের সতর্ক করে বলছে, লাইভস্ট্রিম করার আগে চ্যানেলগুলিকে অ্যাপ্রুভাল নিতে হবে। গুগল মিটের হেল্প পেজে এই বিষয়ে ব্যাখ্যা করে বলা হচ্ছে যে, যখন হোস্ট ম্যানেজমেন্ট চালু থাকবে তখন শুধুমাত্র হোস্ট এবং সহ-হোস্টরা মিটিংয়ের লাইভ-স্ট্রিমিং শুরু করতে পারেন। এখন সেই অপশনটি বন্ধ থাকলে মিটিংয়ে উপস্থিত যে কেউ এটির লাইভ স্ট্রিমিং শুরু করতে পারবেন। কেউ যদি মিটিংটি লাইভ-স্ট্রিমিং করতে আগ্রহী হন, তবে গুগল একটি গোপনীয়তার অপশনও দেবে।

গুগল মিটে চলা যে কোনও মিটিংয়ের লাইভ স্ট্রিমিংয়ের মতো একটি বৈশিষ্ট্য যোগ করার মধ্যে দিয়ে অন্য প্ল্যাটফর্ম থেকে মিটকে বৈচিত্র্যময় এবং আলাদা করার প্রচেষ্টা চালাচ্ছে টেক জায়ান্টটি, বিশেষজ্ঞ মহল ঠিক এমনটাই মনে করছে।

গুগলের তরফ থেকে জানানো হয়েছে, নতুন বৈশিষ্ট্যটি পর্যায়ক্রমে চালু করা হবে। এদের মধ্যে প্রথমটি হল র‌্যাপিড রিলিজ়, যা বাছাই করা কিছু ডোমেইনের জন্য চালু হয়ে গিয়েছে গত 21 জুলাই থেকেই। দ্বিতীয়টি হল ‘শিডিউলড রিলিজ়’, যা 25 জুলাই থেকে শুরু হয়ে পর্যায়ক্রমে 15 দিন নেবে।