Paytm: মোবাইল রিচার্জ করছেন পেটিএম থেকে? এবার অতিরিক্ত অর্থ খরচের জন্য প্রস্তুত থাকুন

Mobile Recharge Via Paytm Extra Fees: পেটিএম থেকে যদি মোবাইল রিচার্জ করে থাকেন, তাহলে আপনার জন্য রয়েছে একটি দুঃসংবাদ। এবার অতিরিক্ত টাকা খরচ করতে হতে পারে আপনাকে। সবিস্তারে বিষয়টি সম্পর্কে জেনে নিন।

Paytm: মোবাইল রিচার্জ করছেন পেটিএম থেকে? এবার অতিরিক্ত অর্থ খরচের জন্য প্রস্তুত থাকুন
পেটিএম থেকে মোবাইল রিচার্জে এবার খসবে অতিরিক্ত টাকা।
Follow Us:
| Edited By: | Updated on: Jun 12, 2022 | 4:22 AM

পেটিএম (Paytm) থেকে মোবাইল রিচার্জ (Mobile Recharge) করেন নাকি? তার জন্য কিছু অতিরিক্ত চার্জ দিতে হচ্ছে? যদি না হয়, তাহলে কিন্তু শিগগিরই দিতে হতে পারে। অনেক ইউজার সম্প্রতি দাবি করেছেন যে, পেটিএম থেকে মোবাইল রিচার্জ করতে সামান্য কিছু টাকা অতিরিক্ত চার্জ হিসেবে দিতে হচ্ছে। 1 টাকা থেকে 6 টাকা সেই অতিরিক্ত চার্জের পরিমাণ নির্ভর করছে আপনি কত টাকা রিচার্জ করবেন, তার উপরে। এই ফি মূলত আদায় করা হচ্ছে, ইউপিআই, বা ডেবিট অথবা ক্রেডিটা কার্ডের সাহায্যে মোবাইল রিচার্জের ক্ষেত্রেই। প্রসঙ্গত, ফোনপে (PhonePe) তার ইউজারদের কাছে মোবাইল রিচার্জের জন্য টাকা চার্জ করে থাকে।

এই প্রতিবেদনটি যখন আমরা প্রকাশ করছি, তখনও পর্যন্ত সমস্ত ইউজারের কাছে এই অতিরিক্ত ফি চাওয়া হয়নি। তবে একবার যখন প্রক্রিয়াটি শুরু হয়ে গিয়েছে, আগামী আর কয়েক দিনের মধ্যেই তা সমস্ত ইউজারের কাছেই চার্জ করা হবে বলে মনে করা হচ্ছে। প্রযুক্তি বিষয়ক সংবাদমাধ্যম গ্যাজেটস 360-র একটি রিপোর্ট থেকে জানা গিয়েছে, চলতি বছরের মার্চ মাসের শুরুতেই বেশ কিছু ইউজারের কাছ থেকে মোবাইল রিচার্জের ক্ষেত্রে এই অতিরিক্ত টাকা আদায় করেছিল পেটিএম। 100 টাকা বা তার অধিক কোনও রিচার্জ প্ল্যানের ক্ষেত্রেই বিষয়টি পরিলক্ষিত হয়েছিল।

2019 সালে পেটিএম তার ইউজারদের প্রতিশ্রুতি দিয়েছিল, মোবাইল রিচার্জে যে কোনও মোড থেকে পেমেন্টের জন্য গ্রাহকদের কাছে কোনও টাকা চার্জ করা হবে না। তবে এখন মনে করা হচ্ছে, অতিরিক্ত লাভের স্বার্থে এই বিশেষ পন্থা অবলম্বন করছে পেটিএম।

গত বছর অক্টোবর মাস থেকে পেটিএম-এর প্রতিযোগী সংস্থা ফোনপে-ও তার গ্রাহকদের জন্য 50 টাকার উপরের রিচার্জের ক্ষেত্রে ‘প্রসেসিং ফি’ হিসেবে কিছু টাকা চার্জ করতে শুরু করে। যে ব্যাপারটাকে কোম্পানি তাদের পোশাকি ভাষায় বলছিল, ‘স্মল স্কেল এক্সপিরিয়েন্স’। কিন্তু সেই ছোট স্কেলই বড় আকার ধারণ করে সোশ্যাল মিডিয়ায়। বহু ফোনপে ব্যবহারকারী এ বিষয়ে বিভিন্ন সমাজমাধ্যমে সরব হন।

যদিও পেটিএম বা ফোনপে, কোনও প্ল্যাটফর্মই এখনও পর্যন্ত এ বিষয়ে খোলসা করেনি যে, কোনও ব্যবহারকারীকে অতিরিক্ত সুবিধা বা প্রক্রিয়াকরণের ফি দিতে হবে বা হবে না, এই বিষয়টি কীভাবে নির্ধারিত হয়।

এখন ইউজাররা যদি ফোনপে বা পেটিএমের এহেন পন্থায় বিরক্তি বোধ করেন, তাহলে গুগল পে বা অ্যামাজন পে-র মতো প্ল্যাটফর্ম থেকে মোবাইল রিচার্জ করে নিতে পারেন। কারণ, এই দুটি পেমেন্ট প্ল্যাটফর্ম এখনও পর্যন্ত টাকা চার্জ করতে শুরু করেনি। এছাড়া, দেশের প্রতিটি টেলিকম সংস্থা এয়ারটেল, রিলায়েন্স জিও এবং ভোডাফোন আইডিয়ার মতো সংস্থা নিজেদের অ্যাপ থেকেই অ্যান্ড্রয়েড এবং আইওএস দুই প্ল্যাটফর্ম নির্বিশেষেই গ্রাহকদের রিচার্জের সুবিধা দিয়ে থাকে। সেই সব অ্যাপ থেকে সরাসরি ইউপিআই-এর মারফতে পেমেন্ট করার সুবিধা মেলে।