Autolycos Malware: আপনার ফোনের সব SMS পড়ছে এই নতুন অ্যান্ড্রয়েড ম্যালওয়্যার, ঢুকে পড়েছে 8 অ্যাপে, ভয়ের কারণ আছে?

গুগল প্লে স্টোরে এমনই আটটি অ্যাপের সন্ধান মিলিছে, যেগুলিতে ভয়ঙ্কর অটোলাইকোস (Autolycos) নামক একটি ম্যালওয়্যারের সন্ধান মিলেছে। সেই আটটি অ্যাপের মধ্যে দুটি এখনও অ্যাক্টিভ রয়েছে।

Autolycos Malware: আপনার ফোনের সব SMS পড়ছে এই নতুন অ্যান্ড্রয়েড ম্যালওয়্যার, ঢুকে পড়েছে 8 অ্যাপে, ভয়ের কারণ আছে?
প্রতীকী ছবি।
TV9 Bangla Digital

| Edited By: Sayantan Mukherjee

Jul 15, 2022 | 2:19 PM

ম্যালওয়্যার হানা (Malware Attack) হলেই অ্যান্ড্রয়েড (Android) স্মার্টফোন ব্যবহারকারীরা তার আপডেট পেয়ে যান। আবারও সেই অ্যান্ড্রয়েড ইউজারদের সামনে খতরা। গুগল প্লে স্টোরে এমনই আটটি অ্যাপের সন্ধান মিলিছে, যেগুলিতে ভয়ঙ্কর অটোলাইকোস (Autolycos) নামক একটি ম্যালওয়্যারের সন্ধান মিলেছে। সেই আটটি অ্যাপের মধ্যে দুটি এখনও অ্যাক্টিভ রয়েছে। সিকিওরিটি রিসার্চার ম্যাক্সাইম ইনগ্রাও সম্প্রতি একটি রিপোর্ট প্রকাশ করেছে। সেখানেই এই ম্যালওয়্যার ও তার দ্বারা ক্ষতিগ্রস্ত অ্যাপগুলি সম্পর্কে জানানো হয়েছে। প্রতিবেদনটিতে বলা হয়েছে, এই অ্যাপগুলি এখনও পর্যন্ত 30 লাখের কাছাকাছি ডাউনলোড হয়ে গিয়েছে। সংখ্যাটা কম মনে হলেও, ঝুঁকি কিন্তু মোটেও কম নয়।

অটোলাইকোস ম্যালওয়্যার দ্বারা সংক্রামিত এই 8 অ্যাপ

1) Vlog Star Video Editor

2) Creative 3D Launcher

3) Wow Beauty Camera

4) Gif Emoji Keyboard

5) Freeglow Camera 1.0.0

6) Coco Camera v1.1

7) Funny Camera’ by KellyTech

8) Razer Keyboard & Theme’ by rxcheldiolola

প্রতিটি অ্যাপই সব মিলিয়ে প্রায় 30 লাখেরও বেশি ডাউনলোড হয়েছে, যার অর্থ হল 30 লাখ স্মার্টফোন ব্যবহারকারীর জন্যই ভয়ঙ্কর বিপদ। তবে সুখবরটি হল, গুগল ইতিমধ্যেই এদের মধ্যে ছয়টি অ্যাপকে তার প্লে স্টোর থেকে তুলে নিয়েছে। সিকিওরিটি রিসার্চ প্ল্যাটফর্মের প্রতিবেদনটি প্রকাশ হওয়ার পর আরও দুটি অ্যাপ তুলে নেওয়া হয়।

অটোলাইকোস ম্যালওয়্যার: যে ভাবে আপনার ফোনে আক্রমণ করে

ইনগ্রাও সনাক্ত করেছে যে, এই ম্যালওয়্যারটি বিভিন্ন অপারেশনস চুরি করার জন্য ব্যবহৃত হয়। তার মধ্যে যেমন থাকে রিমোট ব্রাউজ়ারে এগজ়িকিউটিং ওয়েবসাইটের URL এবং সেটিকে HTTP রিকোয়েস্টে যোগ করা হয়। এই উপায়ে ব্যবহারকারীদের জন্য কোনও অনুপ্রবেশ সনাক্ত করা কঠিন কাজ হয়ে পড়ে এবং ম্যালওয়্যারকে দূষিত কাজকর্ম করার জন্য অনুমতিও দিয়ে দেয়।

সবথেকে ক্ষতিকারক দিকটি হল, দূষিত অ্যাপটি ডিভাইসে SMS পড়ার অনুমতির অনুরোধ জানাতেও সক্ষম, যা এটিকে আপনার প্রাপ্ত মেসেজগুলির অ্যাক্সেস দেয়। এমনও সম্ভাবনা রয়েছে যে, ম্যালওয়্যারটি প্রিমিয়াম পরিষেবাগুলির জন্য অর্থ প্রদান করে এবং আপনি এই ধরনের কার্যকলাপ সনাক্ত করতে সক্ষম হবেন না। অর্থাৎ পুরো ঘটনাটাই ঘটে যাবে আপনার অজান্তে।

এই খবরটিও পড়ুন

ভাল দিকটা হল, ইনগ্রায়ো রিপোর্ট প্রকাশ করার পরই গুগল ক্ষতিগ্রস্ত ম্যালিশিয়াস অ্যাপগুলিকে প্লে স্টোর থেকে তুলে নিয়েছে। যদিও গুগলের কাছে এই মুহূর্তে কঠিন নীতি রয়েছে যে কোনও অ্যাপকে তার প্লে স্টোরে জায়গা করে নেওয়ার জন্য। কিন্তু তারপরেও নানা ছলাকলার আশ্রয়ে সেই সব নীতি বাইপাস করে ম্যালিশিয়াস অ্যাপগুলি বহাল তবিয়তে বিরাজ করে গুগল প্লে স্টোরে।

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla