হোয়াটসঅ্যাপের ওয়েব ভারসানে ভয়েস ও ভিডিও কল, নতুন বছরে চালু পরিষেবা

সূত্রের খবর, ইতিমধ্যেই বেশ কিছু ইউজারের ডেস্কটপে ওয়েব হোয়াটসঅ্যাপ ভারসানে চালু হয়ে গিয়েছে ভয়েস কল এবং ভিডিও কলের পরিষেবা।

হোয়াটসঅ্যাপের ওয়েব ভারসানে ভয়েস ও ভিডিও কল, নতুন বছরে চালু পরিষেবা
ওয়েব হোয়াটসঅ্যাপে নতুন সুবিধা
Follow Us:
| Updated on: Dec 19, 2020 | 6:14 PM

আগামী বছর থেকে হোয়াটসঅ্যাপের ডেস্কটপ ভারসানে ভয়েস এবং ভিডিও কলের সুবিধা পাওয়া যাবে। সম্প্রতি হোয়াটসঅ্যাপের এক মুখপাত্র সংবাদ সংস্থা রয়টার্সকে এমনটাই জানিয়েছেন। ফেসবুক অধিকৃত হোয়াটসঅ্যাপের প্রায় ২ বিলিয়ন ইউজার রয়েছে বিশ্ব জুড়ে। ফেসবুকের পর জনপ্রিয়তার নিরিখেও বাকি সব সোশ্যাল মিডিয়ার তুলনায় এগিয়ে আছে হোয়াটসঅ্যাপ।

হালফিলে লকডাউনে ওয়ার্ক ফ্রম হোমের সময় অবশ্য জুম কল বা গুগল মিটে ভার্চুয়াল মিটিং করেছেন অনেকেই। তবে এইসব গ্রুপ কল, গ্রুপ চ্যাট, ভিডিও কলের ক্ষেত্রে হোয়াটসঅ্যাপের ব্যবহারই পৃথিবীতে সবচেয়ে বেশি। তাই মোবাইল ভারসানের পর এবার ডেস্কটপ ভারসানেও ভিডিও কল এবং ভয়েস কলের পরিষেবা আনতে চলেছে হোয়াটসঅ্যাপ। ইউজারদের এর ফলে ব্যাপক সুবিধে হবে বলেই মনে করছেন কর্তৃপক্ষ। গুগল মিট বা জুম কলের সঙ্গে পাল্লা দিয়ে ইউজারদের সহজে বেশি সুবিধা দেওয়ার জন্যই এই পরিষেবা চালু করা হচ্ছে বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

সূত্রের খবর, ইতিমধ্যেই বেশ কিছু ইউজারের ডেস্কটপে ওয়েব হোয়াটসঅ্যাপ ভারসানে চালু হয়ে গিয়েছে ভয়েস কল এবং ভিডিও কলের পরিষেবা। টেক ব্লগ WA Beta Info-র একটি প্রতিবেদনে সম্প্রতি এই কথা বলা হয়েছে। জানা গিয়েছে, ট্রায়ালের জন্য এই পরিষেবা চালু হয়েছে। সামনেই ক্রিসমাস। বিশ্বের প্রায় সর্বত্রই আসতে চলেছে ছুটির মরশুমে। আর সেই মরশুমেই এই নতুন ফিচারের ট্রায়াল চালাতে তৈরি হোয়াটসঅ্যাপ। তবে জনসাধারণের জন্য পরিষেবা উপলব্ধ হবে আগামী বছর থেকে।

তবে আপাতত হোয়াটসঅ্যাপের বন্ধুদের মেসেঞ্জার রুমে অ্যাড করে অনায়াসে ভিডিও কল করার সুবিধে রয়েছে। সাধারণত হোয়াটসঅ্যাপের মোবাইল ভারসানে ৮ জনকে একসঙ্গে ভিডিও কলে অংশগ্রহণের অনুমতি দেওয়া হয়। তবে মেসেঞ্জার রুমের সাহায্যে ভিডিও কল করলে অন্তত ৫০ জনকে অনুমতি দেওয়া হয়। এক্ষেত্রে ফেসবুকে লগ ইন করারও প্রয়োজন হয় না।

প্রথমে ডেস্কটপ বা ল্যাপটপে ওয়েব হোয়াটসঅ্যাপ খুলে নিজের অ্যাকাউন্টে লগ ইন করতে হবে। এরপর বাঁদিকের কোণে একটি ‘তিন ডটের’ অপশন দেখা যাবে। সেখানে ক্লিক করলে অপশন আসবে ‘ক্রিয়েট এ রুম’। ওই অপশনে ক্লিক করার পর ‘কন্টিনিউ ইন মেসেঞ্জার’ নামে নতুন অপশন আসবে। ফেসবুক অ্যাকাউন্ট যদি খোলা থাকে তাহলে আপনার নাম দিয়ে ফেসবুকই একটি রুম তৈরি করে দেবে। আলাদা করে লগ-ইন করার প্রয়োজন হবে না। এরপর তৈরি হওয়া রুমের বন্ধুদের সঙ্গে ভিডিও কলের লিঙ্ক শেয়ার করে দিলেই আপনার পছন্দের সঙ্গীদের সঙ্গে ভিডিও কল করতে পারবেন আপনি। বন্ধুদের গ্রুপ বা আত্মীয়স্বজনের সঙ্গে জমে যাবে আড্ডা। শুধু মনে রাখতে হবে যিনি ভিডিও কল হোস্ট করবেন তাঁকে লগ-ইন ডিটেলস দিতে হবে। বাকিদের মধ্যে কারও যদি ফেসবুকে অ্যাকাউন্টও না থাকে তাতেও কোনও সমস্যা নেই।