WhatsApp ফের এক ধাক্কায় 16 লাখ অ্যাকাউন্ট BAN করল, সতর্ক থাকুন, না হলে আপনারটাও হতে পারে…

Whatsapp Account Banned: বিশ্বের অন্যতম জনপ্রিয় মেসেজিং অ্যাপ হল হোয়াটসঅ্যাপ। এবার এই হোয়াটসঅ্যাপ কর্তৃপক্ষই ১৬ লক্ষেরও বেশি ভারতীয় ইউজারের অ্যাকাউন্ট নিষিদ্ধ করেছেন।

WhatsApp ফের এক ধাক্কায় 16 লাখ অ্যাকাউন্ট BAN করল, সতর্ক থাকুন, না হলে আপনারটাও হতে পারে...
ছবি প্রতীকী।
Follow Us:
| Edited By: | Updated on: Jun 02, 2022 | 10:20 PM

সম্প্রতি ১৬ লক্ষেরও বেশি ভারতীয় ইউজারের WhatsApp অ্যাকাউন্ট নিষিদ্ধ করেছেন WhatsApp কর্তৃপক্ষ। এপ্রিল মাসে এই বিপুল পরিমাণ WhatsApp অ্যাকাউন্ট নিষিদ্ধ করা হয়েছে। মূলত বিশ্বের জনপ্রিয় মেসেজিং অ্যাপে বিভিন্ন ক্ষতিকারক কাজকর্ম রুখে দেওয়ার জন্যই এই কড়া পদক্ষেপ নেওয়া হয়েছে। বুধবার WhatsApp সংস্থার monthly disclosure report প্রকাশিত হয়েছে। সেখানেই জানানো হয়েছে যে ১৬ লক্ষেরও বেশি ভারতীয় ইউজারের WhatsApp অ্যাকাউন্ট নিষিদ্ধ হয়েছে। জানা গিয়েছে, ১২২টি অ্যাকাউন্ট নিষিদ্ধ করা হয়েছে ইউজারদের অভিযোগের ভিত্তিতে। এর পাশাপাশি ১৬.৬৬ লক্ষ অ্যাকাউন্ট নিষিদ্ধ করা হয়েছে হোয়াটঅ্যাপ মেসেজিং অ্যাপে ক্ষতিকর কাজকর্ম রুখে দেওয়ার জন্য। হোয়াটসঅ্যাপ সংস্থার রিপোর্টে বলা হয়েছে, বিশেষভাবে তারা এই প্রতিরোধের দিকে নজর দিচ্ছে কারণ ক্ষতিকর কাজকর্ম হওয়ার আগেই তা শনাক্তকরণ করা উচিত। আর সেই বিষয়ে ব্যবস্থা নেওয়াও প্রয়োজন। ইতিমধ্যেই যে সময় অ্যাকাউন্ট নিষিদ্ধ করা হয়েছে সেখানে এমন কড়া পদক্ষেপ নেওয়ার মতো যথেষ্ট কারণ রয়েছে সেটা খতিয়ে দেখেই ওই অ্যাকাউন্টগুলি নিষিদ্ধ করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানিয়েছে হোয়াটসঅ্যাপ কর্তৃপক্ষ।

হোয়াটসঅ্যাপের রিপোর্টে বলা হয়েছে তাদের মূল লক্ষ্য হল আপত্তিকর অ্যাকাউন্ট খুঁজে বের করা এবং তার বিরুদ্ধে দ্রুত কড়া পদক্ষেপ নেওয়া। তাই ম্যানুয়ালি এইসব অ্যাকাউন্ট খুঁজে বের করা খুব একটা বাস্তবসম্মত নয়। তার পরিবর্তে advanced machine learning সিস্টেমের মাধ্যমে এই সমস্ত অ্যাকাউন্ট খুঁজে বের করা হচ্ছে এবং তার বিরুদ্ধে যথাযথ ব্যবস্থা নেওয়া হচ্ছে। এই advanced machine learning সিস্টেমের মাধ্যমে ২৪ ঘণ্টা ৭ দিন ধরে অ্যাকাউন্ট নিষিদ্ধ করা সম্ভব। এবার দেখে নেওয়া যাক কোন কোন ধরনের অ্যাকাউন্ট বাতিল বা নিষিদ্ধ করা হচ্ছে। মূলত যে সমস্ত হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট থেকে নেগেটিভ ফিডব্যাক পাওয়া যায়, অর্থাৎ কোনও অ্যাকাউন্ট যদি ব্লক বা রিপোর্ট পায় তাহলে সেই অ্যাকাউন্ট নিষিদ্ধ করা হয়েছে।

বিশ্বের অন্যতম জনপ্রিয় মেসেজিং অ্যাপ হল হোয়াটসঅ্যাপ। বিশ্বের এক প্রান্ত থেকে অন্য প্রান্তের মানুষের সঙ্গে সংযোগ করা সম্ভব হয় এই মাধ্যমের সাহায্যে। তবে আজকাল বিভিন্ন ধরনের জালিয়াতি হচ্ছে হোয়াটসঅ্যাপে। বিভিন্ন অ্যাকাউন্ট থেকে আপত্তিজনক অ্যাক্টিভিটিও লক্ষ্য করা যায়। সেই সমস্ত অ্যাকাউন্টের বিরুদ্ধেই কড়া পদক্ষেপ নিয়েছেন হোয়াটসঅ্যাপ কর্তৃপক্ষ। আর তার জেরেই ১৬ লক্ষের বেশি ভারতীয় ইউজারের অ্যাকাউন্ট বাতিল করা হয়েছে।