টুইটারে ৬০০ বা তার বেশি ফলোয়ার হলেই ‘স্পেসেস’ ফিচারের সুবিধা পাবেন ইউজাররা

টুইটার কর্তৃপক্ষ জানিয়েছেন, ইউজারদের ক্ষেত্রে ৬০০ বা তার বেশি সংখ্যক ফলোয়ার্স থাকলে এই স্পেসেস ফিচারে অডিয়ো সেশন হোস্ট করা যাবে।

  • TV9 Bangla
  • Published On - 13:48 PM, 4 May 2021
টুইটারে ৬০০ বা তার বেশি ফলোয়ার হলেই 'স্পেসেস' ফিচারের সুবিধা পাবেন ইউজাররা
টুইটার স্পেসেস- এ যা সেশন থাকবে বা আসন্ন সেশনের ক্ষেত্রে রিমাইন্ডার সেট করেও রাখতে পারবেন ইউজাররা।

অ্যাপেলের অডিয়ো অ্যাপ ক্লাবহাউসের মতোই ফিচার রয়েছে টুইটারে। এই ‘স্পেসেস’ ফিচার এবার আরও বেশি সংখ্যক ইউজার ব্যবহার করতে পারবেন। অ্যানড্রয়েড এবং আইওএস- এর টুইটার ইউজারদের ক্ষেত্রে ৬০০ বা তার বেশি ফলোয়ার থাকলে সেই ইউজার ‘ক্রিয়েট স্পেস’ ফিচার ব্যবহার করতে পারবেন। গত বছর এই ‘স্পেসেস’ ফিচার চালু করেছিল টুইটার।

গত কয়েক মাস ধরে নির্দিষ্ট কিছু ইউজারের ক্ষেত্রে এই অপশন রোল আউট করেছে টুইটার কর্তৃপক্ষ। তার পরই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। যদিও এখনও সব ইউজারদের জন্য এই ফিচার চালু করেননি টুইটার কর্তৃপক্ষ। নির্দিষ্ট কিছু সংখ্যক ইউজারদের জন্যই এই ফিচার চালু হয়েছে। ক্লাবহাউসের মতোই টুইটারের স্পেসেস ফিচারেও অডিয়ো সেশন হোস্ট করা সম্ভব। কিন্তু এই স্পেসেস, আলাদা অ্যাপ হিসেবে টুইটারে নেই। বরং টুইটার অ্যাপেই যুক্ত হয়েছে নতুন ফিচার হিসেবে।

টুইটার কর্তৃপক্ষ জানিয়েছেন, ইউজারদের ক্ষেত্রে ৬০০ বা তার বেশি সংখ্যক ফলোয়ার্স থাকলে এই স্পেসেস ফিচারে অডিয়ো সেশন হোস্ট করা যাবে। এক্ষেত্রে সুবিধা এটাই যে অনেক বেশি সংখ্যক লোক একসঙ্গে এই লাইভ কনভারসেশনে অংশগ্রহণ করতে পারবেন। এর ফলে অভিজ্ঞতাও ভাল হবে। সব ইউজারদের জন্য এই ফিচার চালু করার পরিকল্পনা করছে টুইটার। টুইটার স্পেসেস- এর মতোই আরও নতুন কিছু ফিচার চালু করার পরিকল্পনা রয়েছে টুইটার কর্তৃপক্ষের।

টুইটার স্পেসের লাইভ অডিয়ো সেশনের ক্ষেত্রে ‘টিকিট’ বিক্রির অপশনও রয়েছে। টিকিটের দাম নির্ধারণের পাশাপাশি কত টিকিট বিক্রি হয়েছে, কত বাকি রয়েছে সবই জানা যাবে। এই লাইভ অডিয়ো সেশন থেকে যা আয় হবে, সেটার বেশিরভাগটাই পাবেন হোস্ট। এছাড়া সামান্য অংশ যাবে কোম্পানির হাতে। তবে কীভাবে এই লাভের অংশ ভাগ হবে তা জানা যায়নি।

আরও পড়ুন- আইপ্যাড মিনি-র নতুন ভার্সান লঞ্চ হতে পারে ২০২১ সালের দ্বিতীয়ভাগে, দাবি অ্যানালিস্ট মিং চি কুয়োর

টুইটার স্পেসেস- এ যা সেশন থাকবে বা আসন্ন সেশনের ক্ষেত্রে রিমাইন্ডার সেট করেও রাখতে পারবেন ইউজাররা। হোস্ট নিজেই অনুষ্ঠানের শিডিউল তৈরি করতে পারবেন। আপকামিং শোয়ের জন্য রিমাইন্ডার সেট করতে পারবেন। হোস্টের জন্যও নতুন নতুন ফিচার যুক্ত হবে আগামী দিনে। টুইটার স্পেসেস ফিচারে যে সমস্ত অডিয়ো লাইভ সেশন হবে সেক্ষেত্রেও নতুন ফিচার যুক্ত হবে।