Internet Explorer: দীর্ঘ 27 বছর পর ইন্টারনেট এক্সপ্লোরার-কে ছুটি দিল মাইক্রোসফ্ট, কিন্তু ঘুরপথে এখনও ব্যবহারযোগ্য, কীভাবে?

Internet Explorer Retires 15 June, 2022: ইন্টারনেট এক্সপ্লোরারের পথচলা শেষ হল ১৫ জুন, ২০২২ থেকে। অফিসিয়ালি ইন্টারনেট এক্সপ্লোরারের অস্তিত্ব আর না থাকলেও, মাইক্রোসফ্ট এজ থেকে এই পুরাতন ব্রাউজ়ারটি ব্যবহার করা যাবে।

Internet Explorer: দীর্ঘ 27 বছর পর ইন্টারনেট এক্সপ্লোরার-কে ছুটি দিল মাইক্রোসফ্ট, কিন্তু ঘুরপথে এখনও ব্যবহারযোগ্য, কীভাবে?
একটা যুগের অবসান। প্রতীকী ছবি।
Follow Us:
| Edited By: | Updated on: Jun 18, 2022 | 6:04 PM

দীর্ঘ 27 বছর পর পুরনো ইন্টারনেট এক্সপ্লোরার (Internet Explorer) বন্ধ করে দিল মাইক্রোসফ্ট (Microsoft)। পরিবর্তে সংস্থাটি তার ব্যবহারকারীদের আধুনিক এজ ব্রাউজ়ার (Edge Browser) ব্যবহার করার পরামর্শ দিচ্ছে। তার মাধ্যমেই ইউজাররা দ্রুত এবং নিরাপদ ব্রাউজ়িং অভিজ্ঞতা সঞ্চয় করতে পারবেন বলেই আশ্বাস দিয়েছে মাইক্রোসফ্ট। তবে, পুরাতন এই ব্রাউজ়ারের ভার্চুয়াল ভার্সনটি এখনও ইউজাররা ব্যবহার করতে পারবেন।

পুরনো ইন্টারনেট এক্সপ্লোরারকে ছুটি দেওয়ার ঘোষণাটি একটি ব্লগপোস্টের মাধ্যমে করেছে মাইক্রোসফ্ট। পাশাপাশি দ্রুত ও নিরাপদ ব্রাউজ়িংয়ের অভিজ্ঞতা সঞ্চয় করতে সেখানেই ব্যবহারকারীদের মডার্ন এজ ব্রাউজ়ারে সুইচ করার পরামর্শও দেওয়া হয়েছে। সেই ব্লগ পোস্টে লেখা হয়েছে, “মাইক্রোসফ্ট এজ যে শুধু দ্রুত এমনটা নয়। অনেক বেশি নিরাপদ এবং আধুনিকও বটে, যা ইউজারদের পুরনো ইন্টারনেট এক্সপ্লোরারের থেকে অনেক ভাল অভিজ্ঞতা দিতে পারবে। সেই সঙ্গে এটি একটি মূল উদ্বেগের সমাধান করতেও সক্ষম। তা হল, পুরনো, লিগ্যাসি ওয়েবসাইট এবং অ্যাপ্লিকেশনগুলির জন্য সামঞ্জস্য বিধান।”

তবে সংস্থাটি আধুনিক মাইক্রোসফ্ট এজ ব্রাউজ়ারের প্রতিষ্ঠা করলেও ডেস্কটপ ব্রাউজ়ারের নিরিখে তার মার্কেট শেয়ার কিন্তু খুব একটা বেশি নয়। 2022 সালে এখনও পর্যন্ত সবথেকে জনপ্রিয় এবং সর্বাধিক ব্যবহৃত ব্রাউজ়ার হল গুগল ক্রোম। W3 কাউন্টারের রিপোর্ট থেকে এমনই তথ্য উঠে এসেছে। 2003 সালে ইন্টারনেট এক্সপ্লোরারের মার্কেট শেয়ার ছিল 95 শতাংশ। কিন্তু সাম্প্রতিক W3 রিপোর্ট থেকে জানা গিয়েছে, মাইক্রোসফ্ট এজ এবং ইন্টারনেট এক্সপ্লোরার দুইয়ের মিলিত মার্কেট শেয়ার গ্লোবাল ব্রাউজ়ার মার্কেট শেয়ারের 3.8 শতাংশ।

অন্য দিকে গুগল ক্রোমের এই মুহূর্তে মার্কেট শেয়ার 71.6 শতাংশ। ক্রোমের এই বিশাল মার্কেট শেয়ারের ক্ষেত্রে সবথেকে গুরুত্বপূর্ণ যে বিষয়টি কাজে লেগেছে, তা হল প্রতিটি অ্যান্ড্রয়েড স্মার্টফোনেই এখন গুগল ক্রোম প্রি-ইনস্টলড থাকে। কাজেই, আলাদা করে আর কোনও ব্রাউজ়ার ইনস্টল করার প্রয়োজন হয় না ইউজারদের। একটি ন্যূনতম এবং সরলীকৃত ইন্টারফেস, যাতে বিভিন্ন আকর্ষণীয় বৈশিষ্ট্য রয়েছে। তবে সাফারির মার্কেট শেয়ারও মন্দ নয়, 15.2 শতাংশ যা ইন্টারনেট এক্সপ্লোরারের প্রায় 3 গুণ।

তবে মাইক্রোসফ্ট কিন্তু ইন্টারনেট এক্সপ্লোরারকে চিরতরে মুছে ফেলছে না। এজ ব্রাউজ়ার থেকে এখনও IE অ্যাক্সেস করা যেতে পারে। সেখানে একটি ইন্টারনেট এক্সপ্লোরার মোড থাকছে এবং তা ব্যবহার করার জন্য আপনাকে সেটিংস থেকে কিছু কারসাজি করতে হবে। আপনি যখন এই মোডে সুইচ করবেন, মাইক্রোসফ্ট নিজেই আপনাকে নিরাপদ অভিজ্ঞতা সঞ্চয় এবং উন্নতমানের বৈশিষ্ট্যের উপলব্ধতার জন্য আধুনিক ব্রাউজ়ারটিই ব্যবহার করতে বলবে।

মাইক্রোসফ্ট এজ থেকে কীভাবে ইন্টারনেট এক্সপ্লোরার মোড এনাবল করবেন, সেই পদ্ধতি আমরা আজ শিখে নেব। তবে তার আগে জেনে রাখা ভাল যে, মাইক্রোসফ্ট তার FAQ পেজে উল্লেখ করেছে কেবল মাত্র Windows 10 20H2 এবং তার পরবর্তী কিছু ভার্সনের ক্ষেত্রেই এই ফিচারটি ব্যবহার করা যাবে। যাঁরা এখনও Windows 8.1 ব্যবহার করছেন, তাঁরা এজ থেকে এক্সপ্লোরার অ্যাক্সেস করতে পারবেন না।

মাইক্রোসফ্ট এজ থেকে ইন্টারনেট এক্সপ্লোরার মোড এনাবল করবেন কীভাবে

* প্রথমেই আপনাকে মাইক্রোসফ্ট এজ ব্রাউজ়ারটি খুলতে হবে এবং উপরের ডান দিক থেকে থ্রি ডট মেনুতে ক্লিক করতে হবে।

* এবার সেটিংসে গিয়ে ডিফল্ট ব্রাউজ়ার অপশনটিতে ক্লিক করতে হবে।

* ড্রপডাউন মেনু দেখতে পাবেন, সেখানে ক্লিক করুন। এখান থেকে আপনাকে ইন্টারনেট এক্সপ্লোরার মোডে যে কোনও সাইট খুলতে দেওয়া হবে। আপনাকে কেবল ‘অ্যালাও’ অপশনটি সিলেক্ট করতে হবে।

* এবার আপনাকে ব্রাউজ়ারটি রিস্টার্ট করতে বলা হবে। রিস্টার্ট অপশনে ক্লিক করুন।

* এখন একটা বিষয় আপনাকে বুঝে নিতে হবে যে, এজ ব্রাউজ়ার লঞ্চ করলেই যে ইন্টারনেট এক্সপ্লোরার খুলে যাবে এমনটা নয়। যে সাইটটা আপনি ভিজ়িট করতে চান, আপনাকে সেটি খুলতে হবে প্রথমে। তারপরে আপনাকে সেই আগের মতোই থ্রি ডট বাটনে ক্লিক করতে হবে এবং ‘রিলোড ইন ইন্টারনেট এক্সপ্লোরার মোড’ অপশনটি বেছে নিতে হবে।

এই বাজারে ইন্টারনেট এক্সপ্লোরার ব্যবহারের দরকারটা কী

আপনার মনে প্রশ্ন জাগতেই পারে যে, গুগল ক্রোম, সাফারি, মোজ়িলা বা মাইক্রোসফ্ট এজ থাকার সময় আলাদা করে আর ইন্টারনেট এক্সপ্লোরারের প্রয়োজন কেন পড়বে? দরকার হবে। যাঁরা কিছু পুরনো ওয়েবসাইট বা ব্রাউজ়ার-ভিত্তিক অ্যাক্সেসিবিলিটি টুলস ব্যবহার করতে চান, তাঁদের ইন্টারনেট এক্সপ্লোরারের প্রয়োজন পড়বে। বেশ কিছু পুরনো ওয়েবসাইট রয়েছে, যেগুলি আধুনিক ব্রাউজ়ারে খুব একটা ভাল কাজ করে না। তাই মানুষজন সেগুলি যথাযথ ভাবে অ্যাক্সেস করতে পারবেন ইন্টারনেট এক্সপ্লোরারের মাধ্যমে।