গুগল ম্যাপকে টেক্কা দিতে আসছে ‘দেশীয় ম্যাপিং সার্ভিস’, গাঁটছড়া বাঁধল ইসরো এবং ম্যাপমাইইন্ডিয়া

ভারতের বাইরে তৈরি হওয়া অ্যাপের উপর আর নির্ভর করতে হবে না। বরং দেশীয় অ্যাপের উপরেই ভরসা রাখতে পারবেন সকলে।

গুগল ম্যাপকে টেক্কা দিতে আসছে 'দেশীয় ম্যাপিং সার্ভিস', গাঁটছড়া বাঁধল ইসরো এবং ম্যাপমাইইন্ডিয়া
মূলত 'আত্মনির্ভর ভারত' উদ্যোগকে মাথায় রেখেই এই ম্যাপিং সার্ভিস নির্মাণের কথা ভাবা হয়েছে।
Follow Us:
| Updated on: Feb 14, 2021 | 11:51 AM

ইন্ডিয়ান স্পেস রিসার্চ অরগানাইজেশন বা ইসরো এবং ম্যাপমাইইন্ডিয়া, গাঁটছড়া বেঁধেছে এই দুই সংস্থা। গুগল ম্যাপকে পাল্লা দিতে এবার ভারতের নিজস্ব পথপ্রদর্শক ম্যাপ নির্মাণ করবে এই দুই সংস্থা, এমনটাই শোনা গিয়েছে।

ম্যাপমাইইন্ডিয়া-র সিইও এবং এক্সিকিউটিভ ডিরেক্টর রোহন বর্মা জানিয়েছেন, ইসরো এবং ম্যাপমাইইন্ডিয়া একসঙ্গে একটি ম্যাপিং পোর্টাল এবং জিওস্প্যাশিয়াল সার্ভিস আনতে চলেছে। তিনি এও জানিয়েছেন যে, এই ম্যাপিং সিস্টেম সম্পূর্ণ দেশীয় ভাবেই তৈরি করা হবে। মূলত ‘আত্মনির্ভর ভারত’ উদ্যোগকে মাথায় রেখেই এই ম্যাপিং সার্ভিস নির্মাণের কথা ভাবা হয়েছে।

বর্তমানে রাস্তাঘাটে চলাফেরার জন্য প্রায় সকলেই গুগল ম্যাপের সাহায্য নেন। গাড়িতে যাতায়াত হোক কিংবা পায়ে হেঁটে, অজানা-অচেনা জায়গা চট করে খুঁজে পেতে গুগল ম্যাপই ভরসা। আমজনতার সেই ভরসার জায়গাতেই দেশীয় ম্যাপিং সার্ভিস আনতে চলেছে ইসরো এবং ম্যাপমাইইন্ডিয়া। রোহন বর্মা নিজেও জানিয়েছেন, আর নাকি ভারতীয়দের গুগল ম্যাপের প্রয়োজন হবে না। ভারতের বাইরে তৈরি হওয়া অ্যাপের উপর আর নির্ভর করতে হবে না। বরং দেশীয় অ্যাপের উপরেই ভরসা রাখতে পারবেন সকলে।

পিটিআই সূত্রে খবর, গত শুক্রবার ডিপার্টমেন্ট অফ স্পেস একটি মউ সাক্ষর করেছে। একটি জিওস্প্যাশিয়াল টেকনোলজি কোম্পানি ‘সিই ইনফো সিস্টেম প্রাইভেট লিমিটেড’-এর সঙ্গে এই মউ সাক্ষর করেছে ডিপার্টমেন্ট অফ স্পেস। জানা গিয়েছে, এই ডিপার্টমেন্ট অফ স্পেসের অন্তর্ভুক্ত ইসরো এবং ‘সিই ইনফো সিস্টেম প্রাইভেট লিমিটেড’-এর আসল মালিকানা রয়েছে ম্যাপমাইইন্ডিয়ার হাতে। সূত্রের খবর, ইসরোর সায়েন্টিফিক সেক্রেটারি আর উমামেশ্বরণ এই মউ সাক্ষর করেছেন।