WhatsApp: অপেক্ষার অবসান! অ্যান্ড্রয়েড থেকে আইফোনে হোয়াটসঅ্যাপ চ্যাট ট্রান্সফারের বৈশিষ্ট্য এল, ঘোষণা খোদ জ়াকারবার্গের

Android To iPhone WhatsApp Chat Transfer: গত বছর আইফোন থেকে অ্যান্ড্রয়েডে চ্যাট ট্রান্সফার করার ফিচার নিয়ে এসেছিল হোয়াটসঅ্যাপ। এবার এসে গেলে অ্যান্ড্রয়েড থেকে আইফোনে চ্যাট স্থানান্তর করার বহু প্রতীক্ষিত ফিচারটি।

WhatsApp: অপেক্ষার অবসান! অ্যান্ড্রয়েড থেকে আইফোনে হোয়াটসঅ্যাপ চ্যাট ট্রান্সফারের বৈশিষ্ট্য এল, ঘোষণা খোদ জ়াকারবার্গের
জ়াকারবার্গ যখন হোয়াটসঅ্যাপ বৈশিষ্ট্যের ঘোষণা করেন, তার গুরুত্ব যে কতটা আন্দাজ করা যায়। প্রতীকী ছবি।
Follow Us:
| Edited By: | Updated on: Jun 16, 2022 | 2:56 PM

অ্যান্ড্রয়েড (Android) ফোন থেকে অনেকেই চলে যান আইফোনে (iPhone)। তাঁদের সব অপ্রাপ্তি মিটে যায় এই আইওএস প্ল্যাটফর্মে। কিন্তু অত্যন্ত জরুরি একটা কাজ তাঁরা এতদিন করতে পারতেন না। আর সেটি হোয়াটসঅ্যাপের সঙ্গে জড়িত। দীর্ঘ দিন ধরে অ্যান্ড্রয়েড ফোনের সমস্ত হোয়াটসঅ্যাপ চ্যাট (WhatsApp Chat) আইফোনে ট্রান্সফার করা যেত না। গ্রাহকরা এ নিয়ে অভিযোগ করে আসছিলেন। অতঃপর সেই সমস্যার সমাধানসূত্র নিয়ে হাজির হোয়াটসঅ্যাপ। একটি নতুন আপডেট রিলিজ় করেছে বিশ্বের সবথেকে জনপ্রিয় ইনস্ট্যান্ট মেসেজিং প্ল্যাটফর্মটি, যার মাধ্যমে অ্যান্ড্রয়েড থেকে আইফোনে সমস্ত হোয়াটসঅ্যাপ চ্যাট ট্রান্সফার করা যাবে। এই ফাংশনটি আসলে অ্যাপল-এর ‘মুভ টু আইওএস’ প্রোগ্রামের অন্তর্ভুক্ত। এর অর্থ হল, কেউ যখন নতুন আইফোন ক্রয় করবেন, পুরাতন অ্যান্ড্রয়েড ফোনে থাকা সমস্ত হোয়াটসঅ্যাপ চ্যাটই তিনি ট্রান্সফার করতে পারবেন। আর যাঁরা ইতিমধ্যেই অ্যাপল আইফোন ব্যবহারকারী, তাঁদের এই বৈশিষ্ট্য ব্যবহার করতে একটি ব্যাকআপ এবং ফ্যাক্টরি রিসেট করে নিতে হবে। গত মঙ্গলবার সন্ধেবেলায় একটি ব্লগ পোস্টের মাধ্যমে এই ঘোষণা করেছেন মেটা সিইও এবং প্রতিষ্ঠাতা মার্ক জ়াকারবার্গ।

Mark Zuckerberg Facebook Post

অ্যান্ড্রয়েড থেকে আইফোনে হোয়াটসঅ্যাপ চ্যাট ট্রান্সফার নিয়ে মার্ক জ়াকারবার্গের ফেসবুক পোস্ট।

ওই পোস্টে মার্ক লিখছেন, “আমরা হোয়াটসঅ্যাপে এন্ড-টু-এন্ড এনক্রিপশন বজায় রেখে ফোনের মধ্যে পাল্টানোর সময় অ্যান্ড্রয়েড এবং আইফোনের মধ্যে আপনার কথোপকথনের ইতিহাস, ছবি, ভিডিয়ো এবং ভয়েস চ্যাট স্থানান্তর করার ক্ষমতা প্রবর্তন করছি। দীর্ঘ দিন ধরে গ্রাহকরা এই ফিচার নিয়ে আসার অনুরোধ আমাদের কাছে করছিলেন। তারপরই বৈশিষ্ট্যটি নিয়ে আমরা কাজ শুরু করে দিই। আমরা গত বছর আইফোন থেকে অ্যান্ড্রয়েডে রূপান্তর করার বিকল্পটি চালু করেছি। এখন আমরা অ্যান্ড্রয়েড থেকে আইফোনে এই বৈশিষ্ট্য যুক্ত করছি।”

যেমনটা আমরা আগেই বললাম, এটি একটি দীর্ঘ প্রতীক্ষিত বৈশিষ্ট্য। কারণ, অ্যান্ড্রয়েড থেকে আইফোনে ডেটা স্থানান্তর করার কোনও সুবিধা হোয়াটসঅ্যাপে ছিল না। এই কাজ করার জন্য মার্কেটে কিছু থার্ড-পার্টি টুল ছিল, কিন্তু সেগুলির বেশির ভাগেরই বিশ্বাসযোগ্যতা নিয়ে ছিল একাধিক প্রশ্ন। আগামী এক সপ্তাহের মধ্যেই এই বৈশিষ্ট্যটি সমস্ত নতুন আইফোন ক্রেতা ব্যবহার করতে পারবেন বলে সংস্থার তরফ থেকে জানানো হয়েছে।

অ্যান্ড্রয়েড থেকে আইফোনে হোয়াটসঅ্যাপ চ্যাট স্থানান্তর করবেন কীভাবে

  1. অ্যান্ড্রয়েড ফোনে প্রথমে মুভ টু আইওএস অ্যাপ অপশনটি খুলতে হবে এবং তারপর এক এক করে অন-স্ক্রিন নির্দেশাবলী মেনে চলতে হবে।
  2. এবার আপনার আইফোনে একটি কোড পাঠানো হবে। কোডটি আপনার অ্যান্ড্রয়েড ফোনে দিয়ে দিন।
  3. অন-স্ক্রিন প্রম্পট ফলো করুন।
  4. ট্রান্সফার ডেটা স্ক্রিনে হোয়াটসঅ্যাপ বেছে নিন।
  5. আপনার সমস্ত ডেটা এক্সপোর্ট করার জন্য হোয়াটসঅ্যাপকে একটু সময় দিন। তার জন্য আপনার অ্যান্ড্রয়েড ফোনে ‘স্টার্ট’ অপশনে ট্যাপ করুন।
  6. ডেটা মুভ করার জন্য প্রস্তুত হয়ে গেলেই অ্যান্ড্রয়েড ফোন থেকে সাইন আউট করে যান।
  7. এবার আইফোনে গিয়ে মুভ টু আইওএস অ্যাপে ‘নেক্সট’ অপশনে ট্যাপ করুন।
  8. অ্যান্ড্রয়েড থেকে আইফোনে হোয়াটসঅ্যাপ ডেটা ট্রান্সফারের জন্য ‘কন্টিনিউ’ অপশনে ট্যাপ করুন। ট্রান্সফারের প্রক্রিয়াটি সম্পূর্ণ না হওয়া পর্যন্ত অপেক্ষা করুন।
  9. অ্যাপল অ্যাপ স্টোর থেকে হোয়াটসঅ্যাপের লেটেস্ট ভার্সনটি ইনস্টল করে নিন।
  10. এবার হোয়াটসঅ্যা খুলুন এবং আপনার পুরনো অ্যান্ড্রয়েড ফোনের হোয়াটসঅ্যাপে ব্যবহৃত একই ফোন নম্বর দিয়ে লগ ইন করুন।
  11. যখন নির্দেশিকা আসবে, ঠিক তখন স্টার্ট অপশনে ট্যাপ করুন। সমগ্র প্রক্রিয়াটি সম্পূর্ণ করার অনুমতি দিন হোয়াটসঅ্যাপকে।
  12. নতুন ডিভাইস অ্যাক্টিভেট করার কাজটি শেষ করুন। দেখবেন, আপনার জন্য অপেক্ষা করে রয়েছে অনেক চ্যাট।