WhatsApp Multi Device Support: একসঙ্গে চারটি ডিভাইসে হোয়াটসঅ্যাপ ব্যবহার করবেন কীভাবে?

WhatsApp Multi Device Support: হোয়াটসঅ্যাপের মাল্টি ডিভাইস সাপোর্ট ইউজারদের নিজের স্মার্টফোন (Smartphone) ছাড়াও আরও চারটি ডিভাইসে হোয়াটসঅ্যাপ ব্যবহারের অনুমতি দেয়।

WhatsApp Multi Device Support: একসঙ্গে চারটি ডিভাইসে হোয়াটসঅ্যাপ ব্যবহার করবেন কীভাবে?
ছবি প্রতীকী।
Follow Us:
| Edited By: | Updated on: Mar 23, 2022 | 8:26 PM

মেটা (Meta) অধিকৃত বিশ্বের অন্যতম জনপ্রিয় মেসেজিং অ্যাপ (Messaging App) সংস্থা হোয়াটসঅ্যাপের (Whatsapp) তরফে নতুন একটি ফিচারের রোলআউট শুরু হয়েছে। এবার মাল্টি ডিভাইস ফাংশনের (Multi Device Function) রোলআউট শুরু করেছেন হোয়াটসঅ্যাপ কর্তৃপক্ষ। গত কয়েকমাস ধরে হোয়াটসঅ্যাপের মাল্টি ডিভাইস ফিচারের বিটা টেস্টিং চলছিল। এবার সেই ফিচারই সব ইউজারদের জন্য রোলআউট করা চালু হয়েছে। বিটা টেস্টিংয়ের ক্ষেত্রে বিষয়টি ছিল অনেকটা এইরকম যে ইউজাররা এই মাল্টি ডিভাইস ফিচার ব্যবহার করবেন নাকি করবেন না, সেটা তাঁরা বেছে নেওয়ার সুযোগ পেতেন। কিন্তু এই হোয়াটসপ ফিচারের স্টেবল ভার্সানের রোলআউট শুরুর পর থেকে এই অপশন ভিত্তিক অর্থাৎ বেছে নেওয়ার কোনও ব্যাপার নেই। আপনাআপনিই সমস্ত হোয়াটসঅ্যাপ ইউজারের ক্ষেত্রে এই ফিচার অ্যাক্টিভেট হয়ে গিয়েছে। যার ফলে একসঙ্গে চারটি বিভিন্ন ডিভাইসে ব্যবহার করা যাবে হোয়াটসঅ্যাপ। বারবার লগ-ইন করার জন্য স্মার্টফোন কানেক্ট করারও প্রয়োজন পড়বে না।

হোয়াটসঅ্যাপের মাল্টি ডিভাইস সাপোর্ট ইউজারদের নিজের স্মার্টফোন ছাড়াও আরও চারটি ডিভাইসে হোয়াটসঅ্যাপ ব্যবহারের অনুমতি দেয়। আর এই চারটি ডিভাইস অন্য কোনও স্মার্টফোন হবে না। এর অর্থ একই হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট কখনও একসঙ্গে দুটো ফোনে ব্যবহার করা যাবে না। তবে ডেস্কটপ বা পিসি কিংবা ট্যাবে হোয়াটসঅ্যাপ ওয়েবের সাহায্যে ব্যবহার করা যাবে। এর আগের ক্ষেত্রে ইউজারদের ফোনে সবসময় ইন্টারনেট কানেকশন থাকার প্রয়োজন ছিল। তবে এখন আর তা প্রয়োজন নেই। ফোনে ইন্টারনেট না থাকলেও ইউজাররা হোয়াটসঅ্যাপ ওয়েব ব্যবহার করতে পারবেন। এর জন্য ফোন এবং ইন্টারনেট সংযোগের প্রয়োজন নেই।

নিজের স্মার্টফোন ছাড়াও আর চারটি ডিভাইসে কীভাবে সংযুক্ত করবেন হোয়াটসঅ্যাপ?

  • এই ফিচার ব্যবহারের জন্য প্রথমে ওয়েব ব্রাউজার থেকে www.web.whatsapp.com- এ যেতে হবে।
  • সেখানে একটি কিউআর কোড দেখা যাবে স্ক্রিনের উপর।
  • এরপর ইউজারকে নিজের ফোনের হোয়াটসঅ্যাপ খুলতে হবে।
  • তারপর উপরের ডানদিকে কোণে থাকা তিনটি ডটে ক্লিক করলে Link a Device অপশন পাওয়া যাবে।
  • সেখানে ক্লিক করলে স্ক্রিনে থাকা কিউআর কোড স্ক্যানের সুযোগ পাবেন।
  • এরপর ওয়েব ভার্সানে হোয়াটসঅ্যাপ খুলে গেলে আপনি নিশ্চিন্তে হোয়াটসঅ্যাপ ব্যবহার করতে পারবেন।

আরও পড়ুন- Oppo Enco Air 2: ওপ্পো এনকো এয়ার ২- নতুন ট্রু ওয়্যারলেস স্টিরিয়ো ইয়ারফোন ভারতে লঞ্চ হয়েছে, দেখুন দাম ও ফিচার

আরও পড়ুন- How To Activate Facebook Protect: এখনই ফেসবুক প্রোটেক্ট অন করুন, না হলে লক হতে পারে আপনার অ্যাকাউন্ট!

আরও পড়ুন- Flipkart Sale: জনপ্রিয় জার্মানি ব্র্যান্ডের ৩২ ইঞ্চি স্মার্টটিভি ভারতে মাত্র ১৩,৪৯৯ টাকায়, কেবল মাত্র ফ্লিপকার্টে