অ্যাপেলকে জোড় টক্কর! বিশ্বের দ্বিতীয় বৃহত্তম স্মার্টফোন প্রস্তুতকারক হিসেবে এবার জায়গা করে নিল Xiaomi

২০২১ সালে Xiaomi-র স্মার্টফোনে সেলের অফারে দুরন্ত সাফল্য পেয়েছে। বিক্রির দিক থেকে বিশ্বব্যাপী দ্বিতীয় বৃহত্তম স্মার্টফোন প্রস্তুতকারক ছিল এটি।

অ্যাপেলকে জোড় টক্কর! বিশ্বের দ্বিতীয় বৃহত্তম স্মার্টফোন প্রস্তুতকারক হিসেবে এবার জায়গা করে নিল Xiaomi
বিশ্বের দ্বিতীয় বৃহত্তম স্মার্টফোন প্রস্তুতকারক হিসেবে এবার জায়গা করে নিল শাওমি
Follow Us:
| Edited By: | Updated on: Jul 16, 2021 | 5:05 PM

অ্যাপলকে ছাড়িয়ে বিশ্বের দ্বিতীয় বৃহত্তম স্মার্টফোন প্রস্তুতকারক হয়ে উঠে এল চিনের স্মার্টফোন সংস্থা Xiaomi-র নাম। চিনের এই বৃহত্তম স্মার্টফোন প্রস্তুতকারক স্থানীয় প্রতিদ্বন্দ্বী স্যামসাংয়ের শীর্ষস্থানকে কেড়ে নিয়েছে কবেই। ক্যানালিসের প্রকাশিত সর্বশেষ পরিসংখ্যান অনুসারে, ২০২১ সালে Xiaomi-র স্মার্টফোনে সেলের অফারে দুরন্ত সাফল্য পেয়েছে। বিক্রির দিক থেকে বিশ্বব্যাপী দ্বিতীয় বৃহত্তম স্মার্টফোন প্রস্তুতকারক ছিল এটি। দক্ষিণ কোরিয়ার স্মার্টফোন নির্মাতা স্যামসাং এখনও বাজারে ১৯ শতাংশ শেয়ার নিয়ে শীর্ষে রয়েছে, তবে শাওমি এই ব্যবধানটি অনেকটা বন্ধ করে দিয়েছে এবং একই সময়ে বাজারে ১৭ শতাংশ বাজারে শেয়ার করেছে বলে জানা গিয়েছে। ।

Xiaomi-র স্মার্টফোন ল্যাটিন আমেরিকায় ৩০০ শতাংশের বেশি, আফ্রিকার ১৫০শতাংশ এবং পশ্চিম ইউরোপে ৫০ শতাংশের বেশি বিক্রির হার বৃদ্ধি পেয়েছে। ক্যানালিস জানিয়েছে, যে Xiaomi-র লক্ষ্য হওয়া উচিত Mi 11 Ultra কে বিশ্বব্যাপী বিক্রি করে শীর্ষস্থান দখল করা । তবে স্মার্টফোন নির্মাতাকে Oppo এবং Vivo-এর মতো চিনা ব্র্যান্ডের চ্যালেঞ্জের মুখোমুখি হতে হয়।

সংখ্যার বিচারে Xiaomi-র কাছে এই গতিতে স্যামসাংকে ছাড়িয়ে যাওয়ার এবং বিশ্বের ১ নম্বর স্মার্টফোন ব্র্যান্ড হওয়ার ভাল সম্ভাবনা রয়েছে। এই প্রথম যখন Xiaomi প্রথম দুটি স্পট থেকে স্যামসাং বা অ্যাপলকে টক্কর দিতে সক্ষম হয়েছে। সাফল্যের একটি বড় অংশ Note 10 এবং Mi সিরিজের স্মার্টফোনগুলি প্রবর্তন করে মিড-প্রিমিয়াম ক্যাটাগরির দিকে এগিয়ে যায়।

Apple এখন বাজারে ১৪ শতাংশ শেয়ার নিয়ে চতুর্থ স্থানে রয়েছে, Oppo এবং Vivo-র প্রত্যেকেরই দশ শতাংশ বড় প্রবৃদ্ধি রয়েছে।

আরও পড়ুন: ভারতে আসছে রিয়েলমি ওয়াচ ২ প্রো এবং রিয়েলমি বাডস ওয়্যারলেস ২ নিও, কেনা যাবে অ্যামাজন থেকে?