WhatsApp Scam Alert: ব্রিটেনে চাকরি, যাওয়া-আসা-ভিসা ফ্রি, হোয়াটসঅ্যাপের এই ভুয়ো মেসেজে ক্লিক করলেই পথে বসবেন!

Jobs Scam Via Fake WhatsApp Message: হোয়াটসঅ্যাপে একটি ফরোয়ার্ডেড মেসেজে দাবি করা হচ্ছে, ব্রিটেনে চাকরির অফার এবং তার জন্য বিনামূল্যে ভিসার বন্দোবস্ত করা হবে। এই মেসেজ সম্পূর্ণ ভাবে ভুয়ো এবং তার সঙ্গে আসা লিঙ্কে খবরদার ক্লিক করবেন না।

WhatsApp Scam Alert: ব্রিটেনে চাকরি, যাওয়া-আসা-ভিসা ফ্রি, হোয়াটসঅ্যাপের এই ভুয়ো মেসেজে ক্লিক করলেই পথে বসবেন!
খুব সাবধান! লিঙ্কে ক্লিক করলেই সব শেষ। প্রতীকী ছবি।
Follow Us:
| Edited By: | Updated on: Jul 06, 2022 | 3:53 PM

হোয়াটসঅ্যাপে বিভিন্ন সময়ে আমরা নানাবিধ ফরোয়ার্ডেড মেসেজ (WhatsApp Forwarded Message) পেয়ে থাকি। সেই সব মেসেজ কতটা সত্যি, কতটা মিথ্যা, তা আমাদের পক্ষে যাচাই করা সম্ভব হয় না। তেমনই একটা মেসেজ হোয়াটসঅ্যাপে খুবই ঘোরাফেরা করছে। ফরোয়ার্ডেড সেই মেসেজে দাবি করা হচ্ছে, ব্রিটেনে চাকরি এবং তার জন্য বিনামূল্যে ভিসার (Free Visa And Jobs In UK) বন্দোবস্ত করা হবে। আদ্যোপান্ত ভুয়ো (Fake Alert) এই মেসেজের মধ্য দিয়ে জালিয়াতরা ছাপোষা সাধারণ হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীর ব্যাঙ্কিং তথ্য-সহ যাবতীয় স্পর্শকাতর তথ্য হাতিয়ে নেওয়ার বদ মতলব এঁটেছে। মেসেজে আরও বলা হচ্ছে, 2022 সালে 1 লাখেরও বেশি কর্মী দরকার ব্রিটেন সরকারের। 1,86,000 খালি জায়গায় আবেদন করার জন্য ইচ্ছুক প্রার্থীদের আহ্বানও জানানো হয়েছে ওই হোয়াটসঅ্যাপ মেসেজে।

প্রথম এই ভুয়ো মেসেজটি সনাক্ত করে…

ম্যালওয়্যারবাইটস-এর রিপোর্ট অনুযায়ী, বহু ইউজার এই ভুয়ো মেসেজটি হোয়াটসঅ্যাপে পেয়েছেন, যেখানে সরাসরি ব্রিটেন সরকারের কর্মবিজ্ঞপ্তি বলে দাবি করা হয়েছে। সরকারি কর্মকর্তার ছদ্মবেশধারী সাইবার অপরাধীরা চাকরির জন্য ব্রিটেনে যেতে ইচ্ছুক ব্যবহারকারীদের টার্গেট করছে। প্রতারণামূলক মেসেজটিতে পরিষ্কার ভাবে লেখা হয়েছে,ব্রিটেন সরকার 186,000 শূন্য চাকরির জায়গাগুলির পদ পূরণের জন্য একটি নিয়োগ পরিচালনা করছে।

মেসেজে কী বলা হচ্ছে

স্বাভাবিক ভাবেই চাকরি খুঁজছেন এবং সর্বোপরি বিদেশযাত্রার চিন্তাভাবনা করছেন, এমন নির্দোষ ব্যবহারকারী যখন ওই মেসেজে ক্লিক করবেন, তাঁকে নিয়ে যাওয়া হবে একটি ডোমেইনে। সেটি আসলে ব্রিটেনের ভিসা এবং অভিবাসন দফতরের ভুয়ো ওয়েবসাইট। স্ক্যাম মেসেজে যা লেখা হচ্ছে, তার বাংলা রূপান্তর করলে দাঁড়ায়, “এই প্রোগ্রাম কভার করবে: ভ্রমণ খরচ, বাসস্থান, স্বাস্থ্যসংক্রান্ত যাবতীয় সুবিধা। আবেদনকারীর বয়স 16 বছর বা তার বেশি হতে হবে। বেসিক ইংরেজি বলতে সক্ষম হতে হবে। প্রোগ্রামের সুবিধা: তাৎক্ষণিক ওয়ার্ক পারমিট, ভিসা আবেদন সহায়তা, সমস্ত দেশের মানুষজন আবেদন করতে পারবেন। কাজ এবং অধ্যয়ন করতে চান এমন সমস্ত ব্যক্তি ও ছাত্রদের জন্য শূন্য পদগুলি উন্মুক্ত। এখানে আবেদন করুন।”

এমন মেসেজ পাঠানোর উদ্দেশ্য

এই ধরনের মেসেজ পাঠানো হয়, ব্যবহারকারীদের ব্যক্তিগত তথ্য হাতিয়ে নিতে। একজন ইউজ়ার যখন একটা ভুয়ো ওয়েবসাইটে পৌঁছে যাবেন, তখন সেখানে নিজেদের যাবতীয় খুটিনাটি তথ্য দিয়ে বসেন, যেমন, নাম, ইমেল অ্যাড্রেস, ফোন নম্বর, বৈবাহিক ও কর্মসংস্থানগত অবস্থান ইত্যাদি জরুরি ও অতিস্পর্শকাতর তথ্য। ওয়েবসাইটটি সম্পূর্ণ ভুল ভাবে ব্যবহারকারীদের বোঝায় যে, তাঁদের বিনামূল্যে ব্রিটেনের ভিসা, বাসস্থান ইত্যাদি প্রদান করা হবে, যা এক্কেবারে অসত্য।

বাঁচার উপায়

এই ধরনের স্ক্যামি মেসেজ থেকে সুরক্ষিত থাকার সবথেকে ভাল এবং কার্যকর উপায় হল, সেগুলি উপেক্ষা করা। অবিশ্বাস্যযোগ্য প্রাপ্তির এমন মেসেজ পেলেই আপনার সব সময় ক্রস-চেক করা উচিৎ যে, মেসেজের সোর্স কী, কোথা থেকে আসছে এমন মেসেজ? প্রতারকরা তাঁদেরই টার্গেট করে, এ বিষয়ে যাঁদের জ্ঞান সীমিত অথচ বিদেশযাত্রা এবং চাকরির প্রবল ইচ্ছে। আর লোভের বশবর্তী হয়ে তাঁরা নিজেদের স্পর্শকাতর তথ্যগুলিও দিয়ে বসেন। বেশির ভাগ ক্ষেত্রেই এই ধরনের মেসেজগুলির ভাষাগত, ব্যাকরণগত ভুলভ্রান্তি-সহ, সঠিক ভাবে কিউরেট না করেই পাঠিয়ে দেওয়া হয়। সেই সঙ্গে থাকে বিশেষ ক্যারেক্টরও।