Gmail Offline: সুখবর! জিমেল থেকে ইমেল চেক করতে, উত্তর দিতে, আর ইন্টারনেটের দরকার নেই

Tips To Use Gmail Without Internet: গ্রাহককুলের দীর্ঘ দিনের সমস্যার সমাধান করল Google। তার জনপ্রিয় ইমেল পরিষেবা জিমেলের জন্য এমনই এক বৈশিষ্ট্য নিয়ে এল, যার মাধ্যমে ইন্টারনেট ছাড়াই ইমেল চেক, তার উত্তর দেওয়া এবং মেসেজ সার্চ করার মতো সুবিধা মিলবে।

Gmail Offline: সুখবর! জিমেল থেকে ইমেল চেক করতে, উত্তর দিতে, আর ইন্টারনেটের দরকার নেই
গ্রাহকদের জন্য বিশেষ সুবিধা নিয়ে এল জিমেল। প্রতীকী ছবি।
Follow Us:
| Edited By: | Updated on: Jun 27, 2022 | 5:02 PM

খাবার অর্ডার করা থেকে, জামাকাপড় কেনা ইস্তক – ইন্টারনেট আজ আর দরকারি নয়, অত্যাবশ্যক। কিন্তু সবসময় হাতের কাছে যে ইন্টারনেট থাকবে, এমনটা তো নাও হতে পারে। অগত্যা, কিছু জরুরি কাজের সময়েও ইন্টারনেটের খোঁজে আমাদের হন্যে হয়ে ঘুরে বেড়াতে হয়। এই যেমন ধরুন, পাহাড়ে বেড়াতে গেলেন। এমন একটা জায়গায় আছেন, যেখানে ইন্টারনেটের ‘ই’ পর্যন্ত নেই। আর এমন সময়ে আপনার অফিস থেকে একটা জরুরি ইমেল এসেছে। কী করবেন? সমতলে নেমে সেই ইমেলটা চেক করবেন? সম্ভব নাকি? গ্রাহকদের সেই চিরন্তন সমস্যার সমাধানে একটি নতুন ফিচার নিয়ে এল বিশ্বের বহুল ব্যবহৃত ইমেল সার্ভিস জিমেল। ইন্টারনেট ছাড়াই (Without Internet) এবার আপনি জিমেল (Gmail) ব্যবহার করতে পারবেন।

হ্যাঁ, ঠিকই শুনছেন। এক ফোঁটাও হেঁয়ালি করছি না আমরা। জিমেল ব্যবহার করতে এবার আপনার ইন্টারনেট না হলেও চলবে। মানে, জিমেলের বেসিক বিষয়গুলো আপনি অফলাইনেই ব্যবহার করতে পারবেন। এই লেটেস্ট জিমেল ফিচারের মাধ্যমে আপনি যে কোনও ইমেল পড়তে পারবেন, তার উত্তর দিতে পারবেন এবং যে কোনও মেসেজ সার্চও করে নিতে পারবেন।

নতুন ফিচারটির নাম পোশাকি ভাষায় গুগল সাপোর্ট, যার মাধ্যমে ইমেল সংক্রান্ত সবথেকে জরুরি কাজগুলি অর্থাৎ মেসেজ চেক করা, তার উত্তর দেওয়া এবং জিমেলে থাকা অন্যান্য মেসেজ সার্চ করার মতো কাজগুলি অফলাইনেই হয়ে যাবে। তার জন্য আপনার কোনও ইন্টারনেট কানেকশনের প্রয়োজন হবে না। আপনাকে শুধু mail.google.com-এ যেতে হবে। ব্যস! তাহলেই খেল খতম।

অফলাইনে জিমেল অ্যাক্সেসযোগ্য করার জন্য গুগল পরামর্শ দিচ্ছে ক্রোমে উল্লিখিত লিঙ্কটি বুকমার্কিং করে রাখতে। এখন আপনার যদি অফিস বা স্কুলের অ্যাকাউন্টের জন্য আলাদা একটি জিমেল অ্যাকাউন্ট থাকে, তাহলে অ্যডমিনের কাছে গিয়ে সেটিংস বদলে দেওয়ার অনুরোধ করতে হবে আপনাকে।

অফলাইনে জিমেল ব্যবহারের সেটিংস কীভাবে করবেন

  • প্রথমে, আপনার ডেস্কটপ বা ল্যাপটপে ক্রোম ডাউনলোড করুন।
  • এবার জিমেল অফলাইন সেটিংসে চলে যান।
  • এনাবল অফলাইন অপশনটি চেক করে নিন।
  • সেটিংস থেকে বেছে নিন, আপনি কতদিনের জন্য মেসেজ সিঙ্ক করতে চাইছেন।
  • সবশেষে ‘সেভ চেঞ্জেস’ অপশনে ক্লিক করুন।

অফলাইনে জিমেল ব্যবহার্থে পোর্টালটিকে বুকমার্ক করে রাখার জন্য আপনাকে লিঙ্কটি খুলতে হবে এবং অ্যাড্রেস বারের ডান দিকে গিয়ে একটি স্টার চিহ্ন দেখতে পাবেন। সেই স্টার চিহ্নে ক্লিক করলেই আপনাকে লিঙ্কটি বুকমার্ক করতে বলা হবে। তার জন্য স্রেফ ‘ডান’ অপশনে ক্লিক করলেই হয়ে যাবে। এই কাজটা করে ফেললেই আপনি খুব সহজে ক্রোম থেকে অফলাইনে জিমেস ইনবক্সের অ্যাক্সেস করতে পারবেন।