১৫ মে হোয়াটসঅ্যাপের আপডেটেড প্রাইভেসি পলিসি গ্রহণের ডেডলাইন, তার আগে কী কী নজরে রাখবেন?

১৫ মে- র মধ্যে হোয়াটসঅ্যাপের আপডেট হওয়া প্রাইভেসি পলিসি আপনাকে গ্রহণ করতে হবে। মেসেজিং অ্যাপের তরফেই ইউজারদের মেসেজ পাঠিয়ে আপডেটেড প্রাইভেসি পলিসি অ্যাকসেপ্ট করার কথা বলা হবে।

১৫ মে হোয়াটসঅ্যাপের আপডেটেড প্রাইভেসি পলিসি গ্রহণের ডেডলাইন, তার আগে কী কী নজরে রাখবেন?
ছবি প্রতীকী
Follow Us:
| Updated on: Apr 16, 2021 | 12:56 PM

হাতে গুনে আর মাত্র এক মাস। তারপরেই শেষ হবে হোয়াটসঅ্যাপের প্রাইভেসি পলিসির ডেডলাইন। ১৫ মে- র আগে হোয়াটসঅ্যাপের আপডেটেড প্রাইভেসি পলিসি অ্যাকসেপ্ট না করলে সমস্যায় পড়বেন ইউজাররা। ২০২০ সালের শেষ থেকেই হোয়াটসঅ্যাপের পরিবর্তিত প্রাইভেসি পলিসির বিষয়টি চর্চায় রয়েছে। নানা বিষয়ে একাধিকবার জলঘোলা হয়েছে। কখনও শোনা গিয়েছে যে, নতুন প্রাইভেসি পলিসি গ্রহণ করলে ইউজারদের ব্যক্তিগত তথ্য যেমন নাম, ফোন নম্বর, ইমেল আইডি, লোকেশন ও আরও অনেক কিছুই সোশ্যাল মিডিয়ার বিভিন্ন মাধ্যমে ফাঁস হবে।

তবে এই প্রসঙ্গে হোয়াটসঅ্যাপ কর্তৃপক্ষ জানিয়েছেন, একথা মোটেও সত্যি নয়। বরং ইউজারদের ব্যক্তিগত তথ্যের ব্যাপারে তাঁরা যথেষ্ট সচেতন। তাই সব তথ্যই এন্ড-টু-এন্ড এনক্রিপশন পদ্ধতিতে সুরক্ষিত এবং নিরাপদে থাকবে। যদিও অনেক ইউজার ইতিমধ্যেই হোয়াটসঅ্যাপ ছেড়ে টেলিগ্রাম, সিগন্যাল ইত্যাদি মেসেজিং অ্যাপে অ্যাকাউন্ট খুলে ফেলেছেন। এক ধাক্কায় কমে গিয়েছিল হোয়াটসঅ্যাপের জনপ্রিয়তা।

১৫ মে- র ডেডলাইনের জন্য কী কী মাথায় রাখবেন?

প্রসঙ্গত, ১৫ মে- র মধ্যে হোয়াটসঅ্যাপের আপডেট হওয়া প্রাইভেসি পলিসি আপনাকে গ্রহণ করতে হবে। মেসেজিং অ্যাপের তরফেই ইউজারদের মেসেজ পাঠিয়ে আপডেটেড প্রাইভেসি পলিসি অ্যাকসেপ্ট করার কথা বলা হবে। কিন্তু যদি কেউ ১৫ মে- র মধ্যে এই প্রাইভেসি পলিসি গ্রহণ না করেন, তাহলে কী হবে?

আরও পড়ুন- সোনির নতুন অ্যানড্রয়েড স্মার্ট টিভি লঞ্চ হয়েছে ভারতে, ৩২ ইঞ্চি টিভির দাম ৩১,৯০০ টাকা

সেক্ষেত্রে আরও ১২০ দিনের অতিরিক্ত মেয়াদ পাবেন ইউজাররা। যদিও এই সময়ের মধ্যে আপনার হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট কিছুটা রেস্ট্রিক্টেড হয়ে যাবে। সাবলীল ভাবে হোয়াটসঅ্যাপ মেসেজিং অ্যাপের সমস্ত পরিষেবা ব্যবহারকারীরা পাবেন না। যেমন- ইউজারদের কাছে হোয়াটসঅ্যাপের নোটিফিকেশন আসবে। হোয়াটসঅ্যাপ কলও আসবে। কিন্তু ইউজাররা মেসেজ পাঠাতে বা পড়তে পারবেন না।

১২০ দিন মেয়াদের মধ্যেও যদি আপডেটেড প্রাইভেসি পলিসি গ্রহণ না করা হয় তাহলে হোয়াটসঅ্যাপ কর্তৃপক্ষ ইউজারের অ্যাকাউন্ট ডিলিট করে দেবে। সেক্ষেত্রে সমস্ত কনট্যাক্ট, গ্রুপ, গুরুত্বপূর্ণ নথি হারিয়ে ফেলবেন ব্যবহারকারীরা।