ইনস্টাগ্রাম স্টোরিতে নতুন ফিচার, চালু হল ‘ক্যাপশন স্টিকার’ ফিচার

প্রাথমিক ভাবে শুধু ইংরেজিতেই পাওয়া যাচ্ছে এইসব ক্যাপশন স্টিকার। তবে আগামী দিনে অন্যান্য ভাষাতেও এই ফিচার চালু হবে বলে মনে করা হচ্ছে। আপাতত তাই যেসব দেশে ইংরেজি ভাষার চল রয়েছে, সেখানেই এই ফিচার চালু হয়েছে।

ইনস্টাগ্রাম স্টোরিতে নতুন ফিচার, চালু হল 'ক্যাপশন স্টিকার' ফিচার
ইনস্টা স্টোরির পাশাপাশি রিলসের ক্ষেত্রেও এই ফিচার চালু হয়েছে।
Follow Us:
| Updated on: May 05, 2021 | 5:56 PM

ইনস্টাগ্রাম স্টোরির জন্য নতুন স্টিকার লঞ্চ করেছেন কর্তৃপক্ষ। নতুন স্টিকারের নাম দেওয়া হয়েছে ক্যাপশন। ইনস্টাগ্রাম স্টোরির ক্ষেত্রে এই ক্যাপশন স্টিকার ব্যবহার করতে পারবেন ইউজাররা। যাঁরা ওই স্টোরি দেখবেন, তাঁরাও ক্যাপশন স্টিকার দেখতে পাবেন।

মূলত ভারতে টিকটক নিষিদ্ধ হওয়ার পর থেকেই জনপ্রিয় হয়েছে ইনস্টাগ্রাম। প্রাথমিক ভাবে ইনস্টা স্টোরির জনপ্রিয়তা বেড়েছিল। তবে টিকটক পাকাপাকি ভাবে নিষিদ্ধ হওয়ার পর জনপ্রিয় হয়েছে ইনস্টাগ্রাম রিলস- ও। আপাতত ইনস্টাগ্রাম স্টোরির জন্যই এই ক্যাপশন স্টিকার চালু করেছেন কর্তৃপক্ষ। এতদিন ইনস্টাগ্রামের আইজিটিভি এবং থ্রেড অ্যাপের ক্ষেত্রে এই ক্যাপশন স্টিকার ফিচার চালু ছিল। এবার ইনস্টা স্টোরির পাশাপাশি রিলসের ক্ষেত্রেও এই ফিচার চালু হয়েছে।

দু’ভাবে এই ফিচার ব্যবহার করতে পারবেন ইউজাররা।

১। ক্যাপশন স্টিকার- এই পদ্ধতিতে প্রথমে একটি ভিডিয়ো বেছে নিতে হবে, যেটা আপনি ইনস্টা স্টোরিতে শেয়ার করবেন। এরপর শেয়ার করার ঠিক আগের মুহূর্তে ‘ফাইন্ড স্টিকার’ অপশনে ক্লিক করলে ইউজাররা অসংখ্য স্টিকার দেখতে পাবেন। সেখানে থেকে ক্যাপশন বাটন ক্লিক করে পছন্দের স্টিকার অ্যাপ্লাই করলেই কাজ মিটে যাবে।

২। দ্বিতীয় পর্যায়ে ওই ক্যাপশন স্টিকারের রঙ, ফন্ট এইসব বদল করার অপশনও পাবেন ইউজাররা। এছাড়া যে ভিডিয়ো আপনি ইনস্টা স্টোরিতে আপলোড করছেন। সেক্ষেত্রে যোগ করতে পারেন পছন্দের অডিয়ো বা সাউন্ড।

এছাড়া অটো-জেনারেটেড ক্যাপশন চালু করার সুযোগও থাকছে। এক্ষেত্রে ইউজাররা, ফোনের ইনস্টাগ্রাম অ্যাপ খুলে, ডানদিকের উপরে তিনটি ডটে ক্লিক করলে স্টোরি সেটিংস অপশন পাবেন। সেখানে ক্লিক করে খুজলে অ্যাকসেসিবিলিটি অপশন পাওয়া যাবে। এই অ্যাকসেসিবিলিটি- তেই থাকবে অটো-জেনারেটেড ক্যাপশনের অপশন।

প্রাথমিক ভাবে শুধু ইংরেজিতেই পাওয়া যাচ্ছে এইসব ক্যাপশন স্টিকার। তবে আগামী দিনে অন্যান্য ভাষাতেও এই ফিচার চালু হবে বলে মনে করা হচ্ছে। আপাতত তাই যেসব দেশে ইংরেজি ভাষার চল রয়েছে, সেখানেই এই ফিচার চালু হয়েছে।