নেটফ্লিক্স নিজেই ডাউনলোড করবে সিনেমা-সিরিজ, একডজন সিনেমার জন্য কত স্টোরেজ লাগবে?

আপাতত অ্যানড্রয়েড ভার্সানের ক্ষেত্রে প্রযোজ্য হবে নেটফ্লিক্সের এই বিশেষ পরিষেবা। আইওএস ভার্সানে এখনও এই সুবিধা চালু হয়নি। চলছে পরীক্ষা-নিরীক্ষা।

  • TV9 Bangla
  • Published On - 13:52 PM, 23 Feb 2021
netflix
আইওএস ভার্সানের ক্ষেত্রে নেটফ্লিক্সের 'স্মার্ট ডাউনলোড' ফিচার চালু হতে আরও সাতমাস মতো সময় লাগবে বলে জানাচ্ছেন বিশেষজ্ঞরা।

ইউজারদের জন্য সিনেমা এবং টিভি শো ডাউনলোড করবে নেটফ্লিক্স। অনলাইন স্ট্রিমিং অ্যাপের ‘স্মার্ট ডাউনলোড’ ফিচারে এই সুবিধা পাওয়া যাবে। একজন ইউজার যেসব সিনেমা বা টিভি শো দেখতে পছন্দ করবেন, সেগুলো অটোমেটিক্যালি ডাউনলোড করে নেবে নেটফ্লিক্সের স্মার্ট ডাউনলোড ফিচার।

এর ফলে, যদি আপনি এমন কোনও পরিস্থিতিতে পড়েন যেখানে হয়তো ইন্টারনেট নেই কিংবা পরিষেবায় গন্ডগোল হয়েছে, তাহলেও কোনও অসুবিধা হবে না। নেটফ্লিক্সের এই স্মার্ট ডাউনলোড ফিচারের সাহায্যে ইউজার যে এপিসোড ইতিমধ্যেই দেখে ফেলেছেন সেটি ডিলিট হয়ে যাবে। পরবর্তী নতুন এপিসোড ডাউনলোডও হয়ে যাবে আপনাআপনি। তবে এটা কেবল টিভি সিরিজ বা শোয়ের ক্ষেত্রেই সম্ভব। সিনেমার ক্ষেত্রে এই অপশন নেই।

আপাতত অ্যানড্রয়েড ভার্সানের ক্ষেত্রে প্রযোজ্য হবে নেটফ্লিক্সের এই বিশেষ পরিষেবা। আইওএস ভার্সানে এখনও এই সুবিধা চালু হয়নি। চলছে পরীক্ষা-নিরীক্ষা। আইওএস ভার্সানের ক্ষেত্রে নেটফ্লিক্সের ‘স্মার্ট ডাউনলোড’ ফিচার চালু হতে আরও সাতমাস মতো সময় লাগবে বলে জানাচ্ছেন বিশেষজ্ঞরা।

কীভাবে আপনাআপনি সিনেমা কিংবা টিভি শো বা সিরিজ ডাউনলোড হবে?

১। প্রথমে আপনার অ্যানড্রয়েড স্মার্টফোনে থাকা নেটফ্লিক্স অ্যাপ চালু করুন।

২। এবার ডাউনলোড অপশনে গিয়ে ট্যাপ করুন।

৩। সেখানে ‘ডাউনলোড ফর ইউ’ অপশনে ক্লিক করুন।

৪। সিনেমা বা সিরিজ ডাউনলোডের জন্য কতটা স্টোরেজ আপনি খরচ করতে চান, সেটা এরপর আপনাকে বেছে নিতে হবে। নেটফ্লিক্সের তরফে জানানো হয়েছে ১২টি সিনেমা এবং টিভি শোয়ের জন্য ৩জিবি ডেটা যথেষ্ট।

৫। পছন্দসই অপশন বেছে নেওয়ার পর ‘টার্ন অন’ অপশনে ক্লিক করে সেটিকে অন করতে হবে।

পরবর্তীকালে আপনি সিদ্ধান্ত বদল করতেও পারেন। সেক্ষেত্রে এই ডাউনলোড অপশন ডি-অ্যাক্টিভেট করা সম্ভব। এছাড়া যদি স্টোরেজ কম পড়ে, সেক্ষেত্রে স্টোরেজের পরিমাণ বাড়ানোর সুযোগও থাকবে। অটোমেটিক ডাউনলোডের জন্য আলাদা করে রাখা স্টোরেজ ম্যানুয়াল ডাউনলোডের ক্ষেত্রে ব্যবহার করা যাবে না।