Google Search Dark Mode: ডেস্কটপ ইউজারদের জন্য চালু হল গুগল সার্চ ডার্ক মোড

২০২০ সালের ডিসেম্বর মাসে প্রথম ডেস্কটপ ভার্সানে গুগল সার্চের জন্য ডার্ক মোড ফিচারের টেস্টিং শুরু হয়েছিল। আর মোবাইল ভার্সানে গুগল সার্চের ক্ষেত্রে ডার্ক মোড ফিচার চালু হয়েছে গত বছর অর্থাৎ ২০২০ সালের মে মাস থেকে। 

Google Search Dark Mode: ডেস্কটপ ইউজারদের জন্য চালু হল গুগল সার্চ ডার্ক মোড
গুগল সার্চ ডার্ক মোড।
Follow Us:
| Edited By: | Updated on: Sep 13, 2021 | 3:34 PM

গুগল সার্চ ইঞ্জিনের ক্ষেত্রে চালু হয়েছে নতুন ডার্ক মোড। ডেস্কটপ বা ল্যাপটপের ক্ষেত্রে এই ডার্ক মোডের অপশন পাবেন ইউজাররা। জানা গিয়েছে, নতুন এই ‘ডার্ক মোড’ ফিচার যুক্ত হওয়ায় এবার গুগল সার্চ ইঞ্জিনের অ্যাপিয়ারেন্স সেটিংসের ক্ষেত্রে ইউজারদের কাছে মোট তিনটি অপশন রয়েছে। এর মধ্যে একটি হল সাধারণ যে সাদা মোড আমরা দেখতে পাই। দ্বিতীয়টি হল, ইউজারের ডেস্কটপ বা ল্যাপটপে যে থিম, ওয়ালপেপার সেট করা রয়েছে, তার মতোই গুগল সার্চ ইঞ্জিনেরও অ্যাপিয়ারেন্স সেটিংস তৈরি হবে। এক্ষেত্রে কম্পিউটারের ডিফল্ট থিম অনুযায়ী গুগল সার্চ ইঞ্জিনের অ্যাপিয়ারেন্স সেটিংস তৈরি হয়। এরপরে নব সংযোজন ডার্ক মোড। এই ডার্ক মোড চালু করার জন্য ইউজার নির্দিষ্ট টাইম বা সময়ও সেট করে রাখতে পারবেন। মূলত রাতের দিকে ডার্ক মোড অন রাখাই ভাল। তাহলে কম্পিউটারে রাত জেগে কাজ করলেও চোখের উপর চাপ পড়বে না।

গুগলের সাপোর্ট ওয়েবসাইটে সার্চ ইঞ্জিনের এই নতুন ফিচার চালু হওয়ার কথা ঘোষণা করা হয়েছিল। আপাতত গুগল সার্চ ইঞ্জিনের অ্যাপিয়ারেন্স সেটিংসে ডিভাইস ডিফল্ট, ডার্ক এবং লাইট— এই তিনটি মোডের অপশন রয়েছে। গত ৯ সেপ্টেম্বর থেকে ডার্ক মোড সেটিংসের রোলআউট শুরু হয়েছে। প্রথমেই সব ইউজার একসঙ্গে এই পরিষেবা পাবেন না। ধীরে ধীরে সব ইউজারদের কাছে গুগল সার্চ ইঞ্জিনের অ্যাপিয়ারেন্স সেটিংসের এই নতুন ডার্ক মোড ফিচার পৌঁছে যাবে। অর্থাৎ সবাই নতুন পরিষেবা পাবেন।

গুগলের হোমপেজে এই ফিচার বা মোড চালু করা সম্ভব। এর পাশাপাশি সার্চ রেজাল্ট পেজ, সার্চ সেটিংস এবং অন্যান্য লিঙ্কড ওয়েব পেজের ক্ষেত্রেও অন হবে ডার্ক মোড। ডিভাইস ডিফল্ট মোডের ক্ষেত্রে আপনাআপনিই ডিভাইসের থিমের মতো অ্যাপিয়ারেন্স সেটিংস করে নেয় গুগল সার্চ ইঞ্জিন। ডার্ক মোডের ক্ষেত্রে গাঢ় ব্যাকগ্রাউন্ডে হাল্কা রঙ দিয়ে লেখা আর লাইট মোডে হাল্কা ব্যাকগ্রাউন্ডে গাঢ় রঙ দিয়ে লেখা হয়। ২০২০ সালের ডিসেম্বর মাসে প্রথম ডেস্কটপ ভার্সানে গুগল সার্চের জন্য ডার্ক মোড ফিচারের টেস্টিং শুরু হয়েছিল। আর মোবাইল ভার্সানে গুগল সার্চের ক্ষেত্রে ডার্ক মোড ফিচার চালু হয়েছে গত বছর অর্থাৎ ২০২০ সালের মে মাস থেকে।

এবার দেখে নেওয়া যাক যে গুগল সার্চের ক্ষেত্রে ডার্ক মোড এনাবেল বা চালু করবেন কীভাবে? 

  • প্রথমে ডেস্কটপ বা ল্যাপটপের ওয়েব ব্রাউজারে google.com টাইপ করে গুগল সার্চ ইঞ্জিন খুলতে হবে।
  • গুগল সার্চ হোমপেজের নীচে ডানদিকে কোণে আছে সেটিংস অপশন। সেখানে ক্লিক করতে হবে।
  • এরপর ক্লিক করতে হবে অ্যাপিয়ারেন্স অপশনে।
  • যদি কোনও কারনে সেটিংসের মধ্যে এই অ্যাপিয়ারেন্স অপশন দেখা না যায় তাহলে সার্চ সেটিংসে যেতে হবে। সেখানে ক্লিক করলে অ্যাপিয়ারেন্স অপশন পাওয়া যাবে।
  • এবার পছন্দমতো মোড অর্থাৎ ডিভাইস ডিফল্ট, ডার্ক বা লাইট— বেছে নিতে হবে। তারপর নীচের সেভ অপশনে ক্লিক করতে হবে।

আরও পড়ুন- WhatsApp Tricks: মেসেজ না লিখেই বার্তা পাঠানো যাবে হোয়াটসঅ্যাপে! কিন্তু কীভাবে?