Father’s Day 2022: বাবার অনলাইন জীবন নিরাপদে রাখতে হোয়াটসঅ্যাপের জরুরি 6 টিপস

WhatsApp Tips To Keep Your Father Safe Online: ফাদার্স ডে-তে বাবাকে গিফট দিচ্ছেন ঠিকই। তবে তাঁকে অনলাইনে নিরাপদ থাকার উপায়গুলিও বুঝিয়ে দিন। বিশেষ করে হোয়াটসঅ্যাপে। কারণ, তাঁদের অনলাইন নিরাপত্তা এখন সবথেকে বেশি জরুরি।

Father's Day 2022: বাবার অনলাইন জীবন নিরাপদে রাখতে হোয়াটসঅ্যাপের জরুরি 6 টিপস
প্রতীকী ছবি।
TV9 Bangla Digital

| Edited By: Sayantan Mukherjee

Jun 19, 2022 | 5:03 PM

আমাদের জীবনের অত্যন্ত জরুরি একটা অঙ্গ হয়ে উঠেছে হোয়াটসঅ্যাপ। পরিবার, বন্ধুবান্ধব সকলের সঙ্গে জুড়ে থাকার অন্যতম জনপ্রিয় প্ল্যাটফর্ম এটি। তবে আজকাল যে হারে অনলাইনে প্রতারণার পরিমাণ বেড়ে চলেছে, সাধারণ মানুষকে হোয়াটসঅ্যাপ নিয়েও অত্যন্ত সতর্ক থাকতে হবে। কিছু সেফটি গাইডলাইনস মেনে চলাই এখন হোয়াটসঅ্যাপে সুরক্ষিত থাকার সবথেকে ভাল উপায়। বয়স্ক মানুষকে তো আরও বেশি করে সতর্ক থাকতে হবে। ফাদার্স ডে (Father’s Day)-তে বাবাকে আমরা অনেক কিছুই উপহার দেব ঠিকই। কিন্তু তাঁর অনলাইন নিরাপত্তার ব্যাপারটা কি একবারও ভেবে দেখব না? আজ এমনই কিছু হোয়াটসঅ্যাপ টিপস ও ট্রিকস (WhatsApp Tips And Tricks) সম্পর্কে জেনে নেব, যেগুলি আমাদের বাবার অনলাইন নিরাপত্তা সুনিশ্চিত করবে।

1) মেসেজ ফরোয়ার্ড করার আগে দু’বার ভাবতে হবে

সমস্ত ফরোয়ার্ডেড হোয়াটসঅ্যাপ মেসেজের ক্ষেত্রে একটি লেবেল তৈরি করেছে হোয়াটসঅ্যাপ। পাশাপাশি একটা হোয়াটসঅ্যাপ মেসেজ আপনি কতবার ফরোয়ার্ড করতে পারেন, তার সীমাও বেঁধে দেওয়া হয়েছে। এই বিষয়টা সম্পর্কে বাবাদের আরও সচেতন হতে হবে। হোয়াটসঅ্যাপে আগত যে কোনও মেসেজ ঠিক নাকি ভুল, সত্যি নাকি মিথ্যা, তার সোর্সই বা কী, এগুলি সম্পর্কে বাবারা যদি নিশ্চিত না থাকেন, তাহলে সেগুলি শেয়ার করাই শ্রেয়। দেখা গেল, যা খুশি পাঠাতে গিয়ে একটা ভুয়ো মেসেজই পাঠিয়ে ফেললেন।

2) টু স্টেপ ভেরিফিকেশন এনাবল করতে হবে

হোয়াটসঅ্যাপ তার ব্যবহারকারীদের জন্য অতিরিক্ত সুরক্ষা স্তর যোগ করেছে টু স্টেপ ভেরিফিকেশন ফিচারটি এনাবল করার মধ্যে দিয়ে। তার জন্য দরকার হয় একটি ছয় ডিজিটের পিন নম্বর। আপনি যখন হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট রিসেট বা ভেরিফাই করবেন, তখনই তার দরকার হবে। আপনার বাবার সিম কার্ডটি হারিয়ে গেলে বা ফোনটা চুরি হয়ে গেলে এই টু স্টেপ ভেরিফিকেশন খুবই কাজে আসবে।

3) অযাচিত কন্ট্যাক্ট ব্লক ও রিপোর্ট করুন

যে কোনও হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট ব্লক করার পদ্ধতিটি খুবই সহজ এবং ঝক্কিবিহীন। বাবাকে অবশ্যই জানিয়ে রাখতে হবে, অসুবিধাজনক বা আপত্তিজনক কোনও বার্তা হোয়াটসঅ্যাপে পেয়ে থাকলে সেটির বিরুদ্ধে রিপোর্ট করার সুবিধাও রয়েছে তাঁর কাছে। এছাড়াও হোয়াটসঅ্যাপে এখন কোনও বিপজ্জনক বার্তা রিপোর্ট করার পাশাপাশি সেটিকে ফ্যাক্ট চেকার বা ল এনফোর্সমেন্ট কর্মীদের কাছেও শেয়ার করা যায়।

4) কথোপকথন যতটা সম্ভব গোপন রাখতে হবে

সারা জীবন কবিগুরুর গান মাথায় নিয়ে চললে হবে না। হোয়াটসঅ্যাপে যদি মনে করেন, ‘গোপন কথাটি রবে না গোপনে’, তাহলে সবশেষ হতে এক মুহূর্তও সময় লাগবে না। হোয়াটসঅ্যাপে এখন ডিসঅ্যাপিয়ারিং মেসেজ নামক একটি চমৎকার বৈশিষ্ট্য রয়েছে। কারও জন্য একটা মেসেজ নির্দিষ্ট সময়ের পর গায়েব করে দেওয়ার ক্ষমতা আপনাকে দিয়েছে হোয়াটসঅ্যাপ। অপরপ্রান্তের ব্যক্তিটি সে মেসেজ একবার দেখার পর আর দেখতে পারবেন না। একই রকম ভাবে ছবি বা ভিডিয়োর জন্য রয়েছে ‘ভিউ ওয়ান্স’ ফিচার, সে ক্ষেত্রেও যাঁকে পাঠালেন, তাঁকে আপনি একবারের বেশি আর দেখতে দেবেন না।

5) অনলাইনে যা শেয়ার করছেন, তার নিয়ন্ত্রণ রাখা

ঠিকানা, ফোন নম্বর, পাসওয়ার্ড, ক্রেডিট/ডেবিট কার্ড নম্বর এবং ব্যাঙ্ক অ্যাকাউন্টের নম্বর বা অন্য যে কোনও স্পর্শকাতর তথ্য হোয়াটসঅ্যাপে শেয়ার করা চলবে না। এছাড়াও হোয়াটসঅ্যাপ এমনই একটা প্ল্যাটফর্ম, যেখানে ইউজাররা নিজেদের প্রোফাইল ছবি, লাস্ট সিন, অ্যাবাউট, স্টেটাস – ইত্যাদি নির্দিষ্ট কন্ট্যাক্টের জন্য লুকিয়ে রাখা যেতে পারে।

6) যা দেখছেন, তাই বিশ্বাস করে ক্লিক করবেন না

এই খবরটিও পড়ুন

সাইবার জালিয়াতদের ফাঁদ পাতার অন্যতম ক্ষেত্রে হল হোয়াটসঅ্যাপ। ক্লিক বেটের চক্করে আপনার কাছে এমনই মেসেজ হাজির করা হবে, যা দেখে আপনি লোভের বশে ক্লিক করে বসবেন। আর যেই ক্লিক করলেন, আপনার ডিভাইসে ম্যালওয়্যার প্রবেশ করিয়ে দেওয়া হল। আর একবার ম্যালওয়্যার আপনার ফোনে ঢুকিয়ে দেওয়া মানেই, সেই ফোনের নিয়ন্ত্রণ ওই সব প্রতারকের কাছে চলে যাওয়া। এরপর আপনি ফোন খুলে যাই করবেন, তাই দেখতে পাবে সেই সাইবার জালিয়াত। আপনার ব্যাঙ্ক অ্যাকাউন্টের যাবতীয় তথ্যও এভাবে দেখে নিতে পারে সে। এদিকে আপনি কিছু জানেনই না, অ্যাকাউন্ট থেকে নিমেষে টাকা গায়েব হয়ে গেল। তাই, হোয়াটসঅ্যাপে কেন যে কোনও অনলাইন প্ল্যাটফর্মে আগত কোনও লিঙ্কে ক্লিক করতে যাবেন না।

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla