‘সন্দেস’, হোয়াটসঅ্যাপকে পাল্লা দিতে আসছে ভারতীয় মেসেজিং অ্যাপ

তৈরি করা যাবে গ্রুপ। তাছাড়া ছবি এবং ভিডিয়োও পাঠানো যাবে।

'সন্দেস', হোয়াটসঅ্যাপকে পাল্লা দিতে আসছে ভারতীয় মেসেজিং অ্যাপ
সরকারি ইমেল আইডি না থাকলেও উপায় রয়েছে। সেক্ষেত্রে মোবাইল নম্বর দিয়ে সাইন আপ করা সম্ভব।
Follow Us:
| Updated on: Feb 18, 2021 | 7:42 PM

‘সন্দেস’, হোয়াটসঅ্যাপের পরিবর্ত হিসেবে ভারতীয় অ্যাপ এনেছে কেন্দ্রীয় সরকার। কেবল হোয়াটসঅ্যাপ নয়, যেকোনও মেসেজিং অ্যাপকেই পাল্লা দেবে এই দেশীয় অ্যাপ। ন্যাশনাল ইনফরমেটিকস সেন্টার এই অ্যাপ লঞ্চ করেছে। সরকারি আধিকারিকদের পাশাপাশি ব্যক্তিগত ভাবেও এই ‘সন্দেস’ অ্যাপ ব্যবহার করা যাবে। সাইন আপ করার জন্য সরকারি ইমেল আইডি অথবা মোবাইল নম্বর প্রয়োজন। একবার সাইন আপ করার পর ইউজাররা মেসেজ পাঠাতে পারেন। ‘সন্দেস’ অ্যাপে মেসেজ পেতেও পারেন তাঁরা। তৈরি করা যাবে গ্রুপ। তাছাড়া ছবি এবং ভিডিয়োও পাঠানো যাবে।

হোয়াটসঅ্যাপ এবং অন্যান্য মেসেজিং অ্যাপের মতোই ‘সন্দেস’-এর ক্ষেত্রেও এন্ড টু এন্ড এনক্রিপশন পদ্ধতিতে ইউজারদের ব্যক্তিগত তথ্য এবং মেসেজ সুরক্ষিত রাখা হবে। একজন ইউজারের কনট্যাক্ট লিস্টে থাকা সকলের সঙ্গে মেসেজের পাশাপাশি ছবি এবং ভিডিয়োও পাঠানো যাবে। এছাড়াও গ্রাহকরা গ্রুপ চ্যাটে কারও নম্বর পাঠাতে পারবেন। ‘সন্দেস’-এর পাশাপাশি ‘সংবাদ’ নামেও একটি অ্যাপ আনতে চলেছে ভারত সরকার। সেই নিয়ে কাজও শুরু হয়ে গিয়েছে।

কীভাবে সাইন আপ করবেন ‘সন্দেস’ অ্যাপে-

প্রথমে নিজের স্মার্টফোনে এই অ্যাপ ডাউনলোড করুন। অ্যানড্রয়েড ৫.০ এবং তার চেয়ে বেশি ভার্সানের ক্ষেত্রে এপিকে ফাইল হিসেবে এই অ্যাপ ডাউনলোড করা যাবে। সরকারের জিআইএমএস পোর্টাল থেকে এই অ্যাপ ডাউনলোড করা সম্ভব। আইওএস ইউজারদের ক্ষেত্রে অ্যাপ স্টোর থেকে ‘সন্দেস’ ডাউনলোড করা যাবে। আইফোন, আইপ্যাড, আইপড সবতেই এই অ্যাপ ব্যবহার করা যাবে। আইওএস ১২.০ ভার্সানের ক্ষেত্রে এই অ্যাপে পাওয়া যাবে।

একবার ডাউনলোড করার পর মোবাইল নম্বর বা ইমেল আইডি দিয়ে সাইন আপ করা যাবে। তার আগে ইউজারের ফোনে ৬ ডিজিটের ওটিপি আসবে। তবে এক্ষেত্রে সরকারি ইমেল আইডি না থাকলে আপনি সাইন আপ করতে পারবেন না। জিমেল, হটমেল কিংবা অন্যান্য ইমেল অ্যাকাউন্ট থাকলে, সেটা দিয়ে সাইন আপ করতে গেলে ইউজারের কাছে একটি নোটিস আসবে। সেখানে স্পষ্ট ভাবেই জানিয়ে দেওয়া হবে যে এ জাতীয় ইমেল ‘সন্দেস’ অ্যাপের ক্ষেত্রে কাজ করবে না। @gov.in- এই ইমেল দিয়েই ‘সন্দেস’ অ্যাপে সাইন আপ করা যায়।

সরকারি ইমেল আইডি না থাকলেও উপায় রয়েছে। সেক্ষেত্রে মোবাইল নম্বর দিয়ে সাইন আপ করা সম্ভব। হোয়াটসঅ্যাপের মতোই এখানেও প্রোফাইল পিকচার (ছবি) এবং স্ট্যাটাস আপডেট করা সম্ভব।