WhatsApp: গ্রুপ কলের সময় বাচ্চা কেঁদে উঠল, বাজল কলিংয়ের ঘণ্টা? থামানোর সহজ উপায় নিয়ে এল হোয়াটসঅ্যাপ

Mute Participant During A WhatsApp Call: হোয়াটসঅ্যাপ গ্রুপ কলের সময় আপনি যে কোনও অংশগ্রহণকারীকে মিউট করে রাখতে পারবেন। নতুন ফিচারটি শীঘ্রই যুক্ত হতে চলেছে। সবিস্তারে জেনে নিন।

WhatsApp: গ্রুপ কলের সময় বাচ্চা কেঁদে উঠল, বাজল কলিংয়ের ঘণ্টা? থামানোর সহজ উপায় নিয়ে এল হোয়াটসঅ্যাপ
প্রতীকী ছবি।
Follow Us:
| Edited By: | Updated on: Jun 18, 2022 | 1:02 PM

গ্রুপ কল করছেন আর হঠাৎ করে আপনার সন্তান ভ্যাঁ করে কেঁদে দিল। বা আপনার বাড়িতে হাজির সেলসম্যান। ভরা মিটিংয়ে অপ্রস্তুত হতে হয় তো? জ়ুম বা গুগল মিটে নিজেকে মিউট করার অপশন থাকে। আবার সেই কল যিনি হোস্ট করছেন, তিনিও চাইলে যে কোনও অংশগ্রহণকারীকে মিউট করতে পারেন। তবে এই বৈশিষ্ট্যটি দীর্ঘ দিন ধরে হোয়াটসঅ্যাপে অনুপস্থিত ছিল। সম্প্রতি হোয়াটসঅ্যাপ (WhatsApp) তার গ্রুপ কলে 512 জনকে যোগ করার প্রক্রিয়াটি শুরু করে দিয়েছে। এবার একটা গ্রুপ কল (Group Call) চলার সময় যে কোনও সদস্যকে মিউট (Mute) করে রাখার ফিচারটিও যুক্ত হল হোয়াটসঅ্যাপে। আর এই লেটেস্ট আপডেটের ফলে এবার হোয়াটসঅ্যাপে গ্রুপ কলিং ফিচারটি আরও জরুরি হয়ে গেল।

হোয়াটসঅ্যাপ সিইও উইল কাথকার্ট বলছেন, “হোয়াটসঅ্যাপে গ্রুপ কলের জন্য কিছু নতুন বৈশিষ্ট্য যোগ করা হয়েছে। এবার আপনি নির্দিষ্ট কোনও ব্যক্তিকে একটা হোয়াটসঅ্যাপ গ্রুপ কলে মিউট করে রাখতে পারবেন (যদি কেউ নিদেকে মিউট করতে ভুলে যায়)। আমরা একটা অত্যন্ত সহায়ক ইন্ডিকেটরও যোগ করেছি, যাতে আপনি দেখতে পান একটা কলে কখন অনেকে যোগ দিচ্ছেন।”

গত এপ্রিল মাসে হোয়াটসঅ্যাপ তার গ্রুপ কলে 32 জন সদস্যকে যোগ দেওয়ার ফিচার নিয়ে আসে। এর আগে একটা হোয়াটসঅ্যাপ গ্রুপ কলে কেবল 8 জনই যোগ দিতে পারতেন। একটি ব্লগপোস্টে হোয়াটসঅ্যাপ লিখছে, “আপনি যখন একটা গ্রুপ ভয়েস কল রিসিভ করেন, তখন কল স্ক্রিনে দেখানো হয় কত জন অংশগ্রহণকারী সেই মুহূর্তে উপস্থিত রয়েছেন এবং কন্ট্যাক্ট লিস্টের প্রথমে থাকেন সেই ব্যক্তি, যিনি আপনাকে গ্রুপ কলে যোগ করান। গ্রুপ ভয়েস কল হিস্ট্রি দেখানো হয় কলস ট্যাবে। আবার আপনি কল হিস্ট্রি ট্যাপ করে প্রতিটি অংশগ্রহণকারীকে দেখে নিতে পারেন। এছাড়াও আপনি অনগোয়িং কোনও মিসড কলেও যোগ দিতে পারেন এখন।”

হোয়াটসঅ্যাপে গ্রুপ কল কীভাবে করবেন

* যে গ্রুপে হোয়াটসঅ্যাপ কল করতে চান, সেটিতে ট্যাপ করুন।

* আপনার গ্রুপে যদি 32 বা তার বেশি সদস্য থাকেন, তাহলে আপনি গ্রুপ কল অপশনে ট্যাপ করতে পারেন।

* এখন গ্রুপে যদি 33-এর বেশি সদস্য থাকেন, তাহলে আপনি ভয়েস কলে ট্যাপ করতে পারেন এবং আপনার সিদ্ধান্ত নিশ্চিত করতে পারেন। প্রথম 7 জন লোক যাঁরা কলের উত্তর দেবেন, তাঁরা কলে যোগ দিতে পারবেন এবং কেবল মাত্র গ্রুপ সদস্যরা যোগ দিতে পারবেন।

* আবার আপনি যাঁদের কলে যোগ দেওয়াতে চান, সেই কন্ট্যাক্টগুলি খুঁজে তাঁদের যোগ দেওয়াতে পারেন।

যদিও কাথকার্ট এ বিষয়ে জানাননি যে, কবে এই ফিচারটি রোল আউট করা হবে। তবে তাঁর ট্যুইটার পোস্ট থেকে একটা বিষয় পরিষ্কার যে, ফিচারটি শীঘ্রই নিয়ে আসা হবে।