সুবিশাল ডিসপ্লে! Samsung-এর 55 ইঞ্চির Odyssey Ark Monitor-এর জন্য আপনার ডেস্কে জায়গা আছে তো?

Samsung's 55 Inch Monstrous Monitor: বীভৎস! এক কথায় বলা যেতে পারে দানবাকার মনিটর নিয়ে এসেছে স্যামসাং, যা চলতি বছরের অগস্ট মাস থেকেই কেনাকাটির জন্য উপলব্ধ হবে। কী-কী ফিচার্স রয়েছে এতে, একবার দেখে নিন।

সুবিশাল ডিসপ্লে! Samsung-এর 55 ইঞ্চির Odyssey Ark Monitor-এর জন্য আপনার ডেস্কে জায়গা আছে তো?
স্যামসাং-এর দানবাকার মনিটর!
Follow Us:
| Edited By: | Updated on: Jun 27, 2022 | 5:04 PM

আসাদ মল্লিক

গেমিং (Gaming) হোক বা প্রফেশনাল ভিডিয়ো এডিটিং, সবকিছুর জন্যই দরকার উপযুক্ত ফিচারের মনিটর (Monitor)। এক্ষেত্রে HP থেকে Apple, প্রতিযোগিতায় একে অপরকে টক্কর দেবে সকলেই। কিন্তু বাজারে সকল প্রতিদ্বন্দ্বীকে হেলায় উড়িয়ে দিতে আসছে Samsung-এর 55 ইঞ্চির দানবাকৃতি Odyssey Ark Monitor।

চলতি বছরের জানুয়ারি মাসে প্রথম এই বৃহৎ ডিসপ্লের কথা প্রকাশ্যে আনে স্যামসাং। তারপর থেকে গত কয়েক মাসে সে ভাবে এই বাঁকা ডিসপ্লে সম্পর্কিত কোনও তথ্য পাওয়া যায়নি। অবশেষে এক কোরিয়ান সংবাদমাধ্যম সূত্রে জানা গিয়েছে, আগামী অগস্টেই হয়তো বাজারে আসতে চলেছে এই Arc Display!

স্যামসাং জানিয়েছে, 16:9 অনুপাতের এই ডিসপ্লে হবে 4K Resolution-এর। কেন্দ্রকে এক জায়গায় রেখে যে কোনও দিকে সহজেই হেলানো ও ঘোরানো যাবে মনিটরটিকে। এই গেমিং মনিটরটি 1000R Curve Radius সম্বলিত ডিসপ্লে, যার সক্রিয় Refresh Rate 165 Hz পর্যন্ত হতে পারে। 6টি Dolby Atmos স্পিকারের পাশাপাশি FreeSync ও G-Sync প্ৰযুক্তি থাকার কথা এই মনিটরে।

ইতিমধ্যে ব্যবহৃত OLED প্যানেলের বদলে QD-OLED প্যানেল থাকতে পারে এই মনিটরে। প্রসঙ্গত, Alienware 34 স্যামসাংয়ের ডিসপ্লেই নিজেদের মনিটরে ব্যবহার করে। স্পেসিফিকেশন নিয়ে কিছুটা তথ্য হাতে এলেও মূল্য নিয়ে মুখে কুলুপ এঁটেছে স্যামসাং। বাজারে এলেও মনিটরের সঙ্গে আর কী-কী দেবে স্যামসাং, সে নিয়েও কোনও তথ্য এ মুহূর্তে জানা যায়নি।

টেক বিশেষজ্ঞদের অভিজ্ঞতা বলছে, বিশ্বের বাজারে এই মনিটরের দাম হতে পারে ৩,০০০ মার্কিন ডলার, ভারতীয় মুদ্রায় যা প্রায় ২.৩৪ লক্ষ টাকা। যদিও ভারতে যে এই আর্ক মনিটর ডিসেম্বরের আগে পাওয়া যাবে না, তা জানিয়েছে বেশ কিছু আন্তর্জাতিক টেক সংস্থা। ভারতীয় বাজারে এই মনিটরের মূল্য হতে পারে 2.75 থেকে 3 লক্ষ টাকার আশপাশে।