Roman Penis Sculpture: স্পেনে 2000 বছরের পুরনো রোমান পুরুষাঙ্গের ভাস্কর্যের সন্ধান মিলল, 18 ইঞ্চি লম্বা, এখনও পর্যন্ত সবথেকে বড়

Largest Ever Roman Penis Sculpture: এই ভাস্কর্যটি প্রায় 18 ইঞ্চি লম্বা। গবেষকরা দাবি করছেন, এখনও পর্যন্ত এর থেকে বড় পুরুষাঙ্গের ভাস্কর্যের সন্ধান এই বিশ্বে মেলেনি।

Roman Penis Sculpture: স্পেনে 2000 বছরের পুরনো রোমান পুরুষাঙ্গের ভাস্কর্যের সন্ধান মিলল, 18 ইঞ্চি লম্বা, এখনও পর্যন্ত সবথেকে বড়
স্পেনে আবিষ্কৃত সেই পুরুষাঙ্গের ভাস্কর্য।
Follow Us:
| Edited By: | Updated on: Sep 25, 2022 | 4:06 PM

এ যাবৎকালে সবথেকে বড় পুরুষাঙ্গের একটি ভাস্কর্যের সন্ধান মিলেছে স্পেনের বাইরে অবস্থিত একটি খনন সাইটে। জানা গিয়েছে, এই ভাস্কর্যটি প্রায় 18 ইঞ্চি লম্বা। গবেষকরা দাবি করছেন, এখনও পর্যন্ত এর থেকে বড় পুরুষাঙ্গের ভাস্কর্যের সন্ধান এই বিশ্বে মেলেনি।

কর্ডোবা অঞ্চলের নুয়েভা কার্তেয়া শহরের কাছে একটি সাইট, এল হিগুয়েরনে এই পুরুষাঙ্গের ভাস্কর্যটির সন্ধান মেলে। নুয়েভা কার্তেয়ার ঐতিহাসিক জাদুঘরের একটি দল এই আবিষ্কারটি করেছে।

এল হিগুয়েরন খ্রিস্ট পূর্ব চতুর্থ শতাব্দীর পূর্ববর্তী এবং 206 খ্রিস্ট পূর্বাব্দে রোমানরা এটি দখল করার আগে প্রকৃতপক্ষে একটি আইবেরিয়ান বসতি ছিল। বিশেষজ্ঞদের মতে, বড় ফ্যালিক ভাস্কর্যটি গর্বের সঙ্গে একটি টাওয়ারের গোড়ায় প্রদর্শনের জন্য রাখা হত।

যাঁরা বিষয়টি সম্পর্কে অবগত নন, তাঁদের জেনে রাখা উচিত যে, প্রাচীন রোমান সংস্কৃতিতে ফ্যালিক প্রতীকের একটি গুরুত্বপূর্ণ তাৎপর্য ছিল। বিশেষজ্ঞরা বলেছেন যে, প্রায়শই দুর্ভাগ্য এড়াতে বা কারও পুরুষত্ব উন্নতির লক্ষ্যে রোমান সংস্কৃতিতে পুরুষের যৌনাঙ্গ খোদাই করা হয়েছিল।

দ্য ওপেন ইউনিভার্সিটির ডক্টরেট ক্যান্ডিডেট অ্যাডাম পার্কারের মতে, আমরা রোমান সংস্কৃতিতে ফ্যালিক ইমেজের বেশ কয়েকটি প্রদর্শন দেখেছি। পুরুষরা লিঙ্গ আকৃতির দুল পরতেন, ভবনের বাইরের অংশ বা দরজায় ফ্যালিক মোটিফ থাকত, এমনকি দরজা এবং জানালাতেও অনেক সময় ঝুলিয়ে রাখা হত পুরুষাঙ্গের ভাস্কর্যগুলি। যুক্তরাজ্যে যাঁরা রোমান ফ্যালি অধ্যয়ন করতেন তাঁরাই মূলত এগুলি করে থাকতেন।

সর্বশেষ আবিস্কারটি অবশ্য একটি অনন্য, আর তা তার বিরাট আকারের কারণে। স্পেনের এক্সট্রিমাদুরা বিশ্ববিদ্যালয়ের একজন প্রত্নতাত্ত্বিক এবং নুয়েভা কার্তেয়ার ঐতিহাসিক জাদুঘরের পরিচালক আন্দ্রেস রোল্ডান ডিয়াজ, স্প্যানিশ প্রকাশনা এল পাইসের সঙ্গে সম্প্রতি কথা বলেছেন। তিনি দাবি করেছেন, “এটি অস্বাভাবিকভাবে বড়। আমরা বর্তমানে গবেষণা করছি যে, একই মাত্রার পুরুষাঙ্গের ভাস্কর্য আগে কখনও পাওয়া গিয়েছে কি না।”