ইনস্টাগ্রামই আপনার পছন্দের সোশ্যাল মিডিয়া, তবুও হয়তো এইসব ফিচার-শর্টকাট এখনও জানা হয়নি

ইনস্টাগ্রামে ইউজারদের চোখের সামনেই থাকে বেশ কিছু ফিচার, যার কার্যকারিতা সম্পর্কে হয়তো অনেকেই জানেন না।

ইনস্টাগ্রামই আপনার পছন্দের সোশ্যাল মিডিয়া, তবুও হয়তো এইসব ফিচার-শর্টকাট এখনও জানা হয়নি
জেনারেশন ওয়াইয়ের মধ্যেই ক্রমশই জনপ্রিয়তা বাড়ছে ইনস্টাগ্রামের।
Follow Us:
| Updated on: Apr 10, 2021 | 5:37 PM

হালফিলে সোশ্যাল মিডিয়ার সবচেয়ে জনপ্রিয় মাধ্যম হয়ে উঠেছে ইনস্টাগ্রাম। টিকটক অ্যাপ ভারতে নিষিদ্ধ হওয়ার পর থেকেই জনপ্রিয়তা রও বেড়েছে ইনস্টাগ্রামের। ইউজারদের সুবিধার খাতিরে একগুচ্ছ নতুন ফিচারও চালু হয়েছে ইনস্টাগ্রামে। তার মধ্যে অন্যতম জনপ্রিয় ইনস্টা রিলস।

এই ইনস্টাগ্রামে ইউজারদের চোখের সামনেই থাকে আরও বেশ কিছু ফিচার, যার কার্যকারিতা সম্পর্কে হয়তো অনেকেই জানেন না। এইসব ফিচার প্রসঙ্গেই এবার ইউজারদের সবিস্তারে জানিয়েছেন সংস্থার সিইও Adam Mosseri। একনজরে দেখে নেওয়া যাক এই তালিকায় কী কী ফিচার রয়েছে।

১। আপনার ফোনে ইনস্টাগ্রাম অ্যাপ খুললেই নীচের অংশে দেখা যায় একটি আতসকাচের চিহ্ন। যার অর্থ ওই জায়গায় ক্লিক করলে আপনি সার্চের অপশন পাবেন। এই চিহ্ন একটু বেশি সময় ট্যাপ করে রাখলে সরাসরি সার্চবার খুলে যাবে। সেই সঙ্গে আপনি আপনার লাস্ট সার্চের পাশাপাশি ‘টপ সার্চ’ (আপনার সার্চিং অনুযায়ী) দেখতে পাবেন।

২। অনেক ইউজারেরই ইনস্টাগ্রামে দুটো অ্যাকাউন্ট থাকে। সেক্ষেত্রে একটা অ্যাকাউন্ট থেকে অন্য অ্যাকাউন্টে সুইচ করার জন্যও শর্টকাট রয়েছে। প্রোফাইল ট্যাবের উপর দু’বার ট্যাপ করলেই এক অ্যাকাউন্ট থেকে অন্য অ্যাকাউন্টে সুইচ করতে পারবেন আপনি। কয়েকদিন আগেই এই ফিচার যুক্ত হয়েছে ইনস্টাগ্রামে।

আরও পড়ুন- নেটফ্লিক্সের ফ্রি-সাবস্ক্রিপশন! হোয়াটসঅ্যাপে বার্তা পাঠিয়ে ইউজারদের ক্ষতি করছে ‘ফ্লিক্সঅনলাইন’

৩। ধরুন আপনি ইনস্টাগ্রাম ফিড স্ক্রল করছেন। হঠাৎই আপনি একদম প্রথম পোস্টে ফিরতে চাইলেন। তাহলে ‘হোম’ আইকনে ক্লিক করলেই সরাসরি আপনি প্রথমে পৌঁছে যাবেন। ব্যাক স্ক্রল করে পিছিয়ে যাওয়ার দরকার নেই।

৪। ইনস্টাগ্রাম ফিডে হামেশাই ছবির সঙ্গে ভিডিয়ো আসতে থাকতে। যদি আপনি কোনও ভিডিয়ো না খুলে দেখতে চান, তাহলে সেই ব্যবস্থাও রয়েছে। ভিডিয়োর থাম্বনেল ইমেজ অর্থাৎ ভিডিয়ো না চলা অবস্থায় যে ছবি আসছে তার উপর প্রেস করে হোল্ড করে রাখুন। এমনটা করলে ভিডিয়ো না খুলেও আপনি দেখতে পাবেন।

জেনারেশন ওয়াইয়ের মধ্যেই ক্রমশই জনপ্রিয়তা বাড়ছে ইনস্টাগ্রামের। তাদের মধ্যে অনেক ইউজারই হয়তো এইসব ফিচার বা শর্টকাট প্রসঙ্গে অবগত। তবে যাঁরা জানেন না, তাঁদের ক্ষেত্রে নিঃসন্দেহে এইসব ফিচার কাজে লাগবে।