ফোন চুরি হলে বা হারিয়ে গেলেও কীভাবে সুরক্ষিত রাখবেন হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট, জেনে নিন

আজকাল প্রায় সকলের হাতেই রয়েছে স্মার্টফোন। সেখানে ইনস্টল করা রয়েছে এই মেসেজিং অ্যাপ হোয়াটসঅ্যাপ। এখন যদি আপনার ফোন চুরি হয় বা হারিয়ে যায়, তাহলে কীভাবে সুরক্ষিত রাখবেন আপনার অ্যাকাউন্ট সেটা জেনে নিন।

ফোন চুরি হলে বা হারিয়ে গেলেও কীভাবে সুরক্ষিত রাখবেন হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট, জেনে নিন
কী কী করবেন জেনে নিন।
Follow Us:
| Updated on: Apr 11, 2021 | 8:03 PM

হোয়াটসঅ্যাপ… আজকাল প্রত্যেকের জীবনের সঙ্গে ওতোপ্রোতভাবে জড়িয়ে রয়েছে এই মেসেজিং অ্যাপ। আট থেকে আশি, সকলেই সড়গড় হতে শিখে নিয়েছেন হোয়াটসঅ্যাপ। মুহূর্তের মধ্যে বিশ্বের এক প্রান্তের মানুষের সঙ্গে অন্য প্রান্তের মানুষের যোগাযোগের অন্যতম মাধ্যম হয়ে গিয়েছে হোয়াটসঅ্যাপ। অডিয়ো, ভিডিয়ো, ছবি, মেসেজ এমনকি টাকাও পাঠানো যায় হোয়াটসঅ্যাপের মাধ্যমে। কাজের দরকারি তথ্য হোক বা ব্যক্তিগত তথ্য, হোয়াটসঅ্যাপের দখলে থাকে সবকিছুই।

আর আজকাল প্রায় সকলের হাতেই রয়েছে স্মার্টফোন। সেখানে ইনস্টল করা রয়েছে এই মেসেজিং অ্যাপ। এখন যদি আপনার ফোন চুরি হয় বা হারিয়ে যায়, তাহলে কীভাবে সুরক্ষিত রাখবেন আপনার অ্যাকাউন্ট সেটা জেনে নিন।

১। হোয়াটসঅ্যাপ খোলার জন্য লকিং সিস্টেম ব্যবহার করুন। অর্থাৎ একটা কোড দিয়ে প্রাইভেসি সেট করুন। এর ফলে আপনি ছাড়া কেউই হোয়াটসঅ্যাপ খুলতে পারবে না।

২। ফোনের লকিং সিস্টেম আরও স্ট্রং করুন। অর্থাৎ স্ট্রং পাসওয়ার্ড বা প্যাটার্ন দিন। যা সহজে হদিশ পাওয়া সম্ভব নয়।

৩। ফোন চুরি হয়ে গেলে কিংবা হারিয়ে গেলে সবার আগে আপনার সার্ভিস প্রোভাইডার অর্থাৎ যে কোম্পানির কানেকশন আপনি ব্যবহার করেন, তাদের ফোন করে সিম লক করান। ফলে ইন্টারনেট অন করা সম্ভব হবে না। আপনি ছাড়া যার হাতে ফোন পড়েছে, সে কখনই ইন্টারনেট অন করে আপনার ব্যক্তিগত হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্টে কিছু ক্ষতি করতে পারবে না।

৪। তবে সিম লক করালেই হবে না। কারণ ওয়াই-ফাই জোনে গেলে ইন্টারনেট অন করে হোয়াটসঅ্যাপ ব্যবহার সম্ভব। তাই অ্যাকাউন্ট ডিঅ্যাক্টিভেট করার জন্য কোম্পানিকে মেল করুন। একবার হোয়াটসঅ্যাপের তরফে অ্যাকাউন্ট ডিঅ্যাক্টিভেট এবং সিম লক হয়ে গেলেও আগামী ৩০ দিনের মধ্যে আপনি অ্যাকাউন্ট রিঅ্যাক্টিভেট করতে পারবেন।