দেশের কোথায় পাওয়া যাচ্ছে অক্সিজেন, কোন হাসপাতালে রয়েছে বেড? খোঁজ মিলবে টুইটারে

করোনার দ্বিতীয় ঢেউয়ের দাপটে দেশ যখন বিপর্যস্ত, তখনই সাধারণ মানুষের জন্য এমন অভিনব উদ্যোগ নিয়েছেন টুইটার ইন্ডিয়া কর্তৃপক্ষ।

দেশের কোথায় পাওয়া যাচ্ছে অক্সিজেন, কোন হাসপাতালে রয়েছে বেড? খোঁজ মিলবে টুইটারে
প্রতীকী চিত্র।

করোনার দ্বিতীয় ঢেউয়ের দাপটে বিপর্যস্ত গোটা দেশ। অভাব দেখা দিয়েছে অক্সিজেনের। হাসপাতালে নেই বেড। দৈনিক সংক্রমণের সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে মৃতের সংখ্যাও। তবে যথাসাধ্য চেষ্টা করে চলেছেন স্বাস্থ্যকর্মীরা। দিনরাত ভুলে নিজেদের সবটুকু দিয়ে মারণ ভাইরাসের বিরুদ্ধে লড়ছেন তাঁরা। এই জটিল পরিস্থিতিতে ভারতের জন্য প্রযুক্তিগত ভাবে হাত বাড়াল টুইটার ইন্ডিয়া।

কোন হাসপাতালে বেড রয়েছে, কোথায় অক্সিজেন পাওয়া যাচ্ছে, দেশের চরম দুর্দিনে আপাতত সকলের মনেই ঘুরছে এই দুটো প্রশ্ন। টুইটার ইন্ডিয়া তাই সদ্যই একটি COVID-19 SOS: Resources page চালু করেছে। এখানে অথেনটিক অর্থাৎ ভরসাযোগ্য এবং একদম সদ্য আপডেট অনুযায়ী তথ্য পাবেন ইউজাররা। টিকাকরণ কেন্দ্র এবং ভ্যাকসিনের অন্যান্য খুঁটিনাটি গুরুত্বপূর্ণ তথ্যও জানা যাবে এই পেজ থেকে।

সোমবারই এই COVID-19 SOS: Resources page- এর কথা ঘোষণা করেছেন টুইটার কর্তৃপক্ষ। ভারতের বাসিন্দারা এক্সপ্লোর ট্যাবে গিয়ে এই পেজ দেখতে পাবেন। ভ্যাকসিন সংক্রান্ত পেজ আগেই চালু করেছিল টুইটার। এছাড়াও COVID-19 India Live page চালু করেছেন টুইটার কর্তৃপক্ষ। এমন মহামারির সময়ে দেশের সার্বিক অবস্থা কীরকম, তা জানা যাবে এই পেজ থেকে। এই যে বিভিন্ন ধরণের পরিষেবা ভারতের আমজনতার জন্য চালু হচ্ছে, তা বুঝতে যেন কারও অসুবিধা না হয়, সেই জন্য হিন্দিতেও টুইট করে বার্তা দেওয়া হয়েছে টুইটারের তরফে।

আরও পড়ুন- মাস্ক পরা অবস্থায় অ্যাপেল ওয়াচের সাহায্যেই আনলক করা সম্ভব আইফোন, কীভাবে?

মূলত অ্যাডভান্স সার্চের মাধ্যমে নির্দিষ্ট হ্যাশট্যাগ, ফ্রেজ বা কি-ওয়ার্ড টাইপ করলে ইউজাররা ভরসাযোগ্য তথ্য পাবেন। তবে সার্চ ঠিকঠাক হতে হবে। অনেকসময় সার্চের পর সঠিক তথ্যই আসে। কিন্তু হয়তো তা পুরনো। সেক্ষেত্রে ফিল্টার করে গত ২৪ ঘণ্টার তথ্য পাওয়ার সুবিধাও চালু করেছে টুইটার। দেশের এমন কঠিন পরিস্থিতিতে সাধারণ মানুষ যেন সার্বিক পরিস্থিতির ব্যাপারে সঠিক তথ্যের সাহায্যে ওয়াকিবহাল থাকে এবং প্রয়োজনীয় তথ্য চট করে খুঁজে পায়, সেই জন্যই এই উদ্যোগ নিয়েছে টুইটার ইন্ডিয়া।