ইনস্টাগ্রাম রিলের জন্য চালু হল ‘রিমিক্স’, টিকটকের ‘ডুয়েট’- এর মতোই কাজ করবে এই ফিচার

দীর্ঘ পরীক্ষা-নিরীক্ষার পর অবশেষে সব ইউজারদের জন্যই গ্লোবালি এই ফিচার লঞ্চ করেছে ইনস্টাগ্রাম কর্তৃপক্ষ।

ইনস্টাগ্রাম রিলের জন্য চালু হল 'রিমিক্স', টিকটকের ‘ডুয়েট’- এর মতোই কাজ করবে এই ফিচার
আপাতত অ্যানড্রয়েড এবং আইওএস ভার্সানে চালু রয়েছে এই রিমিক্স ফিচার।
Follow Us:
| Updated on: Apr 01, 2021 | 8:05 PM

অবশেষে ইনস্টাগ্রামে লঞ্চ হল নতুন ফিচার ‘রিমিক্স’। মূলত ইনস্টাগ্রাম রিলসের জন্যই চালু হয়েছে এই ফিচার। টিকটকে ছিল ‘ডুয়েট’ নামের একটি ফিচার। সেইরকমই ফিচার ইনস্টাগ্রাম রিলসের ‘রিমিক্স’। গতবছর অক্টোবর থেকেই এই ফিচারের জন্য টেস্টিং মোড চালু করেছিলেন ইনস্টাগ্রাম কর্তৃপক্ষ। নির্দিষ্ট ইউজারদের জন্য এই ফিচার চালুও করা হয়েছিল। দীর্ঘ পরীক্ষা-নিরীক্ষার পর অবশেষে সব ইউজারদের জন্যই গ্লোবালি এই ফিচার লঞ্চ করেছে ইনস্টাগ্রাম কর্তৃপক্ষ।

প্রাথমিক ভাবে এই ফিচার ইনস্টাগ্রাম রিলের জন্য এনাবেল করা থাকবে। অর্থাৎ নতুন রিল আপলোড করার সময় এই ফিচার ডিফল্ট অপশন হিসেবে থাকবে। তবে যদি কেউ পুরনো রিলকে নিজের নতুন রিলের সঙ্গে ‘রিমিক্স’ করে আপলোড করতে চান, তাহলে ম্যানুয়ালি করতে হবে। উপরের দিকে তিনটি ডট অপশনে ক্লিক করে ‘এনাবেল রিমিক্সিং’ অপশন বেছে নিতে হবে ইউজারদের।

আপাতত অ্যানড্রয়েড এবং আইওএস ভার্সানে চালু রয়েছে এই রিমিক্স ফিচার। ভারতে টিকটক নিষিদ্ধ হওয়ার পর থেকেই ক্রমাগত জনপ্রিয়তা বেড়েছে ইনস্টাগ্রাম রিলসের। তাই ইউজারদের সুবিধার্থে চালু হয়েছে এই রিমিক্স ফিচার। অন্য কোনও ইনস্টাগ্রাম ইউজারকে জুড়িদার বানিয়েও ইনস্টাগ্রাম রিলস তৈরি করা যাবে এই ফিচারের সাহায্যে। একটি রিলকে রিমিক্স করতে চাইলে প্রথমে মেনু বাটনে যেতে হবে। এরপর ‘রিমিক্স দিস রিল’ অপশনে ক্লিক করতে হবে। অরিজিনাল রিল বাঁদিকের স্ক্রিনে চলবে। আর ডানদিকে রিমিক্স রিল করার জন্য নতুন একটি স্ক্রিন খুলে যাবে। ইউজাররা ফোনে রেকর্ড করা পুরনো ভিডিয়ো বা নতুন ভিডিয়ো, যেকোনও ভিডিয়ো আপলোড করতে পারবেন। এই রিমিক্স রিলের ক্ষেত্রেও এফেক্ট, টাইমার, স্পিড অ্যাডজাস্টমেন্ট, অ্যাডিং অডিয়ো— এইসব অপশন পাবেন।